Advertisement

Benu Gopal Bangur: ইনিই হলেন পশ্চিমবঙ্গের সবচেয়ে ধনী ব্যক্তি, লোকে বলে 'বাংলার মুকেশ আম্বানি'

Hurun India Rich List 2024: হারুন ইন্ডিয়ার রিচ লিস্টে ৯৩ বছরের বেনু গোপাল বাঙ্গুরের (Benu Gopal Bangur) নামটিও ধনীদের শীর্ষ ১০০ জনের তালিকায় রেখেছে, যিনি বাংলার সবচেয়ে ধনী ব্যক্তিও। এই ভারতীয় ধনকুবের সিমেন্ট সেক্টরের একটি বড় নাম এবং তিনি বাঙ্গুর শ্রী সিমেন্টের এক্সিকিউটিভ চেয়ারম্যান।

ইনিই হলেন পশ্চিমবঙ্গের সবচেয়ে ধনী ব্যক্তি, লোকে বলে 'বাংলার মুকেশ আম্বানি'
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 01 Sep 2024,
  • अपडेटेड 4:32 PM IST
  • বেনু গোপাল বাঙ্গুর ১৯৯২ সালে শ্রী সিমেন্টের চেয়ারম্যানের দায়িত্ব নেন
  • তাঁর মোট সম্পদের পরিমাণ ৬৫ হাজার কোটি টাকারও বেশি

Hurun India Rich List 2024: হারুন ইন্ডিয়ার রিচ লিস্টে ৯৩ বছরের বেনু গোপাল বাঙ্গুরের (Benu Gopal Bangur) নামটিও ধনীদের শীর্ষ ১০০ জনের তালিকায় রেখেছে, যিনি বাংলার সবচেয়ে ধনী ব্যক্তিও। এই ভারতীয় ধনকুবের সিমেন্ট সেক্টরের একটি বড় নাম এবং তিনি বাঙ্গুর শ্রী সিমেন্টের এক্সিকিউটিভ চেয়ারম্যান। তিনি হারুনের তালিকায় সবচেয়ে বয়স্ক বিলিয়নিয়ারদের মধ্যে রয়েছেন এবং তাঁর মোট সম্পদের পরিমাণ ৬৫ হাজার কোটি টাকারও বেশি।

আসুন জেনে নেওয়া যাক কীভাবে বেনু গোপাল তাঁর পারিবারিক ব্যবসাকে উচ্চতায় নিয়ে গেছেন এবং দেশের সবচেয়ে ধনী ব্যক্তিদের মধ্যে নিজের জায়গা তৈরি করেছেন। বেনু গোপাল বাঙ্গুরের মোট সম্পদের পরিমাণ ৬৫ হাজার কোটি টাকা। এই বছর তাঁর সম্পদের পরিমাণ ১৫ শতাংশ বেড়েছে। ফোর্বস রিয়েল টাইম বিলিয়নেয়ার ইনডেক্স অনুসারে, সম্পদের দিক থেকে এন আর নারায়ণ মূর্তি এবং নুসলি ওয়াদিয়ার মতো বড় বিলিয়নেয়ারদের থেকেও এগিয়ে বেনু গোপাল বাঙ্গুর।

বাঙ্গুর গ্রুপ দেশের প্রাচীনতম ব্যবসা প্রতিষ্ঠানগুলির মধ্যে একটি এবং ১৯১৯ সালে বেনু গোপাল বাঙ্গুরের দাদু মুঙ্গি রাম বাঙ্গুর এবং তাঁর ভাই রাম কুভার বাঙ্গুর দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। শ্রী সিমেন্ট ১৯৭৯ সালে রাজস্থানের জয়পুরে প্রতিষ্ঠিত হয়েছিল। বেনু গোপাল বাঙ্গুর ১৯৩১ সালে জন্মগ্রহণ করেন এবং পরে তিনি ব্যবহার হাল ধরেন। বাঙ্গুর গ্রুপের ব্যবসা অনেকগুলি সেক্টর জুড়ে বিস্তৃত এবং ১৯৯১ সালে সিমেন্ট সেক্টরের দায়িত্ব বেনু গোপন বাঙ্গুরের কাছে হস্তান্তর করা হয়েছিল।

বেনু গোপাল বাঙ্গুর ১৯৯২ সালে শ্রী সিমেন্টের চেয়ারম্যানের দায়িত্ব নেন এবং তাঁর উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত ব্যবসায়িক দক্ষতা ব্যবহার করে তিনি শ্রী সিমেন্টকে আরও উপরে নিয়ে যান। ব্যবসা বাড়ার কারণে তাঁর সম্পদও রকেট গতিতে বৃদ্ধি পায় এবং তিনি দেশের শীর্ষ ধনীদের তালিকায় চলে আসেন।

Advertisement

কোটিপতি বাবুমশায়ের নেতৃত্বে কোম্পানির উন্নতি থেকে অনুমান করা যায় যে কেন আজ শ্রী সিমেন্টের বাজারমূল্য ৯২,১২০ কোটি টাকায় পৌঁছেছে। কোম্পানির শেয়ারের কথা বলতে গেলে, শ্রী সিমেন্টের শেয়ার গত দুই দশকে ৩০ টাকা থেকে ২৫,৫০০ টাকা পর্যন্ত যাত্রা করেছে। অর্থাৎ বেনু গোপালের সম্পদ বৃদ্ধির সঙ্গে সঙ্গে এই কোম্পানির শেয়ারে বিনিয়োগ করা বিনিয়োগকারীরাও ধনী হয়েছেন। ২০০১ সালের ৬ জুলাই শ্রী সিমেন্টের একটি শেয়ারের দাম ছিল ৩০.৩০ টাকা, যা শুক্রবার শেষ ব্যবসায়িক দিনে ২৫,৫৩১ টাকায় পৌঁছেছে, সেই অনুযায়ী ২৩ বছরে বিনিয়োগকারীরা ৮৪,১৬০.৭৩ শতাংশ রিটার্ন পেয়েছেন।

বেনু গোপাল বাঙ্গুর মূলত কলকাতার বাসিন্দা। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বি.কম ডিগ্রি লাভ করেন। বর্তমানে সিমেন্ট ব্যবসার লাগাম তারঁ ছেলে হরি মোহন বাঙ্গুরের হাতে রয়েছে। হরি মোহন আইআইটি মুম্বই থেকে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং পাস করেছেন। বেনু গোপাল বঙ্গুর তাঁর পরিবার নিয়ে কলকাতার একটি বিলাসবহুল প্রাসাদে থাকেন। ফোর্বসের মতে তাঁর প্রাসাদটি প্রায় ৫১০০০ বর্গফুট জুড়ে বিস্তৃত। যা হোম থিয়েটার, জিম এবং মন্দির এবং অন্যান্য বিলাসবহুল সুবিধা দিয়ে সজ্জিত।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement