Advertisement

Income Tax Salary Cut : ফেব্রুয়ারি ও মার্চে বেতন কাটা হতে পারে কর্মচারিদের, অ্যাকাউন্টে কত টাকা কম ঢুকবে ?

ফেব্রুয়ারি ও মার্চের বেতনে কোপ পড়তে পারে কর্মীদের। তাঁদের অ্যাকাউন্টে বেতন কম ঢুকতে পারে। ২০২২-২৩ আর্থিক বছরে যাঁদের উপর আয়কর লাগু হবে তাঁদের এই বেতন কাটা যেতে পারে।

ফাইল ছবি
Aajtak Bangla
  • দিল্লি ও কলকাতা ,
  • 27 Feb 2023,
  • अपडेटेड 12:12 PM IST
  • ফেব্রুয়ারি ও মার্চের বেতনে কোপ পড়তে পারে কর্মীদের
  • কত টাকা কম ঢুকতে পারে অ্যাকাউন্টে

ফেব্রুয়ারি ও মার্চের বেতনে কোপ পড়তে পারে কর্মীদের। তাঁদের অ্যাকাউন্টে বেতন কম ঢুকতে পারে। ২০২২-২৩ আর্থিক বছরে যাঁদের উপর আয়কর লাগু হবে তাঁদের এই বেতন কাটা যেতে পারে। তবে বেতন কাটা গেলেও ফেব্রুয়ারি এবং মার্চ মাসের বেতন যদি কাটা যায় তাহলে জানবেন, কোম্পানি আয়কর নিয়মের ভিত্তিতে ট্যাক্সের হিসেবে বেতন কেটেছে। মূলত কোম্পানি কর্মীদের ক্ষেত্রে এমনটা হতে পারে। 

কিন্তু আপনি যদি আয়করের আওতায় না আসেন, তারপরও বেতন কাটা হয় সেক্ষেত্রে কী করবেন? 

প্রথমত, কর্মচারিকে তাঁর বিনিয়োগ সম্পর্কে তথ্য দিতে হবে কোম্পানিকে। যেমন বিনিয়োগের প্রমাণ এবং HRA। বেশিরভাগ কোম্পানি তাদের কর্মচারিদের জানুয়ারির শেষ থেকে ফেব্রুয়ারি পর্যন্ত বিনিয়োগের প্রমাণ জমা দিতে বলে। যাতে যাচাই-বাছাইয়ের পর তা আয়কর বিভাগে জমা দেওয়া যায়।

অধিকাংশ ক্ষেত্রে দেখা যায়, বেশিরভাগ মানুষই জানুয়ারি, ফেব্রুয়ারি এবং মার্চে কর বাঁচাতে তোড়জোড় শুরু করে। বিশেষ করে বিনিয়োগের মাধ্যমে কর দায় থেকে নিজেদের মুক্ত করার চেষ্টা করেন। 

আরও পড়ুন : 'বিজ্ঞপ্তি অনুযায়ী ৬ শতাংশ ডিএ দিন', চিঠি দিচ্ছেন সরকারি কর্মীরা

এখন প্রশ্ন, আপনার প্রতিষ্ঠানে যদি বিনিয়োগের প্রমাণ জমা দিতে পারেননি এখনও তাহলে এখন কী করবেন? এক্ষেত্রে উল্লেখ্য, এখন ট্যাক্স বাঁচাতে বিনিয়োগের শেষ তারিখ ৩১ মার্চ। এদিকে কোম্পানিগুলিও এই সময়ের মধ্যেই সমস্ত তথ্য চেয়ে বসে। তাহলে এখন কীভাবে ৩১ মার্চ পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন ও আয়করে ছাড় পেতে পারবেন? 

প্রকৃতপক্ষে, আয়করের নিয়ম অনুসারে আপনি যে সংস্থায় কাজ করেন, সেখানে যদি ২০২২-২৩ আর্থিক বছরের জন্য বিনিয়োগের প্রমাণ জমা দিয়ে থাকেন, তবে আতঙ্কিত হওয়ার কিছু নেই। আপনি ৩১ মার্চ পর্যন্ত বিনিয়োগ করে কর ছাড়ের সুবিধা নিতে পারেন। 

Advertisement

সেজন্য খুব সহজ উপায় আছে। ৩১ মার্চ পর্যন্ত ITR-এ বিনিয়োগের কথা উল্লেখ করুন৷ নিয়ম অনুসারে, আপনি যদি ২০২৩-২৩ আর্থিক বছরের জন্য আয়কর ছাড়ের সুবিধা নিতে চান, তাহলে আপনি চিন্তা না করে ৩১ মার্চ পর্যন্ত বিনিয়োগ করে এর সুবিধা নিতে পারেন৷ আপনি যেখানে কাজ করেন সেখানে আয়কর সম্পর্কিত বিনিয়োগ প্রমাণ এবং HRA নথি জমা দিয়েই তা পাওয়া সম্ভব। 

আরও পড়ুন : বাংলা ভাষায় জোর করে আরবি শব্দের প্রয়োগ হচ্ছে, 'পানি-জল' বিতর্কে বললেন তসলিমা

এক্ষেত্রে মনে রাখতে হবে, আপনি ৩১  মার্চ পর্যন্ত বিনিয়োগ করে এবং ৩১ জুলাইয়ের আগে ITR ফাইল করে সম্পূর্ণ ছাড় পেতে পারেন৷ যেটিতে আপনি এইচআরএ সহ সমস্ত বিনিয়োগ নথি জমা দিতে পারেন, যা আয়কর নিয়মের অধীনে বৈধ। 

শুধু তাই নয়, যদি ফেব্রুয়ারি এবং মার্চ মাসে করের কারণে আপনার বেতন কেটে নেওয়া হয়, তবে আপনি দাবি করার সঙ্গে সঙ্গে সেই পরিমাণটিও ফেরত দেওয়া হবে। তবে মনে রাখতে হবে ৩১ মার্চকে সময়সীমা হিসাবে বিবেচনা করুন। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement