Advertisement

Economic Survey: ভারতের GDP ২০২৫-এ কেমন হবে? একটি 'সঙ্কট'ও দেখছে কেন্দ্র

India GDP Growth: ভারতের মোট কর্মশক্তির প্রায় ৫৭ শতাংশ স্বনির্ভর। যুব বেকারত্বের হার ২০১৭-১৮ সালে ১৭.৮ শতাংশ থেকে ২০২২-২৩ সালে ১০ শতাংশে নেমে এসেছে। ২০৩০ সাল নাগাদ অকৃষি খাতে বছরে গড়ে প্রায় ৭৮.৫ লাখ কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে হবে বলেও দাবি অর্থনৈতিক সমীক্ষায়।

Economic Survey 2024
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 22 Jul 2024,
  • अपडेटेड 1:48 PM IST
  • বড় চ্যালেঞ্জের আশঙ্কা আর্থিক সমীক্ষায়
  • কর্মসংস্থান নিয়ে কী বলছে আর্থিক সমীক্ষা?
  • বেসরকারি বিনিয়োগের গতি বৃদ্ধির প্রভাব

রাত পোহালেই বাজেট (Budget 2024)।  কেন্দ্রীয় সরকার ২৩ জুলাই ২০২৪-২৫ বাজেট পেশ করবে। তার আগে আজ অর্থাত্‍ সোমবার অর্থনৈতিক সমীক্ষা (Economic Survey) পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এই অর্থনৈতিক সমীক্ষায় সরকারের পুরো ফোকাস হয়েছে কৃষি ক্ষেত্র, বেসরকারি ক্ষেত্র এবং পিপিপির ওপর। আর্থিক সমীক্ষায়, ২০২৫ অর্থবর্ষে  দেশের অর্থনৈতিক বৃদ্ধি বা GDP-র হার ৬ দশমিক ৫ থেকে ৭ শতাংশ হবে বলে অনুমান করা হচ্ছে বলে জানাল কেন্দ্র।

বড় চ্যালেঞ্জের আশঙ্কা আর্থিক সমীক্ষায়

অর্থনৈতিক সমীক্ষায় সরকার দেশের GDP নিয়ে ইতিবাচক মনোভাব দেখালেও, একটি বড় চ্যালেঞ্জের প্রসঙ্গও শোনা গেল নির্মলার গলায়। সরকার বলছে, বৈশ্বিক চ্যালেঞ্জের কারণে দেশ রফতানি খাতে কিছুটা বিপর্যয়ের মুখে পড়তে পারে, তবে এ বিষয়েও সরকার সম্পূর্ণ সতর্ক। বৈশ্বিক ব্যবসায় চ্যালেঞ্জের সম্ভাবনা রয়েছে। প্রকৃতপক্ষে, বিশ্বব্যাপী অনিশ্চয়তা মূলধন প্রবাহের উপর প্রভাব ফেলতে পারে। নির্মলা সীতারামনের কথায়, 'ভারতের অর্থনৈতিক বৃদ্ধির হার ২০২৩ সালে যে দ্রুত গতিতে চলছিল, ২০২৪ সালেও তা বজায় রয়েছে। ২০২৪ সালে ভারতের আর্থিক বৃদ্ধির হার ছিল ৮.২ শতাংশ। বিশ্বের সার্বিক মন্দা ও অন্যান্য বৈশ্বিক চ্যালেঞ্জের প্রভাব ভারতের অর্থনীতিতে ন্যূনতম পড়েছে।'

কর্মসংস্থান নিয়ে কী বলছে আর্থিক সমীক্ষা?

কর্মসংস্থান সংক্রান্ত যে তথ্য এই অর্থনৈতিক সমীক্ষায় উপস্থাপন করা হয়েছে, যা দেশের অর্থনীতির স্বাস্থ্যের সম্পূর্ণ চিত্র উপস্থাপন করে। বলা হয়েছে, জনসংখ্যার অনুপাত বৃদ্ধির পাশাপাশি করোনা অতিমারির পর থেকে দেশে বার্ষিক বেকারত্বের হার কমছে। ১৫ বছরের বেশি বয়সী জনগোষ্ঠীর জন্য শহুরে বেকারত্বের হার গত বছরের ৬.৮ শতাংশ থেকে ২০২৪ সালের মার্চ মাসে ৬.৭ শতাংশে নেমে এসেছে। বলা হয়েছে,ভারতের মোট কর্মশক্তির প্রায় ৫৭ শতাংশ স্বনির্ভর। যুব বেকারত্বের হার ২০১৭-১৮ সালে ১৭.৮ শতাংশ থেকে ২০২২-২৩ সালে ১০ শতাংশে নেমে এসেছে। ২০৩০ সাল নাগাদ অকৃষি খাতে বছরে গড়ে প্রায় ৭৮.৫ লাখ কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে হবে বলেও দাবি অর্থনৈতিক সমীক্ষায়।

Advertisement

বেসরকারি বিনিয়োগের গতি বৃদ্ধির প্রভাব

সরকারের মূলধনী ব্যয়ের উপর জোর দেওয়া এবং ব্যক্তিগত বিনিয়োগের ক্রমাগত বৃদ্ধির কারণে গ্রস ফক্সড ক্যাপিটাল ফর্মেশন বৃদ্ধি পেয়েছে। অর্থনৈতিক সমীক্ষা অনুসারে, ২০২৩-২৪ সালে ৯ শতাংশের একটি শক্তিশালী বৃদ্ধি রেকর্ড করা হয়েছে। অনুমান করা হয়েছে,ভারতের রাজস্ব ঘাটতি ২০২৬ অর্থবর্ষের মধ্যে ৪.৫ শতাংশে নেমে আসার সম্ভাবনা রয়েছে। বলা হয়েছে, সরকারের পুরো ফোকাস রাজ্যগুলির সক্ষমতা বাড়ানোর দিকে।
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement