Advertisement

LIC Stake Investment: এই ১০ শেয়ারে টাকা ঢালল এলআইসি, বিনিয়োগ করলে আপনিও মালামাল

এবার দেশের সবচেয়ে বড় জীবন বীমা সংস্থা লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়ার (LIC) প্রায় ১০টি সংস্থার শেয়ার কিনল। চলতি অর্ থবছরের তৃতীয় ত্রৈমাসিকে ওই সংস্থাগুলিকে বিনিয়োগ করেছে এলআইসি।

এলআইসি-র বিনিয়োগ। LIC Investment
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 20 Feb 2023,
  • अपडेटेड 4:06 AM IST
  • ১০ শেয়ারে বিনিয়োগ এলআইসি-র।
  • আদানি বিতর্কের মাঝে অন্য সংস্থায় বাড়ল অংশীদারিত্ব।

দিন কয়েক আগে আদানিতে বিপুল বিনিয়োগ নিয়ে বিতর্কে জড়িয়েছিল এলআইসি। এবার দেশের সবচেয়ে বড় জীবন বীমা সংস্থা লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়ার (LIC) প্রায় ১০টি সংস্থার শেয়ার কিনল। চলতি অর্থ বছরের তৃতীয় ত্রৈমাসিকে ওই সংস্থাগুলিকে বিনিয়োগ করেছে এলআইসি। এর মধ্যে দেশের শেয়ার বাজারেও ফিরেছে সুদিন। ৫.৯ শতাংশ বেড়েছে বম্বে স্টক এক্সচেঞ্জ সূচক সেনসেক্স। কোন কোন সংস্থার শেয়ারে বেড়েছে এলআইসি-র লগ্নি?     

আইআরসিটি (IRCTC- Indian Railway Catering and Tourism Corporation)-  আইআরসিটিসি-তে সেপ্টেম্বর ত্রৈমাসিকে LIC-এর অংশীদারিত্ব ছিল ৪.৪৪ শতাংশ। যা ডিসেম্বর ত্রৈমাসিকে বেড়ে হয়েছে ৭.৪২ শতাংশ। ২০ ফেব্রুয়ারি আইআরসিটিসির শেয়ার ৬৪১.৭৫ টাকায় বন্ধ হয়েছে। IRCTC-র মার্কেট ক্যাপ ৫১,৩৬০ কোটি টাকা।

ভোল্টাস (Voltas)- ৩১ ডিসেম্বর শেষ প্রান্তিকে টাটার ভোল্টাস কোম্পানিতে ১.৬৪ শতাংশ বেড়ে এলআইসি-র ভাগ হয়এছিল ৮.২৪ শতাংশ। সেটাই বাড়িয়ে ৯.88 শতাংশ করেছে জীবন বিমা সংস্থা। ভোল্টাস দেশের অন্যতম বড় এয়ার কন্ডিশনার উৎপাদনকারী প্রতিষ্ঠান। ২০ ফেব্রুয়ারি শেয়ারের দাম ৮৭৫ টাকা।

এমফাসিস (MPhasis)- সফ্টওয়্যার ডেভেলপমেন্ট কোম্পানি Mphasis-এ অংশীদারিত্ব বাড়িয়েছে LIC। এই কোম্পানিতে LIC-এর অংশীদারিত্ব ১.৫৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সেপ্টেম্বর ত্রৈমাসিকে LIC-এর শেয়ার প্রায় ২.১ শতাংশ ছিল। যা ডিসেম্বর ত্রৈমাসিকে ৩.৬৬ শতাংশ হয়।

টেক মাহিন্দ্রা (Tech Mahindra)- আইটি কোম্পানি টেক মাহিন্দ্রার উপরেও বাজি ধরেছে এলআইসি। এলআইসি এই সংস্থায় অংশীদারিত্ব ১.৪৮ শতাংশ বাড়িয়েছে। এর আগে টেক মাহিন্দ্রায় কোম্পানির অংশীদারিত্ব ছিল ৫.৯৬ শতাংশ। যা তৃতীয় ত্রৈমাসিকে বেড়ে হয়েছে ৭.৪৪ শতাংশ৷

এলআইসি ক্যাপ্রি গ্লোবাল ক্যাপিটালে (Capri Global Capital ) ১.৪৪ শতাংশ অংশীদারিত্ব বাড়িয়েছে এলআইসি। সেপ্টেম্বর ত্রৈমাসিকে হোল্ডিং ছিল ৮.২৫ শতাংশ। যা পরবর্তী ত্রৈমাসিকে বেড়ে হয়েছে ৯.৬৯ শতাংশ। ২০ ফেব্রুয়ারি পর্যন্ত এই NBFC কোম্পানির মার্কেট ক্যাপ ছিল প্রায় ১২,৩২৯ কোটি টাকা।

Advertisement

এছাড়াও ডক্টর রেড্ডি'স ল্যাবরেটরিতে (Dr Reddy’s Laboratories) এলআইসি-র অংশীদারিত্ব বেড়ে হয়েছে ৮.৯৫ শতাংশ। ওয়েলসপন কর্পোরেশনে (Welspun Corp) ১.২৯ শতাংশ অংশীদারিত্ব বেড়ে হয়েছে ৮ শতাংশে। এছাড়াও ডিসেম্বর ত্রৈমাসিকে এলআইসি দীপক নাইট্রাইট, গেইল এবং এইচডিএফসি এএমসি-তে (Deepak Nitrite, GAIL, HDFC AMC) অংশীদারিত্ব বাড়িয়েছে। 

আরও পড়ুন- ফিক্সড ডিপোজিটে ৮.২৫% সুদ দিচ্ছে এই ব্যাঙ্ক, বিনিয়োগ ২ বছরের

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement