Advertisement

RBI Repo Rate: EMI বাড়ছে? রেপো রেট নিয়ে বড় ঘোষণা RBI-এর

RBI On Repo Rate: রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ৫১ তম MPC বৈঠকের ফলাফল (RBI MPC Meeting Results) সামনে এসেছে৷ দুই দিনব্যাপী মুদ্রানীতি কমিটির সভার ফলাফল ঘোষণা করে কেন্দ্রীয় ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস বলেন, এবারও পলিসি রেটে (Repo Rate) কোনো পরিবর্তন করা হয়নি। অর্থাৎ আপনার লোনের ইএমআই বাড়বে না, কমবেও না।

আপনার EMI বাড়ছে নাকি কমছে?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 09 Oct 2024,
  • अपडेटेड 11:24 AM IST

RBI On Repo Rate: রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ৫১ তম MPC বৈঠকের ফলাফল (RBI MPC Meeting Results) সামনে এসেছে৷ দুই দিনব্যাপী মুদ্রানীতি কমিটির সভার ফলাফল ঘোষণা করে কেন্দ্রীয় ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস বলেন, এবারও পলিসি রেটে (Repo Rate) কোনো পরিবর্তন করা হয়নি। অর্থাৎ আপনার লোনের ইএমআই বাড়বে না, কমবেও না। এই টানা ১০ তম বার রিজার্ভ ব্যাঙ্ক রেপো হারে কোনও পরিবর্তন করেনি। এর পরে রেপো রেট ৬.৫০%-তেই থাকল। যেখানে বিপরীত রেপো রেট ৩.৩৫% এবং ব্যাঙ্ক রেট ৬.৭৫% এ স্থির রাখা হয়েছে।

৬ সদস্যের মধ্যে ৫ জন পরিবর্তনের পক্ষে নয়
৭ অক্টোবর থেকে শুরু হওয়া MPC সভায় গৃহীত সিদ্ধান্তগুলি ব্যাখ্যা করার সময়, আরবিআই গভর্নর বলেন যে এবার MPC-তে ৩ জন নতুন সদস্য যুক্ত হয়েছেন এবং বৈশ্বিক পরিস্থিতি সহ অন্যান্য দিক বিবেচনা করার পরে, সভায় ৬ জনের মধ্যে ৫ সদস্য সুদের হার অপরিবর্তিত রাখার বিষয়ে তাদের ভোট দেন। এর সঙ্গে, আরবিআই গভর্নর বলেছেন যে নীতির অবস্থান এখন উইথড্রল অফ অ্যাকমোডেশন  থেকে নিউট্রালে  পরিবর্তন করা হয়েছে। তিনি বলেন, বৈশ্বিক পর্যায়ে অস্থিতিশীল পরিস্থিতি বিরাজ করলেও আমরা দেশে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে সফল হয়েছি এবং এর পাশাপাশি অর্থনৈতিক বৃদ্ধিও গতি পেয়েছে।

EMI এর উপর রেপো রেট এর প্রভাব
আরবিআইয়ের এমপিসি সভা প্রতি দুই মাস অন্তর অনুষ্ঠিত হয় এবং রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস সহ ছয়জন সদস্য মুদ্রাস্ফীতি এবং অন্যান্য সমস্যা এবং পরিবর্তনগুলি (Rule Changes)  নিয়ে আলোচনা করেন। উল্লেখ্য  যে রেপো রেট গ্রাহকদের ব্যাঙ্ক লোন নেওয়ার সঙ্গে সরাসরি সংযুক্ত। এটি হ্রাসের কারণে, ঋণের EMI হ্রাস পায় এবং এটি বৃদ্ধির কারণে,  বৃদ্ধি পায়। রেপো রেট হল সেই হার যা একটি দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক তহবিলের অভাবের ক্ষেত্রে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে অর্থ ধার দেয়। মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে রেপো রেট মুদ্রা কর্তৃপক্ষ ব্যবহার করে।

Advertisement

যখন ক্রমাগত রেপো রেট বাড়ানো হয়েছিল
রেপো রেট বর্তমানে ৬.৫ শতাংশে রয়েছে। এর আগে যখন দেশে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের বাইরে গিয়ে ৭ শতাংশ অতিক্রম করেছিল তখন এটি নিয়ন্ত্রণে আনতে, আরবিআই ক্রমাগত রেপো রেট বাড়িয়েছিল। এটি মে ২০২২ থেকে ফেব্রুয়ারি ২০২৩ পর্যন্ত কয়েকবার বাড়ানো হয়েছিল এবং এটি ২.৫ শতাংশ বৃদ্ধি পেয়েছিল। তবে এরপর থেকে কেন্দ্রীয় ব্যাঙ্কম রেপো রেটে কোনো পরিবর্তন করেনি।

এখানে ফলাফল ঘোষণা আর  বাজারে দৌড় প্রতিযোগিতা শুরু 
আরবিআই যখন টানা দশম বার রেপো রেট স্থিতিশীল রাখার ঘোষণা করল, তখন এই খবরের প্রভাব সরাসরি দেখা গেল শেয়ার বাজারে। বাজার মধ্যপ্রাচ্যের উত্তেজনার পরিবেশের মধ্যে রেপো রেট স্থিতিশীল রাখার সিদ্ধান্ত পছন্দ করেছে এবং বিএসই সেনসেক্স, যা প্রায় ১৫০ পয়েন্ট বৃদ্ধির সঙ্গে লেনদেন করছিল, হঠাৎ করে ৪১১ পয়েন্ট লাফিয়ে ৮২,০৪৬.৪৮-এর স্তরে পৌঁছেছে। BSE নিফটি সম্পর্কে কথা বললে, এটি ২৫,১৯০ অতিক্রম করেছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement