Advertisement

Paytm : Paytm নিয়ে বড় খবর, নির্দিষ্ট সময়সীমার পরও দোকানদাররা পাবেন পরিষেবা? নয়া আপডেট

QR কোড বা অনলাইন মোবাইল পেমেন্ট পরিষেবা প্রদানকারী সংস্থা Paytm নিয়ে বড় খবর। এমনিতেই RBI-এর নির্দেশিকা সামনে আসার পর স্বস্তি পেয়েছে Paytm। RBI আগেই তার ব্যাঙ্কিং শাখা Paytm পেমেন্টস ব্যাঙ্কের উপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নিয়েছে৷

paytm
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 18 Feb 2024,
  • अपडेटेड 12:03 PM IST
  • QR কোড বা অনলাইন মোবাইল পেমেন্ট পরিষেবা প্রদানকারী  সংস্থা Paytm নিয়ে বড় খবর
  • এমনিতেই RBI-এর নির্দেশিকা সামনে আসার পর স্বস্তি পেয়েছে Paytm

QR কোড বা অনলাইন মোবাইল পেমেন্ট পরিষেবা প্রদানকারী  সংস্থা Paytm নিয়ে বড় খবর। এমনিতেই RBI-এর নির্দেশিকা সামনে আসার পর স্বস্তি পেয়েছে Paytm। RBI আগেই তার ব্যাঙ্কিং শাখা Paytm পেমেন্টস ব্যাঙ্কের উপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নিয়েছে৷ সময়সীমা ১৫ মার্চ ২০২৪ পর্যন্ত বাড়ানো হয়েছে৷ এর আগে সেই তারিখ ছিল  ২৯ ফেব্রুয়ারি। এখন প্রতিবেদনে প্রকাশ, RBI নিশ্চিত করেছে যে Paytm-এর QR কোড, সাউন্ডবক্স এবং কার্ড মেশিন পরিষেবা ১৫ মার্চের সময়সীমার পরেও চলবে।

বিজনেস টুডে রিপোর্ট অনুসারে, RBI-এর এই সিদ্ধান্তের কারণে Paytm-এর আরও একটি বড় স্বস্তি পেল। এখন Fintech ফার্ম Paytm-এর মার্চেন্ট পেমেন্ট পরিষেবা আগের মতোই চলবে এবং ১৫ মার্চের পরও যথারীতি নিরবচ্ছিন্নভাবে কাজ করতে থাকবে Paytm। স্টক এক্সচেঞ্জ ফাইলিংয়ে, ব্যবসায়ীরা QR কোড, সাউন্ডবক্স এবং কার্ড মেশিনের পরিষেবাগুলি কোনও বাধা ছাড়াই ব্যবহার করা চালিয়ে যেতে পারেন। কারণ, দেশে Paytm ব্যবহারকারী ব্যবসায়ীর সংখ্যা অনেক বেশি।

Paytm-এর মূল সংস্থা One97 Communication সম্প্রতি তাদের নোডাল অ্যাকাউন্ট Axis Bank-এ স্থানান্তর করেছে৷ Paytm এর নোডাল অ্যাকাউন্ট একটি মাস্টার অ্যাকাউন্টের মতো, যা সমস্ত গ্রাহক এবং ব্যবসায়ীদের লেনদেন নিষ্পত্তি করে। সহজ কথায়, যেসব ব্যবহারকারীদের Paytm পেমেন্ট ব্যাঙ্কে অ্যাকাউন্ট আছে তারা ১৫ মার্চের সময়সীমার পরেও সহজেই তাদের লেনদেন নিষ্পত্তি করতে পারেন। Paytm তার সহযোগী Paytm Payments Bank Limited এর মাধ্যমে নোডাল অ্যাকাউন্ট পরিচালনা করে। 

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ৩১ জানুয়ারি Paytm পেমেন্ট ব্যাঙ্কের পরিষেবাগুলি নিষিদ্ধ করার আদেশ জারি করেছিল এবং এর সময়সীমা এখন ২৯ ফেব্রুয়ারির পরিবর্তে ১৫ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে৷ আদেশের অধীনে, ১৫ মার্চ, ২০২৪ এর পরে Paytm পেমেন্ট ব্যাঙ্ক ব্যবহারকারীদের অ্যাকাউন্ট, প্রিপেইড যন্ত্র, ওয়ালেট, ফাস্ট্যাগ, ন্যাশনাল কমন মোবিলিটি কার্ড ইত্যাদিতে আর কোনও জমা, ক্রেডিট লেনদেন বা টপ-আপের অনুমতি দেওয়া হবে না। কিন্তু এখন Paytm PPBL-এর পরিবর্তে Axis Bank-এর সাথে সংযোগ করছে, Paytm QR কোড, Paytm Soundbox বা Paytm POS টার্মিনালের মতো পরিষেবাগুলি ব্যবসায়ীরা পাবেন। 
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement