Advertisement

EPFO Pensioners : নতুন বছরে পেনশনারদের বড় উপহার, অ্যাকাউন্টে ঢুকবে বেশি টাকা

পেনশনারদের জন্য সুখবর। নতুন বছরেই অবসরপ্রাপ্ত সরকারি কর্মীদের অ্যাকাউন্টে ঢুকবে বেশি টাকা। সুপ্রিম কোর্টের নির্দেশের পর EPFO এই নিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে।

ফাইল ছবি
Aajtak Bangla
  • দিল্লি ও কলকাতা ,
  • 03 Jan 2023,
  • अपडेटेड 10:43 PM IST
  • পেনশনারদের জন্য সুখবর
  • নতুন বছরেই অবসরপ্রাপ্ত সরকারি কর্মীদের অ্যাকাউন্টে ঢুকবে বেশি টাকা

পেনশনারদের জন্য সুখবর। নতুন বছরেই খুশি হওয়ার মতো খবর পেলেন অবসরপ্রাপ্ত সরকারি কর্মীরা। সুপ্রিম কোর্টের নির্দেশের পর EPFO এই নিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে। তারপরই পেনশনারদের মুখে হাসি ফুটেছে। সেই  বিজ্ঞপ্তিতে, EPFO ​​নভেম্বরে সুপ্রিম কোর্টের দেওয়া আদেশের পর বহু পেনশনভোগীকে বেশি টাকা পেনশন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। 

এই বিজ্ঞপ্তিতে EPFO ​​জানিয়েছে, যে পেনশনভোগীরা ৩১ অগাস্ট, ২০১৪-র মধ্যে  অবসর নিয়েছেন তাঁদের এই সুবিধা দেওয়া হবে না। তবে ১ সেপ্টেম্বর, ২০১৪-এ বা তার পরে ইপিএস-এর সঙ্গে যুক্ত থাকা ব্যক্তিদের আরও বেশি পেনশন পাওয়ার অপশন দেওয়া হবে। 

নির্দেশিকা জারি করার সময়ই EPFO-র তরফে জানানো হয়েছে, কোন কর্মচারীরা বেশি পেনশন পাওয়ার যোগ্য এবং কীভাবে তাঁরা এর সুবিধা পেতে অনলাইনে আবেদন করতে পারবেন। 

আরও পড়ুন : 'ডিএ পাবেন রাজ্যের কর্মীরা, লক্ষ্মীর ভাণ্ডার বন্ধ হয়ে যাবে'

কারা পাবেন পেনশনের সুবিধা?

Employees' Provident Fund Organisation-এর বিজ্ঞপ্তি অনুসারে, যে কর্মচারীরা চাকরির সময় কর্মচারী ভবিষ্যৎ তহবিল (EPF) স্কিমের অধীনে উচ্চতর বেতনে অবদান রেখেছেন এবং অবসর গ্রহণের আগে উচ্চ পেনশন বিকল্প বেছে নিয়েছিলেন তাঁদের এই সুবিধা দেওয়া হবে। EPFO আরও স্পষ্ট করে দিয়েছে যে, বেশি পেনশন পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন সেই সব কর্মীরা যাঁরা EPS-এ ৫ হাজার টাকা বা ৬ হাজার ৫০০ টাকার বেশি বেতন সীমার পেনশন পেতে অবদান রেখেছেন। 

আরও পড়ুন : একধাক্কায় অনেকটা দাম বাড়ছে ফ্রিজের, কিন্তু বিদ্যুতের বিল আসবে কম


পাশাপাশি এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) এও জানিয়েছে, যাঁরা EPS-95-এর সদস্য থাকাকালীন উচ্চ পেনশন বেছে নিয়েছিলেন, কিন্তু তাদের আবেদন EPFO ​​দ্বারা প্রত্যাখ্যান করা হয়েছিল, তাঁরাও এই সুবিধা পাবেন।

Advertisement

প্রসঙ্গত, কর্মচারী ভবিষ্যনিধি আইনে বিভিন্ন সংস্থার কর্মীরা প্রভিডেন্ট ফান্ডে তাঁদের মূল বেতনের ১২ শতাংশ টাকা জমা করেন প্রতি মাসে। নিয়োগকারী সংস্থার তরফেও পিএফ তহবিলে সমান অংশ যোগ করা হয়। তবে ১ সেপ্টেম্বর ইপিএসে-র এই নিয়মেই সংশোধন আনা হয়। তাতে পেনশন প্রকল্পে যোগ দেওয়ার জন্য মূল বেতনের ঊর্ধ্বসীমা ৬,৫০০ টাকা থেকে বাড়িয়ে করা হয় ১৫,০০০ টাকা করা হয়। তা নিয়ে মামলা হয়। 

নভেম্বরে সুপ্রিম কোর্ট জানিয়ে দেয়, যাঁরা ১ সেপ্টেম্বর ২০১৪ পর্যন্ত EPS-95 সদস্য ছিলেন, তাঁরা তাঁদের প্রকৃত বেতনের ৮.৩৩ শতাংশ পর্যন্ত অবদান জমা রাখতে পারেন, যেক্ষেত্রে পেনশনযোগ্য বেতনের ৮.৩৩% মাসে ১৫ হাজার টাকায় সীমাবদ্ধ থাকবে। ইপিএফও-র সেই শর্ত খারিজ করে দেয় কেন্দ্র। 


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement