Advertisement

Post Office Investment: আসলের চেয়ে অনেক বেশি মেলে সুদ, পোস্ট অফিসের এই স্কিমে ১০ লক্ষ হবে ৩০ লাখ

Post Office FD: ব্যাঙ্কগুলির মতো, পোস্ট অফিসে বিভিন্ন মেয়াদের FD অপশন পাওয়া যায়। ৫ বছরের এফডিতে ৭.৫ শতাংশ সুদ দেওয়া হচ্ছে। এছাড়াও, আপনি আয়কর আইন 80C এর অধীনে কর সুবিধাও পান। এই FD-এর মাধ্যমে আপনি আপনার অর্থ তিনগুণ করতে পারবেন।

বিনিয়োগের তিনগুণ অর্থ দেয় পোস্ট অফিসের এই স্কিম
Aajtak Bangla
  • কলকাতা,
  • 24 Sep 2024,
  • अपडेटेड 2:02 PM IST

Post Office: ব্যাঙ্কগুলির মতো, পোস্ট অফিসের বিনিয়োগও খুব নিরাপদ বলে মনে করা হয়। এতে আপনি সরকারের কাছ থেকে আপনার অর্থের নিরাপত্তার নিশ্চয়তা পাবেন। পোস্ট অফিসে অনেক স্কিম চালানো হয়, কিন্তু এখানে আমরা আপনাকে পোস্ট অফিস টাইম ডিপোজিট ( Post Office Time Deposit) সম্পর্কে কথা বলব, যাকে সাধারণ ভাষায় আমরা পোস্ট অফিস এফডি (Post Office FD) বলি। ব্যাঙ্কগুলির মতো, পোস্ট অফিসে বিভিন্ন মেয়াদের FD অপশন  পাওয়া যায়। ৫ বছরের এফডিতে ৭.৫ শতাংশ সুদ দেওয়া হচ্ছে। এছাড়াও, আপনি আয়কর আইন 80C এর অধীনে কর সুবিধাও পান। এমন পরিস্থিতিতে, আপনি যদি এই স্কিমে বিনিয়োগ করেন তবে আপনি আপনার অর্থ তিনগুণ পর্যন্ত করতে পারবেন। এর জন্য আপনাকে শুধু একটি কাজ করতে হবে।

আপনাকে  কী করতে হবে? জেনে রাখুন
পোস্ট অফিসে আপনার অর্থ তিনগুণ করতে, আপনাকে ৫ বছরের FD বেছে নিতে হবে। আপনাকে এই স্কিমটিতে বিনিয়োগ করতে হবে এবং এটি ম্যাচিউর  হওয়ার আগে এটি এক্সটেন্ড করতে হবে। আপনাকে পরপর দুবার এই এক্সটেনশনটি করতে হবে, অর্থাৎ, আপনাকে ১৫ বছরের জন্য এই FD চালাতে হবে। আপনি যদি এই FD-তে ১০ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তাহলে ৭.৫ শতাংশ সুদের হারে, আপনি ৫ বছরে এই অর্থের উপর ৪,৪৯,৯৪৮ টাকা সুদ পাবেন। এভাবে মোট পরিমাণ হবে ১৪,৪৯,৯৪৮ টাকা। 

কিন্তু আপনি যদি এই স্কিমটি  ৫ বছরের জন্য বাড়িয়ে দেন, তবে আপনি সুদ হিসাবে ১১,০২,৩৪৯ টাকা পাবেন এবং ১০ বছর পরে আপনার মোট পরিমাণ ২১,০২,৩৪৯ টাকা হয়ে যাবে। এটি ম্যাচিউর  হওয়ার আগে আপনাকে এটি আরও একবার একটেন্ড করতে হবে। এমন পরিস্থিতিতে, ১৫তম বছরে, আপনি ১০ লক্ষ টাকার বিনিয়োগে সুদ হিসাবে মাত্র ২০,৪৮,২৯৭ টাকা পাবেন। আপনি মেয়াদপূর্তির সময় ২০,৪৮,২৯৭ টাকা পাবেন। এর মানে, আপনি আপনার মূলধনের দ্বিগুণ সুদ পাবেন এবং আপনার মোট অর্থের পরিমাণ তিনগুণ পাবেন।

Advertisement

এক্সটেনশনের নিয়মগুলি জেনে নিন
পোস্ট অফিস ১ বছরের FD মেয়াদপূর্তি তারিখ থেকে ৬ মাসের মধ্যে, ২ বছরের FD মেয়াদপূর্তি সময়ের ১২ মাসের মধ্যে এবং ৩ এবং ৫ বছরের FD মেয়াদপূর্তি সময়ের ১৮ মাসের মধ্যে এক্সটেন্ড করার কথা  পোস্ট অফিসকে জানাতে হবে। এগুলি ছাড়াও, অ্যাকাউন্ট খোলার সময়, আপনি মেয়াদপূর্তির পরে অ্যাকাউন্ট বাড়ানোর জন্য অনুরোধ করতে পারেন। মেয়াদপূর্তির তারিখে সংশ্লিষ্ট TD অ্যাকাউন্টে প্রযোজ্য সুদের হার বর্ধিত সময়ের জন্য প্রযোজ্য হবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement