Advertisement

Intraday Trading Settlement: শেয়ার বিক্রির টাকা কীভাবে তৎক্ষণাৎ ঢুকবে ব্যাঙ্কে? নতুন পদ্ধতি আসছে...

SEBI Intraday Trading Settlement Plan: শেয়ারবাজারে লেনদেনের নিষ্পত্তি এখন আগের চেয়েও দ্রুত হতে চলেছে। বাড়বে শেয়ার কেনা-বেচার গতি। নতুন সিস্টেম চালু করতে চলেছে SEBI। এর ফলে কাদের কী কী সুবিধা হবে? জেনে নিন...

শেয়ারবাজারে লেনদেনের নিষ্পত্তি এখন আগের চেয়েও দ্রুত হতে চলেছে। বাড়বে শেয়ার কেনা-বেচার গতি।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 25 Jul 2023,
  • अपडेटेड 9:02 AM IST
  • শেয়ারবাজারে লেনদেনের নিষ্পত্তি এখন আগের চেয়েও দ্রুত হতে চলেছে।
  • বাড়বে শেয়ার কেনা-বেচার গতি।
  • নতুন সিস্টেম চালু করতে চলেছে SEBI।

SEBI Intraday Trading Settlement Plan: আপনিও যদি শেয়ার মার্কেটে ট্রেড করেন, তাহলে আপনার জন্য একটি গুরুত্বপূর্ণ খবর আছে। এখন আপনাকে বাণিজ্য লেনদেনের নিষ্পত্তির জন্য একদিনও বেশি অপেক্ষা করতে হবে না। এখন পর্যন্ত বিনিয়োগকারীদের স্টক মার্কেট লেনদেনের নিষ্পত্তি পর সম্পূর্ণ করার জন্য পরবর্তী গোটা একটা ট্রেডিং সেশন অর্থাৎ (T+1) অপেক্ষা করতে হতো। তবে শীঘ্রই এই নিয়ম পরিবর্তন করা হতে পারে। শেয়ারবাজারে লেনদেন নিষ্পত্তি এখন আগের চেয়ে দ্রুত হতে চলেছে। এতে শেয়ার বিক্রি করার সঙ্গে সঙ্গেই আপনার অ্যাকাউন্টে ওই টাকা জমা পড়ে যাবে।

এখন শেয়ারবাজারে তাৎক্ষণিক লেনদেন হবে
এ বিষয়ে তথ্য দিতে গিয়ে SEBI-র চেয়ারপারসন মাধবী পুরী বুচ বলেন, শেয়ারবাজারে তাৎক্ষণিক লেনদেনের বিষয়ে নিয়ন্ত্রক দ্রুত কাজ করছে। এছাড়াও, শেয়ারবাজারে লেনদেন অবিলম্বে নিষ্পত্তি হওয়ার জন্য শেয়ার কারবারীদের আর বেশিদিন হয়তো অপেক্ষা করতে হবে না।

SEBI স্টক মার্কেটে একটি নতুন লেনদেন নিষ্পত্তি পদ্ধতি (T+0 সিস্টেম) চালু করতে চলেছে। এই প্রক্রিয়া বাস্তবায়িত হলে চুক্তি নিষ্পত্তির সময়ও অনেক কমে যাবে। এর অর্থ হ'ল, যখনই একজন বিনিয়োগকারী শেয়ার কিনবেন, পরের দিনই শেয়ারগুলি তার অ্যাকাউন্টে স্থানান্তরিত হবে। পাশাপাশি, ওই শেয়ার বিক্রির অল্প সময়ের মধ্যেই টাকা শেয়ার কারবারীর অ্যাকাউন্টে জমা পড়ে যাবে।

বাজার নিয়ন্ত্রণ পরিকাঠামো উন্নয়ন লক্ষ্য SEBI-র
কোনও শেয়ারহোল্ডার শেয়ার বিক্রি করলে পরের দিনই তার অ্যাকাউন্টে ওই টাকা জমা হয়ে যাবে। SEBI-র চেয়ারপার্সন বলেছেন যে, বিনিয়োগকারীরা স্টকের জন্য T+1 সেটেলমেন্ট গ্রহণ করে এবং ব্লকড অ্যামাউন্ট (ASBA) দ্বারা সমর্থিত অ্যাপ্লিকেশনের মাধ্যমে ৩,৫০০ কোটি টাকা সাশ্রয় করেছে। বিনিয়োগকারীদের জন্য মিউচুয়াল ফান্ডের ইউনিট বরাদ্দও শীঘ্রই করা হবে।

বর্তমানে, সেবির লক্ষ্য হল বাজার নিয়ন্ত্রণ পরিকাঠামো উন্নয়ন। এর পাশাপাশি বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার দিকেও বিশেষ নজর দেওয়া হচ্ছে। শেয়ারবাজারের সবচেয়ে গুরুত্বপূর্ণ লক্ষ্য হল পুঁজি গঠন। বিশ্বের বেশিরভাগ উন্নত দেশে T+2 মোড রয়েছে। যেখানে ভারত এই বছরের জানুয়ারি থেকে এটিকে T+1 পদ্ধতিতে পরিবর্তন করেছে। আগামী দিনে আরও দ্রুত শেয়ার লেনদেনের অর্থ এবং বরাদ্দ নির্দিষ্ট অ্যাকাউন্টে স্থানান্তরিত হবে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement