Advertisement

Smartphone Sales Drop: ভারতে স্মার্টফোন বিক্রিতে রেকর্ড পতন; চাহিদায় সেরা ৫ ব্র্যান্ড কোনগুলি?

Smartphone Sales Decline In India: ভারতের স্মার্টফোনের বাজার ২০২৩ সালের প্রথম ত্রৈমাসিকে (জানুয়ারি-মার্চ) ১৯ শতাংশ পতনের সম্মুখীন হয়েছে৷ এটাই ভারতের স্মার্টফোনের বাজারে টানা তৃতীয় ত্রৈমাসিক পতন।

ভারতের স্মার্টফোনের বাজার ২০২৩ সালের প্রথম ত্রৈমাসিকে (জানুয়ারি-মার্চ) ১৯ শতাংশ পতনের সম্মুখীন হয়েছে৷
Aajtak Bangla
  • নয়া দিল্লি,
  • 28 Apr 2023,
  • अपडेटेड 10:12 PM IST
  • ভারতের স্মার্টফোনের বাজার ২০২৩ সালের প্রথম ত্রৈমাসিকে (জানুয়ারি-মার্চ) ১৯ শতাংশ পতনের সম্মুখীন হয়েছে৷
  • এটাই ভারতের স্মার্টফোনের বাজারে টানা তৃতীয় ত্রৈমাসিক পতন।

Smartphone Sales Decline In India: কাউন্টারপয়েন্ট’স মার্কেট মনিটর সার্ভিস-এর দেওয়া তথ্য অনুযায়ী, ভারতের স্মার্টফোনের বাজার ২০২৩ সালের প্রথম ত্রৈমাসিকে (জানুয়ারি-মার্চ) ১৯ শতাংশ পতনের সম্মুখীন হয়েছে৷ এটাই ভারতের স্মার্টফোনের বাজারে টানা তৃতীয় ত্রৈমাসিক পতন।

প্রতিবেদনে প্রদত্ত প্রাথমিক কারণগুলির মধ্যে রয়েছে মন্থর চাহিদা, বেশি ইনভেন্টরি তৈরি এবং সংস্কার করা ফোনের জন্য ক্রমবর্ধমান গ্রাহক পছন্দ। মোট স্মার্টফোন শিপমেন্টে 5G স্মার্টফোনের অবদান ৪৩ শতাংশের রেকর্ডে পৌঁছেছে, যা এই বছরে ২৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে৷

আরও পড়ুন: ট্রেনে ৪ রকমের ওয়েটিং লিস্ট, কাদের সিট পাওয়ার সম্ভাবনা বেশি?

২০২৩ সালের প্রথম ত্রৈমাসিকে Samsung ২০ শতাংশ শেয়ার নিয়ে টানা দ্বিতীয় ত্রৈমাসিক ভারতীয় স্মার্টফোনের বাজারে শীর্ষস্থানে রয়েছে এবং দেশের 5G স্মার্টফোনের ক্ষেত্রেও শীর্ষ রয়েছে এই ব্র্যান্ড। এই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে Vivo এবং দেশের সাশ্রয়ী মূল্যের প্রিমিয়াম বিভাগে শীর্ষস্থানীয় ব্র্যান্ড হয়ে উঠেছে এটি। অ্যাপল অফলাইন চ্যানেলগুলিতে শক্তিশালী বৃদ্ধির সঙ্গে প্রিমিয়াম এবং আল্ট্রা-প্রিমিয়াম সেগমেন্টে নেতৃত্ব দিয়ে চলেছে। এই তালিকায় OnePlus দ্রুত বর্ধনশীল ব্র্যান্ড হিসাবে উঠে আসছে। ভারতে বিক্রির নিরিখে OPPO এবং Realme যথাক্রমে চতুর্থ এবং পঞ্চম অবস্থানে রয়েছে, OPPO ৯ শতাংশ বৃদ্ধির মুখ দেখলেও এবং Realme ৫২ শতাংশ পতনের সম্মুখীন হয়েছে।

ভারতীয় স্মার্টফোন বাজারে স্যামসাং-এর আধিপত্য থাকা সত্ত্বেও, ব্র্যান্ডটি তার বৃদ্ধির হারে উল্লেখযোগ্য পতনের সম্মুখীন হয়েছে। পাশাপাশি Vivo তার শক্তিশালী উপস্থিতি এবং সাশ্রয়ী মূল্যের কারণে ৩ শতাংশ পতনের সঙ্গে তার অবস্থান বজায় রাখতে সক্ষম হয়েছে। অন্যদিকে Xiaomi-র বিক্রি ৪৪ শতাংশ কমেছে এবং এই ব্র্যান্ডটি তৃতীয় স্থানে নেমে এসেছে। বাজেট ফোন বা ১০,০০০ টাকার সাব-সেগমেন্টের স্মার্টফোনের দুর্বল চাহিদা এবং অফলাইনে ফোনের চাহিদা বেশি থাকা সত্ত্বেও অনলাইন চ্যানেলের উপর অধিক নির্ভরতার ফলে ভারতে স্মার্টফোনের বিক্রিতে এই পতন হচ্ছে বলে মত বিশেষজ্ঞদের।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement