Advertisement

TATA iPhone: চিনকে টেক্কা, ভারতের মাটিতে আইফোন তৈরি করবে টাটা?

ইতিমধ্যেই বেশ কয়েকটি আইফোন ভারতে 'অ্যাসেম্বল' করে অ্যাপল। এর মধ্যে রয়েছে আইফোন ১২, আইফোন ১৩, আইফোন এসই এবং আইফোন ১১। ফক্সকন, উইস্ট্রন এবং পেগাট্রনের সঙ্গে হাত মিলিয়ে ভারতে যন্ত্রপাতি জুড়ে আইফোন তৈরি সংস্থা।

ভারতে আইফোন তৈরি করবে টাটা গোষ্ঠী?
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 11 Sep 2022,
  • अपडेटेड 7:42 PM IST
  • এ দেশে আইফোন তৈরি করতে চাইছে টাটা গোষ্ঠী।
  • তারা আইফোন মোবাইলের উৎপাদক সংস্থা উইস্ট্রনের সঙ্গে কথাবার্তা চালাচ্ছে বলে খবর।

উৎপাদন হাব হিসেবে বিশ্বের কাছে গন্তব্য হয়ে উঠছে ভারতও। শোনা যাচ্ছে, এ দেশে আইফোন তৈরি করতে চাইছে টাটা গোষ্ঠী। সেজন্য তারা আইফোন মোবাইলের উৎপাদক সংস্থা উইস্ট্রনের সঙ্গে কথাবার্তা চালাচ্ছে বলে খবর। ব্লুমবার্গের প্রতিবেদন অনুযায়ী, উইস্ট্রনে সহযোগী হতে চাইছে টাটা। আলোচনা ফলপ্রসূ হলে ভারতেই আইফোন উৎপাদন করবে টাটা।

ইতিমধ্যেই বেশ কয়েকটি আইফোন ভারতে 'অ্যাসেম্বল' করে অ্যাপল। এর মধ্যে রয়েছে আইফোন ১২, আইফোন ১৩, আইফোন এসই এবং আইফোন ১১। ফক্সকন, উইস্ট্রন এবং পেগাট্রনের সঙ্গে হাত মিলিয়ে ভারতে যন্ত্রপাতি জুড়ে আইফোন তৈরি সংস্থা। এবার শোনা যাচ্ছে,তাইওয়ানের মোবাইল প্রস্তুতকারক সংস্থা উইস্ট্রনের সহযোগী হতে আগ্রহী টাটারা অ্যাপলের হয়ে আইফোন উৎপাদন করে তারা। 

তাইওয়ানের সংস্থাটির সঙ্গে প্রাথমিক ভাবে একটি যৌথ চুক্তি করার কথা চালাচ্ছে টাটা গোষ্ঠী। এখনও সবটা চূড়ান্ত হয়নি। তারা সম্মত হলে লাগবে অ্যাপল ও কেন্দ্রের তথ্যপ্রযুক্তি মন্ত্রকের অনুমতিও। সব ঠিক থাকলে এ দেশে প্রথম টাটারাই আইফোন উৎপাদন শুরু করবে। মোদী সরকারের মেক ইন ইন্ডিয়া উদ্যোগকে যা কয়েক কদম এগিয়ে নিয়ে যাবে বলে মনে করছেন অনেকে। আরও বহুজাতিক প্রযুক্তি সংস্থা ভারতকে উৎপাদনের গন্তব্য বেছে নিতে পারে। এই চুক্তি সফল হলে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে সফটওয়্যারের পাশাপাশি হার্ডওয়্যারে বাজারও ধরে ফেলবে টাটা গোষ্ঠী।

সূত্রের খবর, ফোন উৎপাদনের জন্য উইস্ট্রনের অভিজ্ঞতা কাজে লাগাবে টাটারা। যৌথ উদ্যোগেই তৈরি হতে পারে কারখানা। সেক্ষেত্রে আইফোন ১৪-ই ভারতে উৎপাদন হতে পারে। তবে এ ব্যাপারে এখনও টাটা গোষ্ঠীর তরফে কোনও আনুষ্ঠানিক প্রতিক্রিয়া মেলেনি। 

আরও পড়ুন- বেড়েই চলেছে আদানির এই শেয়ার, এক বছরে দ্বিগুণ

Advertisement
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement