Advertisement

Bumper Income: বাম্পার কামাই হতে পারে রতন টাটার সংস্থায়, ১৯ বছর পর আসছে সুযোগ

মূলত চারটি ক্ষেত্রে কাজ করে এই সংস্থা। এর মধ্যে রয়েছে অটোমোটিভ ও মহাকাশ প্রযুক্তি। প্রধান অফিস পুণেতে। বিদেশে রয়েছে ১৮টি অফিস। সংস্থায় কাজ করেন ১০ হাজারের কাছাকাছি কর্মী।  ২০২২-র ৩১ মার্চে সংস্থা আয়-ব্যয়ের হিসেব অনুযায়ী, সংস্থার আয় ৩৫২৯ কোটি টাকা। গত অর্থবর্ষের তুলনায় ৪৭ শতাংশ বেড়েছে আয়। 

বাম্পার লাভের সুযোগ দিচ্ছেন রতন টাটা।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 23 Jan 2023,
  • अपडेटेड 5:07 PM IST
  • আসছে টাটা টেকনোলজিসের আইপিও।
  • ১৯ বছর পর আসছে টাটার আইপিও।

আদানি উইলমারের আইপিও বিনিয়োগকারীদের ডাবল লাভের মুখ দেখিয়েছিল। এবার নতুন বছরে টাটার আইপিও সেই সুযোগ করে দিতে পারে। গত ১২ ডিসেম্বর স্টক এক্সচেঞ্জে বিবৃতি দিয়ে টাটা মোটরস লিমিটেড জানিয়েছে, তাদের সহযোগী সংস্থা টাটা টেকনোলজিস লিমি়টেডের একাংশ আইপিও হিসেবে আনতে চায়। জানা গিয়েছে, এই আইপিওর মাধ্যমে বাজার থেকে ৩৫০০-৪০০০ কোটি টাকা তুলতে চায় টাটা। ফলে প্রায় ১৯ বছর বাদে বাজারে আসতে চলেছে টাটার আইপিও। 

Tata Motors-এর সহযোগী সংস্থা Tata Technologies-এর IPO শীঘ্রই বাজারে আসতে পারে। এই ইস্যুর মূল্য প্রায় ১৬,২০০ থেকে ২০,০০০ কোটি টাকা হতে পারে। টাটা গোষ্ঠী আইপিও টাটা টেকনোলজিসের আইপিও আনার প্রক্রিয়া শুরু করে দিয়েছে। এজন্য ইনভেস্টমেন্ট ব্যাঙ্ক সিটি-ও যুক্ত হয়েছে। গোটা বিষয়টি এখনও প্রাথমিকস্তরে। এত তাড়াতাড়ি আইপিও-র দাম ও অন্যান্য় বিষয় নিয়ে কথা বলা সম্ভব নয়।  

কোম্পানির বোর্ডের বৈঠকে আইপিওর মাধ্যমে টাটা টেকের শেয়ার বিক্রির প্রস্তাবে সিলমোহর দেওয়া হয়েছে। আইপিওর জন্য কোনও তারিখ নির্ধারণ করা হয়নি। টাটা সন্সের বর্তমান চেয়ারম্যান এন চন্দ্রশেখরনের মেয়াদে প্রথমবারের মতো সংস্থা আইপিও আনতে চলেছে। ২০০৪ সালে এসেছিল টিসিএস আইপিও। তখন চেয়ারম্যান ছিলেন রতন টাটা। ২০১৭ সালের জানুয়ারিতে টাটা সন্সের চেয়ারম্যান হন এন চন্দ্রশেখর।

টাটা টেকে টাটা মোটরসের শেয়ার রয়েছে প্রায় ৭৪.৪২ শতাংশ। মূলত চারটি ক্ষেত্রে কাজ করে এই সংস্থা। এর মধ্যে রয়েছে অটোমোটিভ ও মহাকাশ প্রযুক্তি। প্রধান অফিস পুণেতে। বিদেশে রয়েছে ১৮টি অফিস। সংস্থায় কাজ করেন ১০ হাজারের কাছাকাছি কর্মী।  ২০২২-র ৩১ মার্চে সংস্থা আয়-ব্যয়ের হিসেব অনুযায়ী, সংস্থার আয় ৩৫২৯ কোটি টাকা। গত অর্থবর্ষের তুলনায় ৪৭ শতাংশ বেড়েছে আয়। 

আরও পড়ুন- পোস্ট অফিসের এই স্কিমে বেড়েছে সুদ, আগে চেয়ে ডাবল লাভ

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement