Advertisement

Unemployment Rate In India: দেশে বেকারত্বের হার ৪ মাসের সর্বনিম্ন, বাংলার পরিস্থিতি কী?

Unemployment Rate In India: সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি (CMIE)-এর সদ্য প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, জানুয়ায়ি মাসে ভারতে বেকারত্বের হার ১ শতাংশেরও বেশি কমেছে। এই হার ৪ মাসের সর্বনিম্ন। নতুন বছরে বেশ কিছুটা বেড়েছে বাংলার কর্মসংস্থানের সুযোগ।

জানুয়ায়ি মাসে ভারতে বেকারত্বের হার ১ শতাংশেরও বেশি কমেছে।
সুদীপ দে
  • কলকাতা,
  • 03 Feb 2023,
  • अपडेटेड 12:51 PM IST
  • জানুয়ায়ি মাসে ভারতে বেকারত্বের হার ১ শতাংশেরও বেশি কমেছে।
  • নতুন বছরে বেশ কিছুটা বেড়েছে বাংলার কর্মসংস্থানের সুযোগ।

Unemployment Rate In India: জানুয়ারি মাসে দেশে কর্মসংস্থানের হারে বড় ধরনের পতন হয়েছে। দেশের বেকারত্বের হার জানুয়ারি মাসে ৪ মাসের সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে। জানুয়ারি মাসে দেশের বেকারত্বের হার ৭.১৪ শতাংশ। দেশের ইকোনমিক থিঙ্ক-ট্যাঙ্ক সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি (CMIE) তথ্য প্রকাশ করে এ কথা জানিয়েছে। 

দেশের শহরাঞ্চল ও গ্রামাঞ্চলে কর্মসংস্থানের হাল:
সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি (CMIE) এর জানুয়ারি, ২০২৩-এর পরিসংখ্যান দেখায় যে এই মাসে বেকারত্বের হার ছিল ৭.১৪ শতাংশ। এর আগে ২০২২ সালের ডিসেম্বরে বেকারত্বের হার ছিল ৮.৩০ শতাংশ। তথ্য অনুযায়ী, দেশের শহুরাঞ্চলের বেকারত্বের হার জানুয়ারিতে ৮.৫৫ শতাংশে দাঁড়িয়েছে এবং গ্রামীণ অঞ্চলে বেকারত্বের হার ৬.৪৩ শতাংশে দাঁড়িয়েছে।

আরও পড়ুন: আদানি-হিন্ডেনবার্গ প্রভাব; LIC-র মূলধন কমেছে ৬৫,৪০০ কোটি টাকারও বেশি

কোন রাজ্যে সবচেয়ে বেশি বেকারত্ব দেখা গেছে?
সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি (CMIE)-এর প্রকাশিত তথ্য অনুযায়ী, জম্মু ও কাশ্মীরে সর্বাধিক ২১.৮ শতাংশ বেকারত্ব রয়েছে। তারপরে হরিয়ানায় ২১.৭ শতাংশ এবং রাজস্থানে বেকারত্বের হার ২১.১ শতাংশ। দিল্লিতে বেকারত্বের হার ১৬.৭ শতাংশ, গোয়ায় ১৬.২ শতাংশ, অসমে ১৬.১ শতাংশ এবং ত্রিপুরায় ১৬ শতাংশ।

পশ্চিমবঙ্গের কর্মসংস্থানের হাল:
CMIE-এর দেওয়া তথ্য অনুযায়ী, কর্মসংস্থানের হারে দেশের পরিস্থিতির তুলনায় পশ্চিমবঙ্গের হাল বেশ কিছুটা ভাল। জানুয়ারি মাসে এ রাজ্যের বেকারত্বের হার ০.৫ শতাংশ কমে ৫ শতাংশে নেমে এসেছে। নভেম্বর মাসে বাংলার বেকারত্বের হার ছিল ৫.৪ শতাংশ যা ডিসেম্বরে সামান্য বেড়ে হয় ৫.৫ শতাংশ। নতুন বছরে বাংলার কর্মসংস্থানের হাল আরও কিছুটা ভাল হয়েছে। CMIE-এর দেওয়া তথ্য অনুযায়ী, জানুয়ারিতে পশ্চিমবঙ্গের বেকারত্বের হার ৫ শতাংশ যা দেশের বর্তমান পরিস্থিতির নিরিখে বা প্রতিবেশি রাজ্যগুলির তুলনায় অনেকটাই ভাল। জানুয়ারি মাসে কর্মসংস্থানের হারে সবচেয়ে এগিয়ে ওড়িশা (বেকারত্বের হার ১.৫ শতাংশ) আর তার পরেই রয়েছে তামিলনাড়ু, যেখানে বেকারত্বের হার ১.৮ শতাংশ।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement