Advertisement

Budget Allowance Hike: ৫ লক্ষ সরকারি চাকরি, চুক্তিভিত্তিক কর্মীদের কার কত পারিশ্রমিক বাড়ল?

west bengal budget 2024-2025: লোকসভা ভোটের আগে কল্পতরু মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। লক্ষ্মীর ভাণ্ডার থেকে চুক্তিভিত্তিক কর্মীদের ভাতা বৃদ্ধির ঘোষণা করলেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

West Bengal Budget 2024-2025
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 08 Feb 2024,
  • अपडेटेड 4:27 PM IST
  • লোকসভা ভোটের আগে কল্পতরু মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার
  • লক্ষ্মীর ভাণ্ডার থেকে চুক্তিভিত্তিক কর্মীদের ভাতা বৃদ্ধির ঘোষণা।

লোকসভা ভোটের আগে রাজ্য বাজেটে একের পর এক জনমোহিনী ঘোষণা করল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এর মধ্যে রয়েছে কর্মসংস্থানের প্রতিশ্রুতি থেকে ভাতাবৃদ্ধির ঘোষণা। বেড়েছে লক্ষ্মীর ভাণ্ডারের ভাতা। সেই সঙ্গে পারিশ্রমিক বেড়েছে চুক্তিভিত্তিক কর্মীদেরও। সিভিক ভলান্টিয়ার ও গ্রিন পুলিশেরও মাসিক ভাতা বেড়েছে। সেই সঙ্গে সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়ানোর কথাও ঘোষণা করেছেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।  

সিভিকদের পারিশ্রমিক বৃদ্ধি

রাজ্য বাজেটে যুবক-যুবতীদের ৫ লক্ষ কর্মসংস্থানের প্রতিশ্রুতি দিয়েছেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। তিনি জানিয়েছেন, সরকার ও সরকার নিয়ন্ত্রিত সংস্থাগুলিতে ৫ লক্ষ নিয়োগ করা হবে। এছাড়া ১ লক্ষ ৫০ হাজারের বেশি সিভিক ভলান্টিয়ার, ভিলেজ পুলিশ, গ্রিন পুলিশের মাসিক পারিশ্রমিক ১০০০ টাকা বৃদ্ধি করা হয়েছে। রাজ্য পুলিশে তাদের কোটা বাড়িয়ে ২০ শতাংশ করার প্রস্তাব দেওয়া হয়েছে বাজেটে। এছাড়া সিভিক পুলিশ, ভিলেজ পুলিশ ও গ্রিন পুলিশ-সহ চুক্তিভিত্তিক কর্মীদের অবসরকালীন সুবিধা বাড়িয়ে করা হয়েছে ৫ লক্ষ টাকা। 

চুক্তিভিত্তিক কর্মীদের পারিশ্রমিক বৃদ্ধি

চুক্তিভিত্তিক গ্রুপ ডি ও গ্রুপ সি কর্মীদের পারিশ্রামিক বাড়ানো হয়েছে যথাক্রমে ৩০০০ ও ৩৫০০ টাকা। এর ফলে ৫০ হাজার চুক্তিভিত্তিক কর্মী উপকৃত হবেন।  এছাড়া যে সমস্ত আইটি কর্মীকে সরকারি নিয়ন্ত্রণে আনা হয়েছে, তাঁদের পারিশ্রমিকও ক্যাটগরি অনুযায়ী বাড়ানোর কথা ঘোষণা করেছেন চন্দ্রিমা ভট্টাচার্য। সরকারের দাবি, এর ফলে লাভবান হবেন ১২ হাজার আইটি কর্মী।

ক্রীড়াবিদদের সরকারি চাকরি

এছাড়া খেলাধুলোর সঙ্গে যাঁরা জড়িত তাঁরা পাবেন সরকারি চাকরি। রাজ্য বাজেটে বলা হয়েছে, অলিম্পিক, এশিয়ান গেমস, কমনওয়েলথ গেমস এবং সকল আন্তর্জাতিক খেলায় সোনা, রুপো ও ব্রোঞ্জ মেডেল জয়ীদের চাকরি দেওয়া হবে। কৃতীদের শিক্ষাগত যোগ্যতা ও মেডেলের শ্রেণি অনুযায়ী পুলিশে ডেপুটি সুপারিন্টেন্ডেন্ট পর্যন্ত পদ ও অন্যান্য সরকারি দফতরে চাকরির সুযোগ দেবে রাজ্য সরকার। 

Advertisement

ডিএ বৃদ্ধি

ভোটের আগে বেড়েছে সরকারি কর্মচারীদের ডিএ। আরও ৪ শতাংশ মহার্ঘ ভাতা বাড়ানোর ঘোষণা করেছেন চন্দ্রিমা ভট্টাচার্য। যার ফলে রাজ্য সরকারি কর্মচারী, শিক্ষক ও পেনশনপ্রাপকরা মে মাস থেকে অতিরিক্ত ডিএ পাবেন। গত জানুয়ারি মাসেই ডিএ বেড়েছিল ৪ শতাংশ। ফলে মে মাস থেকে সরকারি কর্মীরা পাবেন ১৪ শতাংশ মহার্ঘ ভাতা।     

লক্ষ্মীর ভাণ্ডারের ভাতা বৃদ্ধি

লক্ষ্মীর ভাণ্ডারে মাসিক ভাতাও বাড়ানো হল। তপশিলি জাতি ও উপজাতি মহিলারা পাবেন মাসে ১২০০ টাকা করে। আর সাধারণ ঘরের মহিলারা পাবেন মাসে ১০০০ টাকা। 

পড়ুয়াদের ট্যাবলেট

এবার মাধ্যমিক পাশ করে একাদশ শ্রেণিতে ভর্তি হলেই পড়ুয়ারা পাবে ট্যাবলেট। আগে দ্বাদশ শ্রেণিতে দেওয়া হত ট্যাবলেট। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement