Advertisement

Share Market Landslide: শেয়ারবাজারে বড় ধস, যে ৪ কারণে এই হাল...

Share Market Landslide: করোনা মহামারীর পর এটাই এখন পর্যন্ত দেখা সবচেয়ে বড় পতন। কেন আগের দিন একটি বসন্ত এবং পরের দিন একটি হৈচৈ ছিল? এর পিছনে অনেকগুলি কারণ রয়েছে এবং চারটি প্রধান কারণ রয়েছে, আসুন আমরা এটি সম্পর্কে বিস্তারিতভাবে ব্যাখ্যা করি।

শেয়ার মার্কেটে ধস
Aajtak Bangla
  • মুম্বই,
  • 04 Jun 2024,
  • अपडेटेड 4:29 PM IST

Share Market Landslide: নির্বাচনের ফলাফলের দিনে, শেয়ার বাজারে এমন সুনামি হয়েছিল যে বিএসই সেনসেক্স ৬০০০ পয়েন্টে নিমজ্জিত হয়েছিল, যেখানে এনএসই নিফটি ১৯০০ পয়েন্টেরও বেশি পড়ে গিয়েছিল। করোনা মহামারীর পর এটাই এখন পর্যন্ত দেখা সবচেয়ে বড় পতন। কেন আগের দিন একটি বসন্ত এবং পরের দিন একটি হৈচৈ ছিল? এর পিছনে অনেকগুলি কারণ রয়েছে এবং চারটি প্রধান কারণ রয়েছে, আসুন আমরা এটি সম্পর্কে বিস্তারিতভাবে ব্যাখ্যা করি।

বাজারের প্রাথমিক পতন সুনামিতে পরিণত হয়
প্রথমেই শেয়ারবাজারের সর্বশেষ পরিস্থিতির কথা বলা যাক, মঙ্গলবার বাজার খোলার পর থেকে শুরু হওয়া পতনের ধারা থামার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। BSE সেনসেক্স ১৭০০ পয়েন্টের ক্ষতির সাথে খুলেছিল এবং ১২.২০ pm নাগাদ এটি ৬০৯৪ পয়েন্ট কমে ৭০,৩৭৪ এর স্তরে নেমেছিল। অন্যদিকে, নিফটি সূচকটি প্রায় ১৯৪৭ পয়েন্টের বিশাল পতনের সঙ্গে পড়ে হয়ে ২১,৩১৬ স্তরে লেনদেন করছিল। সোমবার আগের ব্যবসায়িক দিনে, সেনসেক্স ২৫০০ পয়েন্ট বৃদ্ধির সঙ্গে এবং নিফটি ৭৩৩ পয়েন্ট বৃদ্ধির সাথে বন্ধ হয়েছিল।

তবে এর পর পুঁজিবাজারেও তীব্র রিকভারি দেখা গিয়েছে। দুপুর ১.৪৩ টায়, বাজারের পতন ৪০০০ পয়েন্টের নীচে নেমে আসে এবং নিফটির পতনও ১২০০ পয়েন্টে নেমে আসে।  

করোনার পর সবচেয়ে বড় পতন
মঙ্গলবার পতনের কারণে বিনিয়োগকারীরা বিশাল ক্ষতির সম্মুখীন হয়েছে এবং BSE MCap অনুসারে তাদের প্রায় ৪০ লক্ষ কোটি টাকার সম্পদ নষ্ট হয়ে গেছে। বিশেষ বিষয় হলো, শেয়ারবাজারে এই বড় পতন দেশে করোনা মহামারী চলাকালীন পতনের চেয়েও বড়। সেই সময়ে সেনসেক্স প্রায় ৬ শতাংশ কমে গিয়েছিল এবং মঙ্গলবার সেনসেক্স ৭.৯৭ শতাংশ পড়েছিল, যেখানে NIFTY ৫০.৩৭ শতাংশ পড়েছিল।

প্রথম কারণ- এক্সিট পোলের অনুমান বাস্তবে পরিণত হয়নি
এবার আসা যাক মঙ্গলবার শেয়ারবাজারে বড় পতনের পেছনের কারণগুলো নিয়ে, চারটি প্রধান কারণ দৃশ্যমান, যার প্রভাব বাজারে দৃশ্যমান। এর মধ্যে প্রথমটি হল এক্সিট পোলের অনুমান বাস্তবে রূপান্তরিত হয় না। প্রকৃতপক্ষে, এক্সিট পোলে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন এনডিএ সরকার ৩৬১-৪০১ আসন পেতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছিল।
কিন্তু ফলাফলের দিন খবর লেখা পর্যন্ত NDA ২৯৫টি আসনে জয়ী হতে দেখা গেছে। এমতাবস্থায়, এক্সিট পোলের হিসেব প্রকাশের পর বাজারে যে ঝড় উঠেছিল, তা ফলাফলের দিনেই সুনামিতে পরিণত হয়েছিল। 

Advertisement

দ্বিতীয় কারণ- বিজেপির নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নেই
শেয়ারবাজারে দরপতনের দ্বিতীয় কারণটিও নির্বাচনী ফলাফলের সঙ্গে জড়িত। প্রকৃতপক্ষে, এক্সিট পোলে যে অনুমানগুলি করা হয়েছিল, তার মধ্যে বলা হয়েছিল যে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা পাবে। কিন্তু মঙ্গলবার যখন ভোট শুরু হয়, দুপুর ১২টা নাগাদ এটা প্রায় স্পষ্ট হয়ে যায় যে দেশে পূর্ণ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে বিজেপির সরকার গঠনের সম্ভাবনা নেই। এর প্রভাব পুঁজিবাজারে দরপতনের আকারেও দেখা গেছে এবং গণনা যত এগিয়েছে, শেয়ারবাজারের পতনও ক্রমাগত বাড়ছে বলে মনে হচ্ছে।

তৃতীয় কারণ- বিদেশি বিনিয়োগকারীদের উদাসীনতা
ভারতীয় শেয়ারবাজারে বিদেশী বিনিয়োগকারীদের উদাসীনতা ক্রমাগত দৃশ্যমান এবং তা ক্রমাগত বাড়ছে। আপনি এটা অনুমান করতে পারেন যে বিদেশী পোর্টফোলিও বিনিয়োগকারীরা (FPIs) মে মাসে ভারতীয় স্টক মার্কেট থেকে ২৫,৫৮৬ কোটি টাকা তুলে নিয়েছে।

আগের মাসে অর্থাৎ এপ্রিল ২০২৪-এ এই সংখ্যা ছিল ৮৭০০ কোটি টাকা। এখানে বিশেষ বিষয় হল প্রায় দুই দশক পর এত বড় প্রত্যাহার FPI করেছে। NSDL-এর তথ্য অনুসারে, ২০০৪ সালে, বিদেশী বিনিয়োগকারীরা ভারতীয় বাজার থেকে ৩২৪৮ টাকা তুলে নিয়েছিল।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement