Advertisement

8 Worst IPO’s: LIC সহ এই ৮ IPO-র দাম ৭০% পর্যন্ত কমেছে, বিপুল টাকার ক্ষতি লগ্নিকারীদের

8 Worst IPO’s: ভারতীয় শেয়ারবাজার এখন নতুন রেকর্ড গড়ার পথে। গত ৩-৪ সপ্তাহে, বিএসই সেনসেক্স এবং এনএসই নিফটি বেশ কয়েকবার নতুন রেকর্ড উচ্চতা স্পর্শ করেছে। তবে এর মধ্যেও বাজারে এমন ৮টি IPO রয়েছে যেগুলির বিনিয়োগকারীরা ১৫% থেকে ৭০% পর্যন্ত লোকশানে লেনদেন করছে...

LIC সহ এই ৮ IPO-র দাম ৭০% পর্যন্ত কমেছে, বিপুল টাকার ক্ষতি লগ্নিকারীদের!
Aajtak Bangla
  • কলকাতা,
  • 28 Jul 2023,
  • अपडेटेड 9:27 PM IST
  • ভারতীয় শেয়ারবাজার এখন নতুন রেকর্ড গড়ার পথে।
  • গত ৩-৪ সপ্তাহে, বিএসই সেনসেক্স এবং এনএসই নিফটি বেশ কয়েকবার নতুন রেকর্ড উচ্চতা স্পর্শ করেছে।
  • তবে এর মধ্যেও বাজারে এমন ৮টি IPO রয়েছে যেগুলির বিনিয়োগকারীরা ১৫% থেকে ৭০% পর্যন্ত লোকশানে লেনদেন করছে।

8 IPO’s Erased Investors Money: ভারতীয় শেয়ারবাজার এখন রেকর্ড গড়ার পথে। গত ৩-৪ সপ্তাহে, বিএসই সেনসেক্স এবং এনএসই নিফটি বেশ কয়েকবার নতুন সর্বকালের উচ্চতা তৈরি করেছে। এর পাশাপাশি IPO বাজারেও উৎসাহ ফিরে এসেছে এবং তালিকাভুক্ত নতুন ইস্যুগুলোও ভালো পারফর্ম করছে। তবে এখনও এমন অনেক আইপিও রয়েছে, যেগুলোর তালিকাভুক্তির কয়েক মাস পরও এর বিনিয়োগকারীদের লোকসান হয়ে চলেছে।

সাম্প্রতিককালে তালিকাভুক্ত আইপিওগুলি দুর্দান্ত পারফর্ম করছে
সাম্প্রতিক অতীতে ইয়াথার্থ হাসপাতালের আইপিওটিতে আজ বিনিয়োগের মেয়াদ শেষ হয়েছে। ইয়াথার্থ হাসপাতালের আইপিওটি বিনিয়োগকারীদের থেকে ভাল সাড়া পেয়েছে। এর আগে, নেটওয়েব টেকনোলজিস ৯০ শতাংশ প্রিমিয়াম দরে তালিকাভুক্ত হয়েছিল। আইপিও-এর পরে আইডিয়া ফোরজ টেকনোলজি এবং উৎকর্ষ স্মল ফাইন্যান্স ব্যাঙ্কের শেয়ারগুলিও ৫০ শতাংশের বেশি প্রিমিয়াম দর সহ শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়েছিল৷

এখনও লোকসানে LIC
একটি বিজনেস টুডে-র রিপোর্টে বলা হয়েছে যে, এই ধরনের অন্তত ৮টি আইপিও রয়েছে, যেগুলি শেয়ারবাজারে ২০২২ সালের জানুয়ারি থেকে তালিকাভুক্ত হয়েছে এবং তাদের দাম এখনও সেগুলির ইস্যু মূল্য অতিক্রম করেনি। এর মধ্যে সবচেয়ে বড় নাম সরকারি বিমা সংস্থা এলআইসি-র। এর ইস্যু মূল্য ছিল ৯৪৯ টাকা এবং এটি ৮৬৭.২০ টাকার ক্ষতি সহ তালিকাভুক্ত হয়েছে। এখন এই শেয়ারের দর প্রায় ৬৩০ টাকা। অর্থাৎ, এক বছরেরও বেশি সময় পেরিয়ে গেলেও, LIC-র বিনিয়োগকারীরা প্রায় ৩৩ শতাংশ লোকসানে রয়েছেন। এটি ২০২২ সালের মে মাসে স্টক মার্কেটে তালিকাভুক্ত হয়েছিল।

এই আইপিওতে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে
এলআইসির মতো ডেল্লিভারির শেয়ার দরও প্রায় ১৭ শতাংশ লোকসানে রয়েছে। এই শেয়ারটি ২০২২ সালের মে মাসে তালিকাভুক্ত হয়, বর্তমানে ৪৮৭ টাকার ইস্যু মূল্যের তুলনায় ৪০০ টাকার কাছাকাছি দরে লেনদেন করছে। সবচেয়ে বড় ক্ষতিগ্রস্থদের মধ্যে AGS Transact Technologies-এর বিনিয়োগকারীরা। এই সংস্থার শেয়ার দর এর আইপিওর ২০২২ সালের জানুয়ারিতে তালিকাভুক্তির মূল্য থেকে প্রায় ৭০ শতাংশ কমে গেছে।

Advertisement

উমা এক্সপোর্টস এবং উদয় শিবকুমার ইনফ্রা, যা এপ্রিল ২০২২-এ শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়েছে, বর্তমানে তালিকার মূল্যের তুলনায় যথাক্রমে ১৬ শতাংশ এবং ১৫ শতাংশ লোকসানে লেনদেন করছে৷ একই সময়ে, অ্যালিন ইলেকট্রনিক্সের শেয়ার তার তালিকাভুক্তির মূল্য থেকে প্রায় ৪০ শতাংশ লোকসানে এবং ধর্মজ কর্পোরেশন গার্ডের শেয়ার প্রায় ২৮ শতাংশ লোকসানে লেনদেন করছে৷ এই দুটি শেয়ার গত বছরের ডিসেম্বরে তালিকাভুক্ত হয়েছিল।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement