Advertisement

General Knowledge Quiz: পৃথিবীর একমাত্র প্রাণী, যার মৃত্যু হয় না

এটাই পৃথিবীর একমাত্র প্রাণী, যারা কখনও মরে না। তাই এর বয়স সঠিকভাবে অনুমান করা যায় না। এই প্রাণীটির বিশেষত্ব হল পরিণত হওয়ার পর এটি আবার প্রথম পর্যায়ে ফিরে আসে। এর পরে এটি আবার বিকশিত হয়।

পৃথিবীর একমাত্র প্রাণী, যার মৃত্যু হয় না
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 07 Jul 2023,
  • अपडेटेड 8:49 PM IST
  • এর বয়স সঠিকভাবে অনুমান করা যায় না
  • জৈবিকভাবে এই জেলিফিশ কখনই মরে না

বর্তমান সময়ে যে কোনও উচ্চশিক্ষা বা চাকরির পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য সাধারণ জ্ঞান এবং কারেন্ট অ্যাফেয়ার্সের খুব প্রয়োজন। এসএসসি, ব্যাঙ্কিং, রেল এবং অন্যান্য প্রতিযোগিতামূলক পরীক্ষার সময় এই সম্পর্কিত অনেক প্রশ্ন জিজ্ঞাসা করা হয়। আজ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি এমনই একটি প্রশ্ন, যার সম্পর্কে আপনি আগে কখনও শোনেননি বলেই মনে হয়। নীচের প্রশ্নটি মনোযোগ সহকারে পড়ে উত্তর দেওয়ার জন্য আপনাকে অনুরোধ করা হচ্ছে।

প্রশ্ন: পৃথিবীর একমাত্র প্রাণী, যার মৃত্যু হয় না

উত্তর: এই জীবের নাম Turritopsis Dohrnii, এটি জেলিফিশের একটি প্রজাতি

এটাই পৃথিবীর একমাত্র প্রাণী, যারা কখনও মরে না। তাই এর বয়স সঠিকভাবে অনুমান করা যায় না। এই প্রাণীটির বিশেষত্ব হল পরিণত হওয়ার পর এটি আবার প্রথম পর্যায়ে ফিরে আসে। এর পরে এটি আবার বিকশিত হয়। এটা সবসময় চলতেই থাকে। তাই জৈবিকভাবে এই জেলিফিশ কখনই মরে না। একে অমর জেলিফিশও বলা হয়। এদের আকার খুবই ছোট। যখন তারা সম্পূর্ণরূপে বিকশিত হয় তখন তাদের দেহের ব্যাস হয় ৪.৫ মিমি। তাদের দৈর্ঘ্য এবং প্রস্থ সমান।

Turritopsis Dohrnii

তরুণ Turritopsis Dohrnii-এর শরীরে ৮টি কাণ্ড রয়েছে। যৌনভাবে পরিপক্ক জেলিফিশের ৮০ থেকে ৯০টি কাণ্ড থাকতে পারে। এরা সাধারণত সমুদ্রের তলদেশে বাস করে। তাদের দুটি রূপ আছে। এছাড়াও এই জেলিফিশের আরও অনেক প্রজাতি রয়েছে। যা বিশ্বের বিভিন্ন মহাসাগরে পাওয়া যায়।

Turritopsis Dohrnii এর উৎপত্তি প্রশান্ত মহাসাগরে। এখন প্রায় সব সাগরেই এদের পাওয়া যায়। কিন্তু ট্রান্স-আর্কটিক ভ্রমণের মাধ্যমে এটি সারা বিশ্বের সমুদ্রে ছড়িয়ে পড়ে। কেউ এই প্রজাতির বিশ্বব্যাপী বিস্তার সম্পর্কে জানতে পারেনি, কারণ তারা আকারে অত্যন্ত ছোট এবং স্বচ্ছ। এটি নীরবে সারা বিশ্বে তার সাম্রাজ্য ছড়িয়ে দিয়েছে। সমুদ্রের তাপমাত্রা যদি ২০ থেকে ২২ ডিগ্রি হয়, তবে তারা ৩০ দিনের মধ্যে প্রাপ্তবয়স্ক হয় এবং আবার শিশু হয়। সমুদ্রের তাপমাত্রা ১৪ থেকে ২৫ ডিগ্রি হলে তারা ১৮ থেকে ২২ দিনের মধ্যে যৌনভাবে পরিপক্ক হয় এবং আবার শিশুতে পরিণত হয়। এই জীবনচক্র চলতেই থাকে।
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement