Advertisement

General Knowledge Quiz: বিস্কুটে ছোট ছোট ফুটো থাকে কেন? পিছনে বড় কারণ

বিস্কুট আমাদের দৈনন্দিন জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। অনেকেই চায়ের সঙ্গে বিস্কুট খেয়ে দিন শুরু করেন। বিস্কুটও অনেক রকমের মধ্যে দেখা যায়। মিষ্টি বিস্কুট, নোনতা বিস্কুট বা ক্রিম বিস্কুট ইত্যাদির মতো।

বিস্কুটে ছোট ছোট ফুটো থাকে কেন? পিছনে বড় কারণ
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 12 Jul 2023,
  • अपडेटेड 6:17 PM IST
  • উচ্চশিক্ষা বা চাকরির পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য সাধারণ জ্ঞান এবং কারেন্ট অ্যাফেয়ার্সের খুব প্রয়োজন
  • বিস্কুটে ছিদ্র করা বিস্কুট তৈরিরই একটি অংশ

বর্তমান সময়ে যে কোনও উচ্চশিক্ষা বা চাকরির পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য সাধারণ জ্ঞান এবং কারেন্ট অ্যাফেয়ার্সের খুব প্রয়োজন। এসএসসি, ব্যাঙ্কিং, রেল এবং অন্যান্য প্রতিযোগিতামূলক পরীক্ষার সময় এই সম্পর্কিত অনেক প্রশ্ন জিজ্ঞাসা করা হয়। আজ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি এমনই একটি প্রশ্ন, যার সম্পর্কে আপনি আগে কখনও শোনেননি বলেই মনে হয়। নীচের প্রশ্ন মনোযোগ সহকারে পড়ে উত্তর দেওয়ার জন্য আপনাকে অনুরোধ করা হচ্ছে।

বলতে পারবেন বিস্কুটে কেন ছিদ্র থাকে?

বিস্কুট আমাদের দৈনন্দিন জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। অনেকেই চায়ের সঙ্গে বিস্কুট খেয়ে দিন শুরু করেন। বিস্কুটও অনেক রকমের মধ্যে দেখা যায়। মিষ্টি বিস্কুট, নোনতা বিস্কুট বা ক্রিম বিস্কুট ইত্যাদির মতো। আপনি কি কখনও লক্ষ্য করেছেন যে কিছু বিস্কুটে ছোট ছিদ্র বা ফুটো থাকে। অনেক লোক বিশ্বাস করে যে বিস্কুটের ছিদ্রগুলি ডিজাইনের জন্য। কিন্তু এটাই আসল কারণ নয়। বিস্কুটে ছিদ্র করা বিস্কুট তৈরিরই একটি অংশ। বিস্কুটের গায়ে যে ছিদ্র থাকে তাকে বলা হয় 'ডকার'।

যখন আমরা একটি ঘর তৈরি করি, তখন আমরা বায়ুচলাচলের জন্য জানালা রাখি। যা বাইরে থেকে বাতাস প্রবেশ করতে দেয়। বিস্কুটের ক্ষেত্রেও তাই। বিস্কুটগুলিতে ছিদ্র করার পিছনে প্রধান কারণ হল বেকিং যাতে বিস্কুট সেঁকানোর সময় ছিদ্র থেকে বাতাস বেরিয়ে যায়।

ময়দা, নুন এবং চিনি দিয়ে বিস্কুট তৈরি করা হয়। এই মিশ্রণটি একটি ছাঁচে বিছিয়ে মেশিনের নীচে রেখে মেশিনের সাহায্যে গর্ত তৈরি করা হয়। ওভেনে বিস্কুট বেক করা হলে তাপের কারণে বিস্কুট গরম হয়ে যায়। তারপর বিস্কুটে ছিদ্র তৈরি করা হয় যাতে এই গরম বাতাস বা তাপ চলে যেতে পারে।

Advertisement

ক্রিম বিস্কুট তৈরিতেও হট ক্রিম ব্যবহার করা হয় এবং এর উপর বিস্কুট রাখা হয়। অতএব, ক্রিম বিস্কুটগুলিতে ছিদ্র তৈরি করা হয় যাতে ক্রিম থেকে নির্গত বাষ্প পালাতে পারে। বিস্কুটে এসব ছিদ্র না থাকলে বিস্কুট নরম হয়ে পড়ে বা ভেঙে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement