Advertisement

আলুর চিপসের প্যাকেটে এই গ্যাস ভরা হয়, শরীরের কি ক্ষতি হয়?

আপনি যখন চিপসের প্যাকেট কিনে তা খুলে খান, তখন দেখেন যে এই প্যাকেটের বেশিটাতেই হাওয়া ভরা। আপনি কি জানেন চিপসের প্যাকেটে গ্যাস ভরা থাকে, আর সেটা কোন গ্যাস? চিপসের প্রতিটি প্যাকেটে নাইট্রোজেন ভরা হয়। অনন্তকাল থেকেই এমনটা হয়ে আসছে।

আলুর চিপসের প্যাকেটে এই গ্যাস ভরা হয়, শরীরের কি ক্ষতি হয়?
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 09 Oct 2024,
  • अपडेटेड 3:00 PM IST
  • নাইট্রোজেন একটি নিষ্ক্রিয় গ্যাস, যার অর্থ এটি আলুর চিপসে তেল এবং চর্বিগুলির সঙ্গে বিক্রিয়া করে না
  • টি তাদের অক্সিডেশন প্রতিরোধ করতে সাহায্য করে, তাদের খাস্তা এবং তাজা রাখে

আপনি যখন চিপসের প্যাকেট কিনে তা খুলে খান, তখন দেখেন যে এই প্যাকেটের বেশিটাতেই হাওয়া ভরা। আপনি কি জানেন চিপসের প্যাকেটে গ্যাস ভরা থাকে, আর সেটা কোন গ্যাস? চিপসের প্রতিটি প্যাকেটে নাইট্রোজেন ভরা হয়। অনন্তকাল থেকেই এমনটা হয়ে আসছে। এমতাবস্থায় কেন এমনটি করা হল তা নিয়ে প্রশ্ন উঠেছে।  বিশ্বের সমস্ত ব্র্যান্ডের চিপস তাদের প্যাকেটে নাইট্রোজেন দিয়ে আলু এবং কলার চিপস প্যাক করে। আপনি যখন এগুলি খুলবেন আপনি খাস্তা চিপস খেতে পারবেন। সুতরাং আপনি অবশ্যই জানেন যে নাইট্রোজেন একটি গ্যাস। 

নাইট্রোজেন গ্যাস স্বাস্থ্যের জন্য একটি বিশাল ঝুঁকি তৈরি করতে পারে, বিশেষ করে যখন প্রচুর পরিমাণে শ্বাস নেওয়া হয়। যদিও নাইট্রোজেন একটি নিষ্ক্রিয় গ্যাস, যা পৃথিবীর বায়ুমণ্ডলের প্রায় ৭৮ শতাংশ তৈরি করে। গন্ধ এবং রঙের অভাব বিশেষ সরঞ্জাম ছাড়া নাইট্রোজেন গ্যাসের বিপজ্জনক মাত্রা শনাক্ত করা কঠিন করে তোলে, ঝুঁকি বাড়ায়। যদিও নাইট্রোজেন নিজেই বিষাক্ত নয়, এর অক্সাইড (নাইট্রোজেন ডাই অক্সাইডের মতো) উল্লেখযোগ্য শ্বাসকষ্টের কারণ হতে পারে। এটির অত্যধিক এক্সপোজার অ্যাজমা তুলতে পারে এবং দীর্ঘস্থায়ী ফুসফুসের রোগের কারণ হতে পারে।

বিপজ্জনক হলে চিপসের প্যাকেটে কেন?

নাইট্রোজেন একটি নিষ্ক্রিয় গ্যাস, যার অর্থ এটি আলুর চিপসে তেল এবং চর্বিগুলির সঙ্গে বিক্রিয়া করে না। এটি তাদের অক্সিডেশন প্রতিরোধ করতে সাহায্য করে, তাদের খাস্তা এবং তাজা রাখে। এটি প্যাকেটের ভেতরের অক্সিজেনকে সরিয়ে চিপসের সঙ্গে যে কোনও ধরনের রাসায়নিক বিক্রিয়া দূর করে। নাইট্রোজেনের উপস্থিতি চিপসের সতেজতা এবং খাস্তাভাব বজায় রাখতে সাহায্য করে। প্যাকেটে অক্সিজেন পূর্ণ হলে অক্সিজেন আর্দ্রতা বাড়াতে পারে, চিপগুলিকে নরম করে দিতে পারে। নাইট্রোজেন একটি শুষ্ক গ্যাস হওয়ায় প্যাকেটের ভেতরের পরিবেশকে আর্দ্রতামুক্ত রাখতে সাহায্য করে।

Advertisement

কীভাবে এটা চিপস ঠিক রাখে

চিপস ভঙ্গুর প্রকৃতির হয়। শিপিংয়ের সময় নাইট্রোজেনের কুশনিং প্রভাব চিপগুলিকে চূর্ণ এবং ক্ষতি থেকে রক্ষা করতে সহায়তা করে। আলু চিপসের ভঙ্গুর প্রকৃতির কারণে এটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ। এটি এখন কলা এবং অন্যান্য উপাদানের প্যাকেজেও ব্যবহৃত হয়। নাইট্রোজেন দিয়ে চিপের প্যাকেটগুলিতে ফোলানো একটি কুশনিং প্রভাব তৈরি করে, যা নিয়ে যাওয়া নিয়ে আসার সময় চিপগুলিকে রক্ষা করে। এটি ভাঙার সম্ভাবনা হ্রাস করে, নিশ্চিত করে যে চিপস অক্ষত থাকে এবং খোলার সময় তাদের খাস্তাভাব বজায় থাকে।

নাইট্রোজেন প্যাকেজিং কখন শুরু হয়েছিল?

প্যাকেজিংয়ে নাইট্রোজেন ব্যবহার ২০ শতকের গোড়ার দিকে জনপ্রিয় হতে শুরু করে, যখন উৎপাদকরা শেলফ লাইফ বাড়ানো এবং পণ্যের গুণমান উন্নত করার উপায় খুঁজছিলেন। প্যাকেটে ভরা নাইট্রোজেন গ্যাস স্বাস্থ্যের ওপর কোনও প্রভাব ফেলে না। কারণ এটি বিশুদ্ধ নাইট্রোজেনে ভরা এবং এর পরিমাণও খুবই কম। তাই এটি আপনার স্বাস্থ্যের ওপর কোনও প্রভাব ফেলে না।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement