Advertisement

শিক্ষা-দীক্ষা

Indian Air Force Recruitment: উচ্চমাধ্যমিক পাসেই ভারতীয় বায়ু সেনায় নিয়োগ! বেতন ৫৬,১০০ টাকা

Aajtak Bangla
  • 01 Dec 2021,
  • Updated 2:01 PM IST
  • 1/9

ভারতীয় বায়ু সেনায় যোগ দিয়ে দেশের সেবা করার এটি একটি সুবর্ণ সুযোগ রয়েছে আপনার কাছে। ভারতীয় বায়ু সেনা বাহিনীতে ৩১৭টি শূন্যপদে গ্রাউন্ড ডিউটি শাখায় ফ্লাইং ব্রাঞ্চ এবং স্থায়ী কমিশন এবং শর্ট সার্ভিস কমিশনের অধীনে কর্মী নিয়োগ করা হবে। যার জন্য আজ থেকে অনলাইন আবেদন শুরু হয়েছে। চলুন এই নিয়োগ সম্পর্কে খুঁটিনাটি তথ্য জেনে নেওয়া যাক...

  • 2/9

ভারতীয় বায়ু সেনার ৩১৭টি শূন্যপদের মধ্যে AE-এর জন্য ১২৯টি, SSC-এর জন্য ৭৭টি, অ্যাডমিনের জন্য ৫১টি, LGS-এর জন্য ৩৯টি এবং ACCTS-এর জন্য ২১টি আসন বরাদ্দ রয়েছে।

  • 3/9

বয়স সীমা ও বেতন: প্রার্থীদের বয়স ১ জুলাই ২০২৩ তারিখ অনুযায়ী ২০ বছর থেকে ২৪ বছরের মধ্যে হতে হবে অর্থাৎ ২ জুলাই ১৯৯৯ থেকে ১ জুলাই ২০০৩ সালের মধ্যে জন্মেছেন, তাঁরা এই নিয়োগে আবেদন করতে পারবেন৷ AFCAT গ্রাউন্ড ডিউটি শাখার বয়সসীমা ২০ বছর থেকে ২৬ বছর পর্যন্ত। ফ্লাইং অফিসার পদের বেতন ৫৬,১০০ টাকা থেকে ১,৭৭,৫০০ টাকা পর্যন্ত।

  • 4/9

শিক্ষাগত যোগ্যতা: ভারতীয় সেনাবাহিনীর মতে, ফ্লাইং শাখায় আবেদনের জন্য প্রার্থীকে ন্যূনতম ৫০% নম্বর সহ গণিত এবং পদার্থবিদ্যা বিষয়ে দ্বাদশ শ্রেণি পাস হতে হবে। এর সাথে, স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ৬০% নম্বর সহ BE/B. টেক ডিগ্রিও প্রয়োজন।

  • 5/9

একই ভাবে, গ্রাউন্ড ডিউটি কারিগরি শাখার জন্য, প্রার্থীকে কমপক্ষে ৫০% নম্বর নিয়ে গণিত এবং পদার্থবিদ্যা সহ দ্বাদশ শ্রেণি পাস হতে হবে। এর সাথে বিজ্ঞপ্তিতে প্রদত্ত বিষয়গুলিতে ৬০ শতাংশ নম্বর সহ যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বিই/বি টেক ডিগ্রি থাকা চাই।

  • 6/9

যেখানে, গ্রাউন্ড ডিউটি নন-টেকনিক্যাল শাখার পদগুলিতে প্রশাসন সম্পর্কিত পদগুলির জন্য, প্রার্থীকে যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউট থেকে ৫০% নম্বর সহ স্নাতকোত্তর হতে হবে। যেখানে লজিস্টিকস সম্পর্কিত পদগুলির জন্য, প্রার্থীর জন্য ৬০ শতাংশ নম্বর সহ একটি স্বীকৃত প্রতিষ্ঠান থেকে যে কোনো বিষয়ে স্নাতক হওয়া বাধ্যতামূলক।

  • 7/9

রেজিস্ট্রেশন প্রক্রিয়া: এয়ার ফোর্স ১ ডিসেম্বর থেকে AFCAT 01/2022 ব্যাচ এবং NCC স্পেশাল এন্ট্রির জন্য নিবন্ধন প্রক্রিয়া শুরু করবে এবং প্রার্থীরা AFCAT অফিসিয়াল পোর্টাল, afcat.cdac.in-এ উপলব্ধ অনলাইন আবেদনপত্রের মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদনের শেষ তারিখ ৩০ ডিসেম্বর ২০২১।

  • 8/9

আবেদন ফি: অনলাইন আবেদনের সময়, প্রার্থীকে অনলাইনে ২৫০ টাকা পরীক্ষার ফি দিতে হবে। NCC স্পেশাল এন্ট্রির জন্য কোনও পরীক্ষার ফি লাগবে না। বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে অনলাইন মোডের মাধ্যমে পরীক্ষা নেওয়া হবে। প্রার্থীদের প্রশিক্ষণ ২০২২ সালের জানুয়ারী মাসের প্রথম সপ্তাহে এয়ার ফোর্স একাডেমি, দুন্ডিগুলে শুরু হবে।

  • 9/9

প্রার্থী বাছাই প্রক্রিয়া: লিখিত পরীক্ষার মাধ্যমে এই পদগুলির জন্য প্রার্থীদের বাছাই করা হবে। এর পাশাপাশি প্রার্থীকে চূড়ান্ত বাছাইয়ের জন্য অফিসার ইন্টেলিজেন্স রেটিং টেস্ট এবং পিকচার পারসেপশন এবং ডিসকাশন টেস্ট, সাইকোলজিক্যাল টেস্ট, গ্রুপ ডিসকাশন এবং ইন্টারভিউ দিতে হবে।

Advertisement
Advertisement