Advertisement

শিক্ষা-দীক্ষা

COVID সংক্রমণ কমছে, স্কুল কবে খুলবে? জানুন কোন রাজ্যের কী প্রস্তুতি...

Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 Jun 2021,
  • Updated 9:04 AM IST
  • 1/10

উত্তরপ্রদেশে করোনার প্রকোপ আগের তুলনায় কম, এই পরিস্থিতিতে  সরকার স্কুল খোলার বিষয়ে অভিভাবকদের কাছে মতামত চেয়েছে। একই সঙ্গে হরিয়ানা, মধ্য প্রদেশ, জম্মু ও কাশ্মীর, গোয়া, দিল্লি প্রভৃতি রাজ্যে গ্রীষ্মের ছুটি ৩০ জুন  পর্যন্ত বাড়ানো হয়েছে। তবে জুলাইয়ে স্কুল খোলার বিষয়ে এখনও কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি। আসুন জেনে নেওয়া যাক দেশের সমস্ত রাজ্যগুলি  স্কুল খোলার বিষয়ে কী চিন্তাভাবনা করছে।

  • 2/10

দেশে  অগাস্ট থেকে অক্টোবরের মধ্যে তৃতীয় ঢেউ আছড়ে পড়ার ঝুঁকির আশঙ্কা রয়েছে। এদিকে গতবছর  ২৫ শে মার্চ থেকে স্কুলগুলি বন্ধ থাকার কারণে শিশুদের একাডেমিক ক্ষেত্রে ক্ষতি হচ্ছে। রাজ্য সরকারগুলি এখনও সিদ্ধান্ত নিতে পারছে না যে করোনার প্রকোপ কমলে আনলকিংয়ের ক্ষেত্রে স্কুলগুলি খুলে দেওয়া হবে কিনা।  তবে দেশে আক্রান্তের  সংখ্যা হ্রাস পেয়েছে। এই দিকে, উত্তরপ্রদেশে সরকার মাধ্যমিক স্তরের বিদ্যালয়ে পাঠন পাঠন  শুরু করার বিষয়ে চিন্তাভাবনা করছে এবং এর জন্য অভিভাবকদের কাছ থেকে মতামত নেওয়া হচ্ছে।

  • 3/10


রাজধানী দিল্লিতেও  অন্যান্য রাজ্যের মতো, কোভিড ১৯ টি মহামারির কারণে স্কুলগুলি প্রায় দেড় বছর ধরে বন্ধ রয়েছে এবং অফলাইন শিক্ষার কাজটি প্রায় স্থবির হয়ে রয়েছে। বছরের শুরুতে,ফেব্রুয়ারিতে কয়েক দিন  উচু ক্লাসের পড়ুয়াদের  জন্য স্কুল খোলা হয়েছিল, তবে দ্বিতীয় তরঙ্গ শুরু হতেই  আবার তা  বন্ধ করে দেওয়া হয়েছিল। দিল্লি সরকার আপাতত এই সিদ্ধান্ত নিয়েছে  যে জুলাই থেকে কেবল অনলাইন ক্লাস চলবে। স্কুল খোলা হবে না।
 

  • 4/10

হরিয়ানা সরকার ৩০ জুন পর্যন্ত স্কুলে গ্রীষ্মের ছুটি ঘোষণা করেছিল। জুলাই মাসে এখানে স্কুল চালু হবে কি না, তা এখনও ঠিক হয়নি। তবে করোনার তৃতীয় ঢেউ  সম্পর্কে যেভাবে আলোচনা চলছে, তাতে জানা যাচ্ছে এবার  শিশুরা আরও বেশি আক্রান্ত হবে। এ থেকে অনুমান করা যায় যে সম্ভবত ১ জুলাই থেকে এখানে স্কুল খোলা হবে না।
 

  • 5/10

রাজস্থানে  জুন থেকে  স্কুলগুলি চালু হয়েছে।  তবে কেবল ৫০ শতাংশ কর্মী নিয়ে এগুলি খোলা হয়েছে। একইভাবে, উত্তরপ্রদেশেও  প্রাথমিক বিদ্যালয়গুলি শিক্ষক এবং অন্যান্য একাডেমিক কর্মীদের জন্য ১ জুলাই থেকে খোলা হবে, যেখানে শিক্ষকদের অনেক দায়িত্ব দেওয়া হয়েছে।
 

  • 6/10

পঞ্জাবে বর্তমানে গ্রীষ্মের ছুটি রয়েছে ২৩ জুন অবধি । এর পরে এখন অনলাইনে ক্লাস শুরু হবে। পাঞ্জাবের শিক্ষামন্ত্রী বিজয় ইন্দর সিঙ্গলা ২০২১ সালের মে মাসে ঘোষণা করেছিলেন যে রাজ্যের সমস্ত  সরকারি স্কুল , আধা-সরকারি এবং বেসরকারি স্কুলগুলি  ২৪ শে মে থেকে ২৩ শে জুনের মধ্যে শিক্ষার্থী, শিক্ষক এবং কর্মচারীদের জন্য বন্ধ থাকবে।

  • 7/10

 হিমাচল প্রদেশ করোনা কেস কমে যাওয়ার পরে গত ১১ জুন  মেডিকেল, আয়ুর্বেদিক, ডেন্টাল, নার্সিং এবং ফার্মাসি কলেজগুলি পুনরায় চালু করার ঘোষণা করা হয়েছে । অনেক রাজ্য করোনার প্রোটোকল অনুসরণ করে পর্যায়ক্রমে স্কুলগুলি পুনরায় চালু করার এবং শিক্ষার্থীদের স্বেচ্ছার ভিত্তিতে উপস্থিত হওয়ার সুযোগ দেওয়ার কথা ভাবছে।  পড়ুয়াদের  স্কুল এবং কলেজগুলিতে প্রবেশের অনুমতি দেওয়ার জন্য প্রায় সমস্ত রাজ্য একটি লিখিত সম্মতি প্রয়োজন বলে সিদ্ধান্তে আসতে পারে ।

  • 8/10

বর্তমানে দেশের অন্যান্য রাজ্যে যেমন অসম, জম্মু ও কাশ্মীর, ওড়িশা, তেলেঙ্গনায় স্কুল খোলার কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। ওড়িশা সরকার স্পষ্টতই বলেছে যে আগামী দিনগুলির পরিস্থিতি পর্যালোচনা করার পরে, স্কুল  খোলার বিষয়ে বিবেচনা করা হবে। সামে গ্রীষ্মের ছুটি ১৪  জুন থেকে শেষ হয়েছিল, এখানে অনলাইনে শিক্ষা শুরু হয়েছে। তেলঙ্গনায়ও ২০ শে জুন থেকে ছুটি শেষ হওয়ার পরে অনলাইন ক্লাস চলছে।

  • 9/10

একই সঙ্গে কেরালা, অন্ধ্র প্রদেশ, মণিপুর, গোয়াও কোনও সিদ্ধান্ত নেয়নি।  কর্ণাটক বিধানসভায় ১৫ জুন থেকে নতুন অধিবেশন  শুরু হচ্ছে। এখানে লকডাউন শেষ হওয়ার পরে শিক্ষকদের স্কুলে আসতে বলা হয়েছে। তামিলনাড়ু সরকারও বলেছে যে আগামী দিনে করোনার পরিস্থিতি বিবেচনা করে  সিদ্ধান্ত নেওয়া হবে।
 

  • 10/10

স্কুল-কলেজ খোলার ব্যাপারে তাড়াহুড়ো করে ঝুঁকি নিতে চাইছে না কেন্দ্র সরকার। এর আগে সিবিএসই বোর্ডের দশম এবং দ্বাদশের পরীক্ষা বাতিল হয়েছিল। পূর্ববর্তী পারফর্ম্যান্সের ওপর ভিত্তি করেই ফলাফল প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে। একই সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারও।  স্কুল খোলা নিয়ে তাই তড়িঘড়ি সিদ্ধান্ত নিতে চাইছে না কেন্দ্র৷

Advertisement
Advertisement