Advertisement

শিক্ষা-দীক্ষা

WBHRB Staff Nurse Recruitment 2022: ৬০৯২ শূন্যপদে স্টাফ নার্স নিয়োগ করছে রাজ্য; বেতন ৩৭,৬০০ টাকা

Aajtak Bangla
  • 15 Dec 2022,
  • Updated 6:08 PM IST
  • 1/12

WBHRB Staff Nurse Recruitment 2022: স্টাফ নার্স পদে জিএনএম ও বিএসসি পাশ প্রার্থীদের মধ্যে থেকে ৬,০৯২ জনকে নিয়োগ করছে পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগ। প্রাথমিকভাবে এই নিয়োগ হবে চুক্তি ভিত্তিক। তবে যোগ্যতা ও কাজের পরিপ্রেক্ষিতে পরবর্তিতে স্থায়ী হিসাবে নিয়োগের সম্ভাবনা রয়েছে।

  • 2/12

প্রার্থীদের বাংলায় লিখতে-কথা বলতে জানতে হবে (যাঁদের মাতৃভাষা নেপালি তাঁদের ক্ষেত্রে এই শর্ত প্রযোজ্য নয়)। ৯ ডিসেম্বর থেকেই স্টাফ নার্স পদের জন্য অনলাইনে আবেদন জমা নেওয়া শুরু হয়ে গিয়েছে। ২৩ ডিসেম্বর পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে। চলুন এই নিয়োগ সম্পর্কে সবিস্তারে জেনে নেওয়া যাক...

  • 3/12

জিএনএম (মহিলা): মোট শূন্যপদের সংখ্যা ৩,১৮৩টি। এর মধ্যে অসংরক্ষিত আসন সংখ্যা ১,১৫৮, তফসিলি জাতীর প্রার্থীদের জন্য সংরক্ষিত আসন সংখ্যা ১,০১৩, তফসিলি উপজাতীর প্রার্থীদের জন্য সংরক্ষিত আসন সংখ্যা ২৫৪, ওবিসি প্রার্থীদের জন্য সংরক্ষিত আসন সংখ্যা ৫২৪, ওবিসি-বি-দের জন্য সংরক্ষিত আসন সংখ্যা ১৫৬, শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত আসন সংখ্যা ৭৮টি।

  • 4/12

জিএনএম (পুরুষ): শূন্যপদের সংখ্যা ৪২৫টি। (অসংরক্ষিত আসন সংখ্যা ১২৯, তফসিলি জাতীর প্রার্থীদের জন্য সংরক্ষিত আসন সংখ্যা ১৬১, তফসিলি উপজাতীর প্রার্থীদের জন্য সংরক্ষিত আসন সংখ্যা ৪২, ওবিসি-এ প্রার্থীদের জন্য সংরক্ষিত আসন সংখ্যা ৬৭, ওবিসি-বি প্রার্থীদের জন্য সংরক্ষিত আসন সংখ্যা ১৯, শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত আসন সংখ্যা ৭টি।

  • 5/12

জিএনএম নার্সিংয়ের ক্ষেত্রে– ইন্ডিয়ান নার্সিং কাউন্সিল ও স্টেট নার্সিং কাউন্সিল স্বীকৃত নার্সিং ট্রেনিং স্কুল থেকে জেনারেল নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি কোর্স পাশ করা প্রার্থী (ফিমেল অথবা মেল) যাঁদের নার্স মিডওয়াইফারি হিসেবে ওয়েস্ট বেঙ্গল নার্সিং কাউন্সিলে নাম নথিভুক্ত করা রয়েছে, তাঁরা এই নিয়োগের জন্য আবেদন করতে পারেন। যাঁরা ২ ডিসেম্বর ২০২২ তারিখের আগে রেজিস্ট্রেশন সার্টিফিকেট পেয়েছেন, শুধুমাত্র তাঁরাই আবেদন করতে পারবেন। তবে যাঁদের অভিজ্ঞতা আছে বা যাঁরা ডিপ্লোমা পাশ করেছেন, তাঁরা প্রার্থী বাছাই পরীক্ষায় অতিরিক্ত নম্বর পাবেন।

  • 6/12

বেসিক বিএসসি নার্সিং: মোট শূন্যপদের সংখ্যা ২,৩০৩টি। এর মধ্যে অসংরক্ষিত আসন সংখ্যা ৬৫৪, তফসিলি জাতীর প্রার্থীদের জন্য সংরক্ষিত আসন সংখ্যা ৮১২, তফসিলি উপজাতীর প্রার্থীদের জন্য সংরক্ষিত আসন সংখ্যা ২৪৮, ওবিসি-এ প্রার্থীদের জন্য সংরক্ষিত আসন সংখ্যা ৪১৬, ওবিসি-বি প্রার্থীদের জন্য সংরক্ষিত আসন সংখ্যা ১৩১, শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের জন্য সংরক্ষিত আসন সংখ্যা ৪২টি।

  • 7/12

পোস্ট-বেসিক বিএসসি নার্সিং: মোট শূন্যপদের সংখ্যা ১৮১টি। এর মধ্যে অসংরক্ষিত আসন সংখ্যা ৬৭, তফসিলি জাতীর প্রার্থীদের জন্য সংরক্ষিত আসন সংখ্যা ৫৭, তফসিলি উপজাতীর প্রার্থীদের জন্য সংরক্ষিত আসন সংখ্যা ১৬, ওবিসি-এ প্রার্থীদের জন্য সংরক্ষিত আসন সংখ্যা ২৮, ওবিসি-বি প্রার্থীদের জন্য সংরক্ষিত আসন সংখ্যা ১১, শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের জন্য সংরক্ষিত আসন সংখ্যা ২টি।

  • 8/12

বিএসসি নার্সিংয়ের ক্ষেত্রে– ইন্ডিয়ান নার্সিং কাউন্সিল ও স্টেট নার্সিং কাউন্সিল থেকে স্বীকৃত বেসিক বিএসসি (নার্সিং) অথবা পোস্ট-বেসিক (নার্সিং) কোর্স পাশ করা প্রার্থী যাদের ফিমেল নার্স মিডওয়াইফারি হিসেবে ওয়েস্ট বেঙ্গল নার্সিং কাউন্সিলে নাম নথিভুক্ত করা আছে, তাঁরা আবেদন করতে পারেন। যাঁরা ২ ডিসেম্বর ২০২২ তারিখের আগে রেজিস্ট্রেশন সার্টিফিকেট পেয়েছেন, শুধুমাত্র তাঁরাই আবেদন করতে পারবেন। তবে যাঁদের অভিজ্ঞতা আছে বা যাঁরা ডিপ্লোমা পাশ করেছেন, তাঁরা প্রার্থী বাছাই পরীক্ষায় অতিরিক্ত নম্বর পাবেন।

  • 9/12

প্রার্থীদের বয়সসীমা ও বেতন: আবেদনকারীদের বয়স ১ জানুয়ারি, ২০২২ তারিখের হিসেবে ১৮ বছর থেকে ৩৯ বছরের মধ্যে হতে হবে। তফশিলি প্রার্থীরা বয়সের ঊর্ধ্বসীমায় ৫ বছর, ওবিসি প্রার্থীরা ৩ বছর, শারীরিক প্রতিবন্ধী প্রার্থীরা ৬ বছর পর্যন্ত ছাড় পাবেন। উল্লেখিত পদের মূল বেতন ৭,১০০ টাকা থেকে  ৩৭,৬০০ টাকা। এর সঙ্গে গ্রেড পে বাবদ মিলবে ৩,৬০০ টাকা। এর পাশাপাশি অন্যান্য ভাতা ও সুযোগ-সুবিধাও পাবেন নিযুক্ত স্টাফ নার্সরা। শুরুতে সব মিলিয়ে মাসে মোটামুটি ২৭,৬৩২ টাকা বেতন হাতে পাবেন।

  • 10/12

নিয়োগ পদ্ধতি: প্রার্থী বাছাই করা হবে ইন্টারভিউয়ের মাধ্যমে। ওয়েস্ট বেঙ্গল হেলথ রিক্রুটমেন্ট বোর্ড প্রার্থী বাছাই করবে। তবে প্রার্থীর সংখ্যা বেশি হলে প্রয়োজনে প্রিলিমিনারি পরীক্ষাও নেওয়া হতে পারে। আবেদনকারীদের নথিপত্র যাচাইয়ের সময় তাঁদের যাবতীয় প্রমাণপত্রের মূলগুলি সঙ্গে রাখতে হবে। সব শেষে হবে প্রার্থীদের ডাক্তারি পরীক্ষা।

  • 11/12

আবেদন করতে হবে আগামী ২৩ ডিসেম্বরের মধ্যে অনলাইনে https://www.wbhrb.in ওয়েবসাইটের মাধ্যমে। অনলাইন আবেদন করতে বসার আগে যাবতীয় নথিপত্র ওয়েবসাইটে দেওয়া নির্দেশ অনুযায়ী স্ক্যান করে রাখতে হবে। আবেদনের সময় সেগুলিকে ওয়েবসাইটের নির্দিষ্ট অংশে নির্দেশ মতো আপলোড করতে হবে।

  • 12/12

আবেদনের ফি বাবদ ২১০ টাকা জমা দিতে হবে। এই ফি জমা দিতে হবে গভর্নমেন্ট রিসিপ্ট পোর্টাল সিস্টেমে অংশগ্রহণকারী ব্যাঙ্কের মাধ্যমে। তফশিলি জাতী-উপজাতী ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের এই ফি দিতে হবে না। এই নিয়োগ সম্পর্কে আরও বিস্তারিত জানতে ক্লিক করুন এই https://www.wbhrb.in ওয়েবসাইটে অথবা পিডিএফ পেতে ক্লিক করুন এখানে: জিএনএম নার্স ও বিএসসি নার্স

Advertisement
Advertisement