Advertisement

শিক্ষা ও আর্থিক সহায়তার মাধ্যমে সমাজের নারী-ক্ষমতায়নের উদ্যোগ!

মেয়েরা এগোলে তবেই এগোবে সমাজ! এই মহৎ উদ্যোগে সামিল বন্ধন ব্যাঙ্ক আর ভিএফএস। সেই জন্যেই একাধিক সামাজিক সংস্কারমূলক কাজের মধ্যে অধকাংশই নারীকল্যান, মহিলাদের স্বাস্থ্য ও স্বাক্ষরতা, শিশুকন্যাদের উন্নতি, মেয়েদের আর্থিক সাক্ষরতার প্রকল্প উল্লেখযোগ্য।

Empowering Women: শিক্ষা ও আর্থিক সহায়তার মাধ্যমে সমাজের নারী-ক্ষমতায়নের উদ্যোগ!
Aajtak Bangla
  • কলকাতা,
  • 05 Mar 2021,
  • अपडेटेड 5:40 PM IST
  • মেয়েরা এগোলে তবেই এগোবে সমাজ!
  • গ্রামীণ সমাজ গঠনে মহিলাদের যোগদান আগের তুলানায় অনেক বেড়েছে।
  • এই মহৎ উদ্যোগে সামিল বন্ধন ব্যাঙ্ক আর ভিএফএস।

মেয়েরা এগোলে তবেই এগোবে সমাজ! এই মহৎ উদ্যোগে সামিল বন্ধন ব্যাঙ্ক আর ভিএফএস। সেই জন্যেই একাধিক সামাজিক সংস্কারমূলক কাজের মধ্যে অধকাংশই নারীকল্যান, মহিলাদের স্বাস্থ্য ও স্বাক্ষরতা, শিশুকন্যাদের উন্নতি, মেয়েদের আর্থিক সাক্ষরতার প্রকল্প উল্লেখযোগ্য। আজ প্রায় ২০ বছর ধরে বন্ধন এইভাবেই এদেশের গ্রামীণ ও দরিদ্র মায়েদের ও মেয়েদের পাশে দাঁড়িয়েছে ও তাদের সঙ্গে নিয়ে এগিয়ে চলেছে। ক্ষুদ্র ও কূটীর শিল্প ভিত্তিক ব্যবসায়ীক পরিকাঠামো গড়ে তুলতে নগদ যোগানের মাধ্যমে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ভিলেজ ফিনান্সিয়াল সার্ভিসেসের (ভিএফএস) মতো দেশের ক্ষুদ্র ঋণপ্রদানকারী সংস্থাগুলি।

Targeting the Hardcore Poor (THP) এমনই একটি কার্যক্রম যেখানে দারিদ্রসীমার নিচে থাকা দুস্থ মহিলাদের দৈনন্দিন রোজগারের একটা পথ তৈরী করে দেওয়া হয় ও পরিবারকে নিয়ে সুস্থভাবে বেঁচে থাকার ব্যবস্থা করা হয়। মূলধন হিসেবে তাদের কোনও দোকান শুরু করার জন্যে প্রয়োজনীয় জিনিসপত্র বা  হাঁস-মুরগি-গরু-ছাগল জাতীয় গৃহপালিত পশুপাখি কিনে দেওয়া হয়। তাদের প্রাথমিক আর্থিক শিক্ষাটুকুও দেওয়া হয় যাতে ব্যবসা করে তারা উন্নত জীবনযাপন করতে পারেন। এখনও পর্যন্ত দেশের ১১৮১২১ জন মহিলা এই প্রোগ্রামের মাধ্যমে উপকৃত হয়েছেন ও সমাজের মূল স্রোতে ফিরেছেন। এদের মধ্যে ৫৪ হাজারই হল এই রাজ্যের মানুষ। বন্ধনের ১৪৮২ কর্মী এখন এই কাজের সঙ্গে যুক্ত।

এ দিকে গ্রামীণ সমাজ গঠনে মহিলাদের যোগদান আগের তুলানায় অনেক বেড়েছে। তারা কৃষি, পশুপালন, কাপড় সেলাই, জরির কাজ ইত্যাদির ব্যবসা করে নিজেদের সংসারে সচ্ছলতা আনার পাশাপাশি গ্রামীণ সমাজের অর্থনীতিকেও সুদৃঢ় করে তুলতে সাহায্য করছে ভিলেজ ফিনান্সিয়াল সার্ভিসেসের (ভিএফএস) মতো দেশের ক্ষুদ্র ঋণপ্রদানকারী সংস্থাগুলি। সুলভে ঋণ দিয়ে দরিদ্র গ্রামীণ মহিলাদের স্বনির্ভর করার এই দৌড়ে নিজেদের অবস্থান ক্রমেই মজবুত করে চলেছে ভিলেজ ফিনান্সিয়াল সার্ভিসেস (ভিএফএস)। সংস্থাটি দেশের মোট ১৩টি রাজ্যের ৫ লক্ষের বেশি পরিবারের জীবনযাত্রা বদলে দিয়েছে ক্ষুদ্র ঋণপ্রদানকারী এই সংস্থাটি। আর আগামী দু-তিন বছরের মধ্যে ১০ লক্ষ গ্রাহকের কাছে পৌঁছানোর ও তাদের আর্থিক চাহিদা মেটানোর লক্ষ্য রাখছে এই সংস্থা।

Advertisement

মেয়েদের ও শিশুদের স্বাস্থ্য ও সচেতনতা সংক্রান্ত কাজ করার জন্যে শুরু হয়েছিল Bandhan Health Programme (BHP)। গর্ভবতী মহিলা, সদ্য মা হওয়া মহিলা ও শিশুকন্যাদের উপর বিশেষ নজর দেওয়া হয় এই প্রোগ্রামে। তাদের স্বাস্থ্য, পুষ্টি ও বিধিসম্মত চিকিৎসার ব্যাপারে যত্ন নেওয়া হয়।  গ্রামেরই উৎসাহী মহিলাদের বেছে নিয়ে ও তাদের প্রয়োজনীয় ট্রেনিং দিয়ে স্বাস্থ্য সহায়িকা হিসেবে কাজে নিযুক্ত করা হয়। তারা নিয়মিত গ্রামের মেয়েদের স্বাস্থ্য সম্পর্কিত শিক্ষা দেন, গর্ভবতী মহিলাদের শারীরিক ও পুষ্টিগত দিকগুলি খেয়াল রাখেন ও প্রয়োজনে বিনামূল্যে ওষুধও বিতরণ করেন। এছাড়াও, যে সব গ্রামে পানীয় জলের সমস্যা রয়েছে, সেখানে বন্ধন বিশুদ্ধ পানীয় জলের বন্দোবস্তও করেছে। এখনও পর্যন্ত ২০ লাখেরও বেশি মানুষ এই প্রোগ্রামের মাধ্যমে উপকৃত, যার মধ্যে প্রায় ১২ লক্ষ এই রাজ্যেরই। বন্ধনের ১২ হাজার স্বাস্থ্যকর্মীর অক্লান্ত পরিশ্রমে এটা সম্ভব হয়েছে। 

এছাড়াও, মেয়েদের শিক্ষার প্রয়োজনীয়তাও খুবই গুরুত্বের সঙ্গে দেখা হয়। Bandhan Education Programme (BEP)-এর অন্তর্গত ছোট ছোট অবৈতনিক স্কুল তৈরী করে গ্রামের শিশুদের সেখানে পড়ানোর ব্যবস্থা করা হয়। তাদের বই-খাতা-পেন্সিল সবকিছুই বিনামূল্যে যোগান দেওয়া হয়। শিক্ষা ছাড়া যে কোনওভাবেই সমাজের মূলস্রোতে টিকে থাকা সম্ভব নয় সেটা বুঝেই বন্ধন গ্রামের দরিদ্র পরিবারগুলি থেকে শিশুদের নিয়মিত স্কুল যাবার বন্দোবস্ত করেছে। আজ বন্ধনের ৫৪০০ টি স্কুলে ৪৪০ জন শিক্ষিকা নিযুক্ত। গ্রামীণ ভারতের ১,৬৬,৬৪৫ জন শিশু বন্ধনের এই অবৈতনিক স্কুল থেকে উপকৃত হয়েছে। 

ভিএফএসের কর্ণধার কুলদীপ মাইতি বলেন 'আমাদের গ্রাহকদের ১০০ শতাংশই মহিলা। তাঁর মতে ‘বাড়ির মহিলাদের আর্থিক ক্ষমতায়নের মাধ্যমেই দরিদ্র পরিবারগুলির দ্রুত উন্নয়ন সম্ভব’। তিনি আরও যোগ করেন 'মহিলারা স্বনির্ভর হলে তাঁরাও সমাজে আর্থিক উন্নয়নের শরিক হতে পারেন। সন্তানদের লেখাপড়া শিখিয়ে পরবর্তী প্রজন্মকে ক্ষমতাপ্রদান করতে পারেন।' ভিএফএস ঋণ দেয়ার পাশাপাশি ঋণগ্রহীতাদের সামনে রোজগারের বিভিন্ন উপায় তুলে ধরে আর বিশেষ প্রশিক্ষণের মাধ্যমে টাকার সঠিক ব্যবহারের সিদ্ধান্ত নিতেও সাহায্য করে।
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement