Advertisement

Infosys Kolkata Office:'কলকাতা, আমরা আসছি,' ঘোষণা Infosys-এর, কত লগ্নি?

পশ্চিমবঙ্গের তথ্যপ্রযুক্তি কর্মী ও পড়ুয়াদের জন্য দারুণ খবর। এবার কলকাতায় অফিস খুলতে চলেছে দেশের অন্যতম তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিস। ট্যুইট করে কলকাতায় ‘শীঘ্রই’ আসার কথা জানিয়েছে এই তথ্যপ্রযুক্তি সংস্থা।

কলকাতা, আমরা আসছি', বার্তা দিল infosys
Aajtak Bangla
  • কলকাতা,
  • 30 Mar 2023,
  • अपडेटेड 11:03 AM IST

পশ্চিমবঙ্গের তথ্যপ্রযুক্তি কর্মী ও পড়ুয়াদের জন্য দারুণ খবর। এবার কলকাতায় অফিস খুলতে চলেছে দেশের অন্যতম তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিস। ট্যুইট করে কলকাতায় ‘শীঘ্রই’ আসার কথা জানিয়েছে এই তথ্যপ্রযুক্তি সংস্থা। জানা গিয়েছে, নয়া প্রকল্পে প্রথম পর্যায়ে প্রায় ২০০ কোটি টাকার লগ্নি হতে পারে।

বুধবার করা ট্যুইটে সংস্থার তরফে বলা হয়েছে, ‘‘কলকাতা, আমরা আসছি। আমাদের অফিসে শীঘ্রই আপনাদের স্বাগত জানাব। বাকিটা এবং চাকরির সুযোগের বিষয়ে নজর রাখুন।’’ প্রসঙ্গত  বছর দেড়েক আগে রাজারহাটে  প্রস্তাবিত তথ্যপ্রযুক্তি প্রকল্পের ভূমিপুজো সেরে ফেলেছিল সংস্থা। এতদিনে কলকাতায় কর্মকাণ্ড শুরুর কথা জানানো হল ইনফোসিসের তরফে। 

 

 গত ২-৩ বছর ধরেই কলকাতায় ইনফোসিস আসার খবর শোনা যাচ্ছিল। তারও আগে বাম আমলে  ইনফোসিসের বিশেষ আর্থিক অঞ্চল (সেজ়) থাকলেও, নানা জটে প্রকল্প থমকায়। সংস্থা সেই সময়ে সেজ় তকমা পেতে আগ্রহী ছিল। আপত্তি তোলে তৎকালীন বিরোধী তৃণমূল কংগ্রেসের। পরে অবশ্য সেজ় বাদে প্রকল্পটিকে নিয়ে উদ্যোগী হয় মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। বছর দশেক আগে রাজারহাটে (অ্যাকশন এরিয়া-৩) ৫০ একর জমি পায় ইনফোসিস। যদিও তখনই কাজ শুরু হয়নি। পরে জমি ব্যবহারের শর্ত শিথিল করে রাজ্য সরকার। ওই জমির ৫১ শতাংশ তথ্যপ্রযুক্তি ও পরিষেবার জন্য নির্দিষ্ট থাকলেও, বাকি অংশে নিজেদের পরিকল্পনামাফিক ব্যবহারে করতে দেওয়া হয়। ২০২১ সালের অক্টোবরে তৎকালীন শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় প্রকল্পের ভূমিপুজো হওয়ার কথা জানান। দেড় বছর প্রকল্প শুরুর কথা জানাল ইনফোসিস। যার অপেক্ষায় ছিল রাজ্যের আইটি পেশাদার এবং পড়ুয়ারা।

এদিকে ইনফোসিস কলকাতা আসার ঘোষণা করায় তথ্য প্রযুক্তি ক্ষেত্রের পেশাদাররা বলছেন, এই খবর ইতিবাচক। এবার আর ভুবনেশ্বর, বেঙ্গালুরু যেতে হবে না পশ্চিমবঙ্গের আইটি কর্মীদের। ঘরের ছেলেমেয়ে ঘরেই পাবেন ইনফোসিসের পোস্টিং। সূত্রের খবর, প্রকল্পের ক্ষেত্রে ইনফোসিসের ভবনের অনেকটাই তৈরি হয়েছে। সেক্টর ফাইভে সাময়িক কার্যালয়ও চালু করে দিয়েছে ইনফোসিস।

Advertisement


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement