Advertisement

Rail Recruitment 2023: মাধ্যমিক পাশে প্রচুর নিয়োগ রেলে, কীভাবে আবেদন?

Rail Recruitment 2023: মোট ৭৮২ জনকে অ্যাপ্রেন্টিসশিপ ট্রেনিং দিচ্ছে চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি। অ্যাপ্রেন্টিসেস অ্যাক্ট ১৯৬১ অনুযায়ী ট্রেনিং দেওয়া হবে। ট্রেড অনুযায়ী ট্রেনিংয়ের মেয়াদ ২ বছর বা ১ বছর ৩ মাস। ৩০ জুনের মধ্যে আবেদন করতে হবে।

মোট ৭৮২ জনকে অ্যাপ্রেন্টিসশিপ ট্রেনিং দিচ্ছে চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি।
Aajtak Bangla
  • নয়া দিল্লি,
  • 15 Jun 2023,
  • अपडेटेड 2:20 PM IST
  • মোট ৭৮২ জনকে অ্যাপ্রেন্টিসশিপ ট্রেনিং দিচ্ছে চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি।
  • অ্যাপ্রেন্টিসেস অ্যাক্ট ১৯৬১ অনুযায়ী ট্রেনিং দেওয়া হবে।
  • ৩০ জুনের মধ্যে আবেদন করতে হবে।

Integral Coach Factory Recruitment 2023: ফ্রেশার আর আইটিআই পাশ করা প্রার্থীদের থেকে মোট ৭৮২ জনকে অ্যাপ্রেন্টিসশিপ ট্রেনিং দিচ্ছে চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি। অ্যাপ্রেন্টিসেস অ্যাক্ট ১৯৬১ অনুযায়ী ট্রেনিং দেওয়া হবে। ট্রেড অনুযায়ী ফ্রেশারদের ট্রেনিংয়ের মেয়াদ ২ বছর বা ১ বছর ৩ মাস এবং আইটিআই পাশ করা প্রার্থীদের মেয়াদ ট্রেনিংয়ের ১ বছর। চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে ফ্রেশারদের জন্য মোট শূন্য আসন সংখ্যা ২৫২টি। আইটিআই পাশ করা প্রার্থীদের ক্ষেত্রে এই আসন সংখ্যা ৫৩০টি।

আইটিআই পাশ করা প্রার্থীদের যোগ্যতা– ইলেক্ট্রিশিয়ান, ফিটার এবং মেশিনিস্ট ট্রেডের ক্ষেত্রে অন্তত ৫০ শতাংশ নম্বর নিয়ে ১০+২ সিস্টেমে বিজ্ঞানের বিষয় ও অঙ্ক নিয়ে দশম শ্রেণি পাশ, পেইন্টার, কার্পেন্টার এবং ওয়েল্ডার ট্রেডের ক্ষেত্রে অন্তত ৫০ শতাংশ নম্বর নিয়ে দশম শ্রেণি পাশ এবং প্রােগ্রামিং অ্যান্ড সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশন অ্যাসিস্ট্যান্ট ট্রেডের ক্ষেত্রে অন্তত ৫০ শতাংশ নম্বর নিয়ে দশম শ্রেণি পাশ হতে হবে। সব ক্ষেত্রেই সঙ্গে সংশ্লিষ্ট ট্রেডের (এনসিভিটি/ এসসিভিটি) ন্যাশনাল ট্রেড সার্টিফিকেট থাকতে হবে। ট্রেনিংয়ের মেয়াদ ১ বছর।

ফ্রেশারদের যোগ্যতা– ইলেক্ট্রিশিয়ান, ফিটার, মেশিনিস্ট ট্রেডের ক্ষেত্রে অন্তত ৫০ শতাংশ নম্বর নিয়ে ১০+২ সিস্টেমে বিজ্ঞানের বিষয় এবং অঙ্ক নিয়ে দশম শ্রেণি পাশ, পেইন্টার, কার্পেন্টার ট্রেডের ক্ষেত্রে অন্তত ৫০ শতাংশ নম্বর নিয়ে ১০+২ সিস্টেমে দশম শ্রেণি পাশ হতে হবে। এই ট্রেডগুলিতে ট্রেনিং ২ বছরের। ওয়েল্ডার ট্রেডের ক্ষেত্রে প্রার্থীদের অন্তত ৫০ শতাংশ নম্বর নিয়ে ১০+২ সিস্টেমে দশম শ্রেণি পাশ, এমএলটি (রেডিও এবং প্যাথোলজি) ট্রেডের ক্ষেত্রে কেমিস্ট্র, ফিজিক্স এবং বায়োলজি নিয়ে অন্তত ৫০ শতাংশ নম্বর পেয়ে দ্বাদশ শ্রেণি পাশ হতে হবে। এই ২টি ট্রেডে ১৫ মাসের ট্রেনিং হবে। সব ক্ষেত্রেই সঙ্গে সংশ্লিষ্ট ট্রেডের (এনসিভিটি/ এসসিভিটি) ন্যাশনাল ট্রেড সার্টিফিকেট থাকতে হবে।

Advertisement

মাসিক স্টাইপেন্ড
৩০ জুন, ২০২৩ তারিখে বয়স ১৫ বছর থেকে ২৪ বছরের মধ্যে হতে হবে। দশম শ্রেণি পাশ করা ফ্রেশারদের স্টাইপেন্ড মাসে ৬,০০০ টাকা, দ্বাদশ শ্রেণি পাশ ফ্রেশারদের স্টাইপেন্ড মাসে ৭,০০০ টাকা। আইটিআই পাশ করা প্রার্থীদেরদের স্টাইপেন্ড মাসে ৭,০০০ টাকা। ট্রেনিংয়ের দ্বিতীয় ও তৃতীয় বছরে স্টাইপেন্ড যথাক্রমে ১০ শতাংশ ও ১৫ শতাংশ হারে বৃদ্ধি পাবে।

প্রার্থী বাছাই পদ্ধতি
প্রার্থী বাছাই করা হবে শিক্ষাগত যোগ্যতা ও আইটিআই-এ প্রাপ্ত নম্বরের ভিত্তিতে। প্রার্থী বাছাই, প্রার্থীর যোগ্য আর মেধাতালিকা পাবেন সংস্থার ওয়েবসাইটে। মেধাতালিকা প্রস্তুত হবে দশম বা দ্বাদশের বোর্ডের পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে। কোন ট্রেডে ট্রেনিং নেবেন ফ্রেশাররা তা উল্লেখ করতে পারেন। পরে বোর্ডের পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে এবং সংশ্লিষ্ট ট্রেডে খালি আসনের ভিত্তিতে নির্দিষ্ট ট্রেডের ট্রেনিং শুরু হবে।

আবেদনের পদ্ধতি
৩০ জুনের মধ্যে আবেদন করবেন ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরির (https://pb.icf.gov.in) ওয়েবসাইটের মাধ্যমে। এ ক্ষেত্রে প্রার্থীদের ১০০ টাকা করে প্রসেসিং ফি দিতে হবে। তফশিলি জাতি-উপজাতি, মহিলা, বিশেষভাবে শারীরিক সক্ষমদের এই ফি দিতে হবে না। প্রসেসিং ফি জমা দেবেন অনলাইনে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement