Advertisement

TET Exam Latest Update : টেট পরীক্ষা কটার সময়, কত নম্বরের, সিলেবাস কী? জানাল পর্ষদ

Primary Teachers TET Exam : প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষা টেট (TET)-এর ফর্ম ফিলাপ শুরু হয়েছে। সেই পরীক্ষার সিলেবাস, কত নম্বরের পরীক্ষা হবে, কোন সময় পরীক্ষা হবে এই সব বিষয়ে বিজ্ঞপ্তি দিল প্রাথমিক শিক্ষা পর্ষদ।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 26 Oct 2022,
  • अपडेटेड 2:18 PM IST
  • প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষা টেট (TET)-এর ফর্ম ফিলাপ শুরু হয়েছে
  • সেই পরীক্ষার সিলেবাস, কত নম্বরের পরীক্ষা হবে, কোন সময় পরীক্ষা হবে এই সব বিষয়ে বিজ্ঞপ্তি দিল প্রাথমিক শিক্ষা পর্ষদ

প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষা টেট (TET)-এর ফর্ম ফিলাপ শুরু হয়েছে। সেই পরীক্ষার সিলেবাস, কত নম্বরের পরীক্ষা হবে, কোন সময় পরীক্ষা হবে এই সব বিষয়ে বিজ্ঞপ্তি দিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। বিজ্ঞপ্তিতে এই সংক্রান্ত বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে। 

সেখানে জানানো হয়েছে, পরীক্ষা (Tet Exam) হবে ১১ ডিসেম্বর, রবিবার ২০২২-এ। বেলা ১২ টা থেকে আড়াইটে পর্যন্ত পরীক্ষার সময়। 

প্রাইমারি টেট-এর সিলেবাসও জানিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। সিলেবাসে থাকবে, Child Development and Pedagogy, Language I (Bengali/Hindi/Oriya/Telugu/Nepali/Santhali/Urdu, Language II (English), অঙ্ক ও পরিবেশ বিদ্যা। 

প্রতিটি বিষয়ে ৩০ টি করে প্রশ্ন থাকবে। এভাবে ৫ বিষয়ে ১৫০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে। প্রতিটি প্রশ্ন থাকবে বাংলা ও ইংরেজিতে। কোনও নেগেটিভ মার্কিং থাকবে না। 

আরও পড়ুন : টাকায় গান্ধীজির বদলে নেতাজি বা দেব-দেবীর ছবি ছাপা হতে পারে ?

মোট ১৫০ নম্বরের মধ্যে যাঁরা ৬০ শতাংশ নম্বর পাবেন, তাঁরাই পাশ বলে বিবেচিত হবেন। SC,ST, OBC-A, OBC-B, PH, EC, Ex-Servicemen-এদের ক্ষেত্রে নম্বরের ৫ শতাংশ ছাড় দেওয়া হবে। 

পর্ষদ এও জানিয়েছে, টেট পাশ (Tet Pass) করা মানেই চাকরি পেয়ে যাওয়া নয়। আরও যে সব ধাপ রয়েছে সেগুলো পেরিয়ে তবেই চাকরি মিলবে। 

এছাড়াও কী ধরনের প্রশ্ন আসবে তারও নমুনা প্রশ্ন গাইডলাইনে প্রকাশ করেছে পর্ষদ।  এছাড়াও জানানো হয়েছে, ‘টেট উত্তীর্ণ সার্টিফিকেটের লাইফ টাইম বৈধতা। একবার নয়, টেটে এবার বসা যাবে একাধিকবার।'

প্রসঙ্গত, পূর্ব ঘোষণা মতো ১৪ অক্টোবর থেকে (West Bengal Primary School Recruitment) টেট (TET)-এ বসার আবেদনপত্র জমা দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। এবার মোট ১১ হাজার জনকে প্রথম থেকে পঞ্চম শ্রেণির জন্য নিয়োগ করা হবে। মনে করা হচ্ছে, এবছর কয়েক লাখ পরীক্ষার্থী আবেদন করবেন। কতদিন আবেদন করা যাবে ও দিনের কখন কখন পর্ষদ বিজ্ঞপ্তি জারি করে Tet-এর আবেদন নিয়ে বিস্তারিত তথ্য দিয়েছে। সেখানে জানানো হয়েছে, ৩ নভেম্বর পর্যন্ত আবেদন করা যাবে।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement