Advertisement

UGC Post Graduation: পোস্ট গ্র্যাজুয়েশনের নিয়মে বড় বদল, UGC-র নয়া ফ্রেমওয়ার্ক

কোনও পড়ুয়া যদি ৩ বছরের গ্র্যাজুয়েশন কোর্স করেন, সে ক্ষেত্রে তিনি দু বছরের পিজি কোর্স বেছে নিতে পারেন। এই কোর্সের দ্বিতীয় বছরে পুরোপুরি রিসার্চে মনোযোগ দিতে পারেন। কোনও পড়ুয়া যদি ৪ বছরের অনার্স বা রিসার্চের সঙ্গে অনার্স কোর্স করে থাকেন, সে ক্ষেত্রে ১ বছরের স্নাতকোত্তর ডিগ্রিও বেছে নিতে পারেন।

UGC New Guidelines for PG
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 17 Jun 2024,
  • अपडेटेड 9:14 AM IST
  • UGC-র নতুন নিয়মে ঠিক কী বলা হচ্ছে?
  • BE-BTech পড়ুয়াদের ২ বছরের পিজি কোর্স
  • AI ও মেশিন লার্নিংয়ের মতো প্রযুক্তির উপর পড়াশোনা করার সুযোগ রয়েছে

UGC Post Graduation New Guidelines: চার বছরের গ্র্যাজুয়েশনের পরে যে সব পড়ুয়ারা পোস্ট গ্র্যাজুয়েশন বা স্নাতকোত্তর পড়াশোনার জন্য প্ল্যান করছেন, তাঁদের জন্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)। পোস্ট গ্র্যাজুয়েশন বা পিজি কোর্সের জন্য একটি ফ্রেমওয়ার্ক তৈরি করেছে। ওই ফ্রেমওয়ার্ক অনুযায়ী, ছাত্র-ছাত্রীরা পোস্ট গ্র্যাজুয়েশন চলাকালীন যে কোনও সময় পড়াশোনা ছেড়ে দিতে পারেন, যে কোনও সময় ফের শুরুও করতে পারেন। 

UGC-র নতুন নিয়মে ঠিক কী বলা হচ্ছে?

কোনও পড়ুয়া যদি ৩ বছরের গ্র্যাজুয়েশন কোর্স করেন, সে ক্ষেত্রে তিনি দু বছরের পিজি কোর্স বেছে নিতে পারেন। এই কোর্সের দ্বিতীয় বছরে পুরোপুরি রিসার্চে মনোযোগ দিতে পারেন। কোনও পড়ুয়া যদি ৪ বছরের অনার্স বা রিসার্চের সঙ্গে অনার্স কোর্স করে থাকেন, সে ক্ষেত্রে ১ বছরের স্নাতকোত্তর ডিগ্রিও বেছে নিতে পারেন। নয়া কারিকুলামে ছাত্র-ছাত্রীরা নিজেদের পছন্দ মতো কোর্স বাছতে পারেন। অর্থাত্‍ গ্র্যাজুয়েশনে যে বিষয় ছিল, তা না নিয়ে পোস্ট গ্র্যাজুয়েশনে অন্য বিষয়েও পড়াশোনা করতে পারেন। এছাড়াও অফলাইন বা অনলাইন, দুটি পদ্ধতির যে কোনও একটি বেছে নেওয়ারও স্বাধীনতা থাকছে। 

BE-BTech পড়ুয়াদের ২ বছরের পিজি কোর্স

নয়া ফ্রেমওয়ার্ক অনুযায়ী, ৪ বছরের কোর্সে BE-BTech পাশ করলেও পড়ুয়াদের পোস্ট গ্র্যাজুয়েশন দু বছরই করতে হবে। সেখানে অন্যান্য কোর্সের ক্ষেত্রে স্নাতকোত্তর একবছরেরও করতে পারেন। দুই বছরের পিজি কোর্সে শিক্ষার্থীদের ২৬০ ক্রেডিট পয়েন্ট পেতে হবে। একই সময়ে, এক বছরের পিজি ডিপ্লোমার জন্য, শিক্ষার্থীদের ২৪০ ক্রেডিট মার্ক স্কোর করতে হবে। ইউজিসি সকল বিশ্ববিদ্যালয় এবং উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানকে স্নাতকোত্তর কোর্সের জন্য জারি করা কাঠামো বাস্তবায়নের নির্দেশ দিয়েছে। PG ফ্রেমওয়ার্ক ন্যাশনাল ক্রেডিট ফ্রেমওয়ার্ক (NCF) এর সাথে যুক্ত হবে। শিক্ষার্থীদের পড়াশোনা, অ্যাসাইনমেন্ট, ক্রেডিট জমা, স্থানান্তর এবং ব্যবহারের সম্পূর্ণ হিসাব থাকবে। 

Advertisement

নতুন কাঠামো প্রসঙ্গে ইউজিসি চেয়ারম্যান

উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে (HEIs) ১ বছর, ২ বছর এবং ইন্টিগ্রেটেড ৫ বছরের কোর্স সহ বিভিন্ন PG কোর্স অফার করার সুবিধা দেওয়া হয়েছে, যা শিক্ষার্থীদের প্রয়োজন অনুসারে তৈরি করা হয়েছে এবং AI ও মেশিন লার্নিংয়ের মতো প্রযুক্তির উপর পড়াশোনা করার সুযোগ রয়েছে। ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. এম. জগদীশ কুমার সমস্ত উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানকে এই কাঠামোটি গ্রহণ করার জন্য অনুরোধ করেছেন, যা ছাত্রদের তাদের কোর্স বেছে নিতে এবং জাতীয় উচ্চ শিক্ষা যোগ্যতা কাঠামো (NHEQF) এবং জাতীয় ক্রেডিট ফ্রেমওয়ার্ক (NCrf) সহ বিষয়গুলি পরিবর্তন করতে দেয়৷

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement