Advertisement

Loksabha Election 2024: তৃণমূলের ব্রিগেডে যাচ্ছেন না জোটসঙ্গী অনিত থাপারা, কী অঙ্ক পাহাড়ে?

Loksabha Election 2024: বিজিপিএম সভাপতি অনিত বলেন, ‘‘পাহাড়ের মানুষকে গত ১৫ বছরের বঞ্চনা, ধোঁকাবাজির বিরুদ্ধে সরব হতে হবে। মানুষ জেগেছেন। মিশন জনজাগরণ দিয়ে আরও মানুষকে আমরা বিজেপির বিরুদ্ধে সচেতন করব। শহরের পরে এ বার গ্রাম পঞ্চায়েত স্তরে কর্মসূচি চলবে। 

তৃণমূলের ব্রিগেডে যাচ্ছেন না জোটসঙ্গী অনিত থাপারা, কী অঙ্ক পাহাড়ে?
Aajtak Bangla
  • দার্জিলিং,
  • 08 Mar 2024,
  • अपडेटेड 2:01 PM IST

Loksabha Election 2024: এর আগে তৃণমূলের একাধিক সমাবেশে দেখা গিয়েছে ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা (BGPM) সভাপতি অনিত থাপাকে।ছিলেন আগেরবারের তৃণমূলের ব্রিগেড সভাতেও। এমনকী মূল মঞ্চে উঠে তিনি ভাষণও দিয়েছেন। এখনও তাঁরা তৃণমূলের সঙ্গেই রয়েছেন। তৃণমূলের মদতেই পাহাড়ে আধিপত্য তৈরি করছে অনিতের দল। তবে আপাতত সামনে লোকসভা ভোট। ফলে কিছুটা গা বাঁচিয়ে চলার পথে হাঁটছেন। কারণ পাহাড়ের মানুষের কাছে এখনও সমতলের কোনও দলই কাছের দল হতে পারেনি। কিছুদিন ধরেই একক অনুষ্ঠান ও জনসংযোগ চালাচ্ছিল বিজিপিএম। এবার প্রকাশ্যেও অনিত জানিয়ে দিলেন, তিনি বা তাঁর দলের কেউ এবার তৃণমূলের ব্রিগেডে যাবেন না। মুখে তাঁদের আলাদা দলের কথা জানালেও, আসলে পাহাড়ের আবেগের কথা মাথায় রেখেই তাঁরা তৃণমূলের সভায় না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বলে রাজনৈতিক মহলের দাবি।

বৃহস্পতিবার শিলিগুড়িতে একটি অনুষ্ঠানে যোগ দিতে এসেছিলেন অনিত থাপা। সেখানে তিনি জানান, ব্রিগেডে তৃণমূলের জনসভা হচ্ছে। অন্য দলের সেখানে যাওয়ার কোনও প্রশ্ন নেই। তিনি বলেন, 'আমি তো তৃণমূল করি না। আমাদের দল ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা। তাই ব্রিগেডে যাওয়ার প্রশ্ন নেই।’ তবে আগে তিনি যখন গিয়েছিলেন, তখন অন্য দলই করতেন। তাহলে কেন গিয়েছিলেন? এ প্রশ্নের অবশ্য জবাব তিনি দেননি। তবে পরে আমন্ত্রণ জানালে সেটা আলাদা ব্যাপার বলে জানিয়েছেন 

পাহাড়ে এর আগে কংগ্রেস, সিপিএম, বিজেপি সব দলই পালা করে সাংসদ পেয়েছে। কিন্তু কোনও দলের ভূমিকাতেই পাহাড়ের মানুষ সন্তুষ্ট নন। বিজেপির উপর তাঁদের আশা ছিল, তারা প্রতিশ্রুতি রক্ষা করবে। কিন্তু আসলে তারাও কথা রাখেনি বলে অভিযোগ স্থানীয় জনতা ও রাজনৈতিক দলগুলির। ফলে এবার একটা পালাবদলের পরিস্থিতি রয়েছে। তার উপর এতদিন পাহাড়ে যখন যে দল ক্ষমতায় ছিল, তাদের একক প্রভাব ছিল। এখন পাহাড়ে একাধিক দলের দাপট রয়েছে। একেক নির্বাচনে একেক দল জিতেছে। যদিও দল ভাঙিয়ে এখন সবই বিজিপিএম। তবে তাতে পাহাড়ের মানুষের কতটা সম্মতি রয়েছে তা ফের নির্বাচন এলে বোঝা যাবে। তবে বিজেপির পক্ষে এবার দার্জিলিং লোকসভা জয় সহজ হবে না।

Advertisement

২০১৭ সাল থেকেই তৃণমূল কংগ্রেসের সঙ্গে রয়েছেন অনীত থাপা। ২০১৮ সালে তৃণমূলের ২১ জুলাই ব্রিগেডে অনিত থাপা এবং বিনয় তামাং অংশ নিয়েছিলেন। প্রথমদিকে গোর্খা জনমুক্তি মোর্চা এবং পরবর্তীতে সেই দল ছেড়ে ২০২১ সালে বিজিপিএম তৈরি করেন অনিত। তার পরেও প্রতি বছর ২১ জুলাইয়ের মঞ্চে অনিতকে দেখা গিয়েছে। গত জিটিএ এবং পঞ্চায়েত ভোটে তৃণমূলের সঙ্গে জোট করে আসন রফা করেছিল বিজিপিএম। কিন্তু তা কখনও প্রকাশ্যে ঘোষিত নয়। কারণ রাজ্যের শাসকদলের সঙ্গে জোট এখনও পাহাড়ের মানুষ ভালোভাবে নেবে না। তবে তৃণমূল-বিজিপিএম জোটের সম্ভাব্য প্রার্থী হিসেবে যাঁকে ভাবা হচ্ছে, সেই গোপাল লামা অবশ্য ব্রিগেডে যাওয়ার ব্যাপারে জানান, "দলের যেরকম নির্দেশ থাকবে তেমন কাজ করব। আমাকে বলা হলে যাব।"

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement