Advertisement

Exit Poll 2024: উত্তর আর পশ্চিম ভারতের ঘাটতি বাংলা, ওডিশা ও দক্ষিণে পুষিয়ে নিচ্ছে BJP?

India Today Axis: উত্তরে বিজেপির আর আসন বাড়ানোর সম্ভাবনা নেই। বরং সেখানে প্রতিষ্ঠান বিরোধিতার হাওয়া জোরদার হতে পারে। এমন আশঙ্কা করেই দক্ষিণ ভারতে নজর দিয়েছিলেন নরেন্দ্র মোদী ও অমিত শাহরা। ঘনঘন দক্ষিণ ভারতে ছুটে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

অ্যাক্সিস ইন্ডিয়া এক্সিট পোল
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 02 Jun 2024,
  • अपडेटेड 1:00 PM IST
  • উত্তরে বিজেপির আর আসন বাড়ানোর সম্ভাবনা নেই।
  • বরং সেখানে প্রতিষ্ঠান বিরোধিতার হাওয়া জোরদার হতে পারে।

হ্যাটট্রিক করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী? সমস্ত বুথ ফেরত সমীক্ষা ইঙ্গিত দিচ্ছে, একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ফিরছে এনডিএ। ইন্ডিয়া টুডে-মাই অ্যাক্সিস এক্সিট পোল অনুযায়ী, ৩৬১ থেকে ৪০১ আসন পেতে পারে বিজেপি নেতৃত্বাধীন জোট। কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডি জোট পেতে পারে ১৩১ থেকে ১৬৬ আসন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৪০০-র বেশি আসন পাওয়ার দাবি করেছিলেন। বুথ ফেরত সমীক্ষাতেও সেই ইঙ্গিত দিচ্ছে। এবার একাধিক রাজ্যে আসন কমছে বিজেপির। তবে সেই ঘাটতি পুষিয়ে দিচ্ছে বাংলা, ওড়িশা এবং দক্ষিণ ভারত। 

উত্তরে বিজেপির আর আসন বাড়ানোর সম্ভাবনা নেই। বরং সেখানে প্রতিষ্ঠান বিরোধিতার হাওয়া জোরদার হতে পারে। এমন আশঙ্কা করেই দক্ষিণ ভারতে নজর দিয়েছিলেন নরেন্দ্র মোদী ও অমিত শাহরা। ঘনঘন দক্ষিণ ভারতে ছুটে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

কেরলে লড়াইটা মূলত বাম-কংগ্রেসের। তবে সে রাজ্যে আরএসএসের সংগঠন রয়েছে। সেই কেরলেই এবার ২ থেকে ৩টি আসন পেতে পারে বিজেপি। এমনই আভাস দিল বুথ ফেরত সমীক্ষা। কংগ্রেসের নেতৃত্বাধীন ইউডিএফ পেতে পারে ১৭-১৮ আসন। তামিলনাড়ুতেও ভোটের হার বাড়াচ্ছে বিজেপি। সে রাজ্যে ২ থেকে ৩টি আসন পেতে পারে তারা। অন্যদিকে,কর্নাটকে সরকার খুঁইয়েছে বিজেপি। তবে লোকসভা ভোটে সাফল্য পাচ্ছে তারা। ২৩ থেকে ২৫টি আসন পেতে পারে পদ্মশিবির। সে রাজ্যে জনতা দলের (সেকুলার) সঙ্গে জোট করেছিল বিজেপি। শাসক দল কংগ্রেস ৩-৫টি আসন পেতে পারে। তেলেঙ্গানাতেও বিজেপির আসন সংখ্যা বাড়ছে। তারা পেতে পারে ১১-১২টি আসন। যা চমকপ্রদ। অন্ধ্রপ্রদেশে চন্দ্রবাবু নাইডু তেলুগু দেশম পার্টি আর পবন কল্যাণের জনসেনার জোট করেছিল বিজেপি। সেই জোট অন্ধ্রপ্রদেশে দারুণ ফল করছে বলে ইঙ্গিত দিচ্ছে বুথ ফেরত সমীক্ষা। সে রাজ্যে এনডিএ-র সম্ভাব্য আসন ২১-২৩ আসন। আর শাসক দল জগন্মোহন রেড্ডি পেতে পারেন মাত্র ২-৪ আসন। 

Advertisement

দক্ষিণ ভারতের সঙ্গে বাংলা আর ওডিশার দিকেও নজর দিয়েছিল বিজেপি নেতৃত্ব। বাংলায় ২০টি সভা, রোড শো করে গিয়েছেন নরেন্দ্র মোদী। বাংলায় মোদীর প্রচারের ফল হাতেনাতে। যে রাজ্যে ১০ বছর আগেও বিজেপির সংগঠন ছিল না, সেখানে গেরুয়া ঝড় উঠতে চলেছে বলে আভাস দিয়েছে সমীক্ষা। বাংলায় বিজেপি পেতে পারে ২৬-৩১ আসন। গতবার তারা পেয়েছিল ১৮টি আসন। ১১-১৪ আসন পেতে পারে শাসক দল তৃণমূল। 

ওডিশায় বিজেডির সঙ্গে জোট নিয়ে কথা চলছিল বিজেপির। কিন্তু সেই জোট পরিণতি পায়নি। আর তাতে লাভবানই হল নরেন্দ্র মোদীর দল। অন্তত বুথ ফেরত সমীক্ষা তেমন আভাসই দিচ্ছে। ওডিশার ২১টি আসনের মধ্যে ১৮-২০টি আসন পেতে পারে বিজেপি। নবীন পট্টনায়েকের বিজেডির সম্ভাব্য আসন ০-২ আসন।  

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement