Advertisement

Election Commission: ২৪ ঘণ্টাও কাটল না, বিবেকের জায়গায় নতুন ডিজি সঞ্জয় মুখোপাধ্যায়

সোমবার নির্বাচন কমিশন রাজ্যের মুখ্যসচিব গোপালিককে নির্দেশ দেয়, রাজ্য পুলিশের ডিজির পদ থেকে অবিলম্বে সরাতে হবে রাজীবকে। নির্বাচনের কোনও কাজে তাঁকে রাখা যাবে না। নতুন রাজ্য পুলিশের ডিজি নিয়োগের আগে এই দায়িত্ব সামলাবেন বিবেক সহায়।

সঞ্জয় মুখোপাধ্যায়
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 19 Mar 2024,
  • अपडेटेड 2:42 PM IST
  • রাজ্যে পুলিশের নতুন ডিজি সঞ্জয় মুখোপাধ্যায়।
  • ২৪ ঘণ্টা কাটার আগেই সরানো হল বিবেককে।

২৪ ঘণ্টা কাটার আগে রাজ্যের ডিজি-কে বদলে দিল নির্বাচন কমিশন। মঙ্গলবার রাজ্য পুলিশের নতুন ডিজি হলেন সঞ্জয় মুখোপাধ্যায়। গতকাল, সোমবার রাজ্য পুলিশের ডিজির পদ থেকে রাজীব কুমারকে সরিয়ে দিয়েছিল কমিশন। তার পরই রাজ্যের কাছে চাওয়া হয়েছিল তিনটি নাম। অন্তর্বর্তীকালীন ডিজিপি হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছিল বিবেক সহায়কে। মঙ্গলবার রাজ্যের দেওয়া তিনটি নামের মধ্যে থেকে একজনকে বেছে নেওয়া হল। রাজ্য পুলিশের নতুন ডিজি হলেন সঞ্জয় মুখোপাধ্যায়।

মঙ্গলবার রাজ্যের মুখ্যসচিব বিপি গোপালিককে চিঠি পাঠিয়েছে নির্বাচন কমিশন। কমিশনের সচিব রাকেশ কুমারের সই সম্বলিত ওই চিঠিতে জানানো হয়েছে, রাজ্য পুলিশের ডিজি-র পদে সঞ্জয় মুখোপাধ্যায়কেকে বসানো হচ্ছে। বিকেল ৫টার মধ্যে সঞ্জয়কে ওই পদের দায়িত্ব দিতে হবে। তা জানাতে হবে কমিশনকে। 

বলে রাখি, শনিবার লোকসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা করেছে নির্বাচন কমিশন। তার পরই দেশজুড়ে আদর্শ নির্বাচনী আচরণবিধি জারি হয়ে গিয়েছে। প্রশাসনিক রদবদল এখন কমিশনের হাতে। নির্বাচনী আচরণ বিধি জারির ২ দিনেক মধ্যেই অপসারিত করা হল আইপিএস আধিকারিক রাজীব কুমারকে। সেই সঙ্গে গুজরাত, উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডের স্বরাষ্ট্রসচিবকেও অপসারণ করেছে কমিশন। মিজোরাম, হিমাচল প্রদেশের জেনারেল অ্যাডমিনিস্ট্রেটিভ ডিপার্টমেন্টের সচিবকেও সরানো হয়েছে।

সোমবার নির্বাচন কমিশন রাজ্যের মুখ্যসচিব গোপালিককে নির্দেশ দেয়, রাজ্য পুলিশের ডিজির পদ থেকে অবিলম্বে সরাতে হবে রাজীবকে। নির্বাচনের কোনও কাজে তাঁকে রাখা যাবে না। নতুন রাজ্য পুলিশের ডিজি নিয়োগের আগে এই দায়িত্ব সামলাবেন বিবেক সহায়। ওই পদে নতুন নিয়োগের জন্য বিকেল ৫টার মধ্যে রাজ্য সরকারকে তিনটি নাম পাঠাতে হবে বলে জানায় নির্বাচন কমিশন। সেই নির্দেশ মতো ৩ জনের নাম পাঠায় রাজ্য। বিবেক সহায়ের সঙ্গে সঞ্জয় মুখোপাধ্যায় এবং রাজেশ কুমারের নাম পাঠায় কমিশন। এর মধ্যে থেকে সঞ্জয়কে বেছে নিল কমিশন। এদিকে,রাজীবকে ফেরত পাঠানো হয়েছে রাজ্যের ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি দফতরের অতিরিক্ত মুখ্যসচিব পদে। 
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement