Advertisement

West Bengal Exit Poll: বাংলায় BJP না TMC? কার দিকে পাল্লা ভারী? এগজিট পোল যা বলছে...

শেষদফা ভোট মিটতেই চলেছে এসেছে এগজিট পোল (Exit Poll)। দেশের সবচেয়ে বিশ্বস্ত এগজিট পোল India Today-Axis My India-র বুথফেরত সমীক্ষা অনুযায়ী, পশ্চিমবঙ্গে বিজেপি পেতে চলেছে ২৬ থেকে ৩১টি আসন।  তৃণমূল কংগ্রেস পেতে পারে ১১ থেকে ১৪টি আসন। বাম ও কংগ্রেসের ঝুলিতে শূন্য থেকে ২২টি আসন পেতে পারে। 

West Bengal Exit Poll
Aajtak Bangla
  • কলকাতা,
  • 02 Jun 2024,
  • अपडेटेड 4:27 PM IST
  • কোন এগজিট পোল (Exit Poll) কী বলছে?
  • বিজেপি ২০টির বেশি আসন পেতে চলেছে
  • চূড়ান্ত রেজাল্ট জানা যাবে ৪ জুনেই

লোকসভা ভোটে পশ্চিমবঙ্গে (West Bengal Lok Sabha Elections 2024) কি গতবারের অর্থাত্‍ ২০১৯ সালের (Lok Sabha Elections 2024) চেয়েও বেশি আসন পেতে চলেছে বিজেপি? একাধিক সংস্থার বুথ ফেরত সমীক্ষায় (EXIT POLL) দেখা যাচ্ছে কড়া টক্কর। কোনও সমীক্ষা বলছে, বিজেপি ২০টির বেশি আসন পেতে চলেছে। কোনও সমীক্ষায় দেখা যাচ্ছে, তৃণমূল কংগ্রেসের আসন সংখ্যা গতবারের চেয়ে অনেকটাই বাড়ছে। এ ক্ষেত্রে বলে রাখা ভাল, বুথ ফেরত সমীক্ষা না-ও মিলতে পারে। এটি শুধুমাত্র একি সমীক্ষাই। চূড়ান্ত রেজাল্ট জানা যাবে ৪ জুনেই।

কোন এগজিট পোল (Exit Poll) কী বলছে?

শেষদফা ভোট মিটতেই চলেছে এসেছে এগজিট পোল (Exit Poll)। দেশের সবচেয়ে বিশ্বস্ত এগজিট পোল India Today-Axis My India-র বুথফেরত সমীক্ষা অনুযায়ী, পশ্চিমবঙ্গে বিজেপি পেতে চলেছে ২৬ থেকে ৩১টি আসন।  তৃণমূল কংগ্রেস পেতে পারে ১১ থেকে ১৪টি আসন। বাম ও কংগ্রেসের ঝুলিতে শূন্য থেকে ২টি আসন পেতে পারে। 

ইন্ডিয়া টুডে অ্যাক্সিস মাই ইন্ডিয়া এগজিট পোল

টিভি ৯ বাংলা (TV9 Bangla)-র পোলস্ট্র্যাট অ্যান্ড পিপল ইনসাইট (Polstrat and People Insight) বুথ ফেরত সমীক্ষা বা এগজিট পোল রেজাল্ট বলছে, বাংলার ৪২টি আসনের মধ্যে তৃণমূল পেতে পারে ২৪টি আসন। বিজেপি পেতে পারে ১৭টি আসন। কংগ্রেসের ঝুলিতে যেতে পারে একটি আসন। অর্থাত্‍ বাংলায় সব থেকে বেশি আসন পেতে চলেছে তৃণমূল শিবিরই। ২০১৯ সালের ভোটের তুলনায় আসন বাড়তেও পারে বাংলার শাসক দলের। গত লোকসভা ভোটে (Lok Sabha Elections 2024)-এ তৃণমূল কংগ্রেস পেয়েছিল ২২টি আসন। বিজেপি পেয়েছিল ১৮টি আসন। কংগ্রেস জিতেছিল ২টি আসনে। 

ABP News -C Voter-এর এগজিট পোল রেজাল্ট বলছে, পশ্চিমবঙ্গে ৪২টি আসনের মধ্য়ে বিজেপি পেতে পারে ২৩-২৭টি আসন। তৃণমূলের দখলে ১২-১৭টি আসন। বাম-কংগ্রেসের হাতে ১-৩টি আসন।

Advertisement

রিপাবলিক টিভি (Republic Bangla)-পি মার্ক এগজিট পোল বলছে, বিজেপি পেতে পারে ২২টি আসন। তৃণমূল কংগ্রেস পেতে পারে ২০টি আসন। বাম ও কংগ্রেস শূন্য। অর্থাত্‍ বিজেপি ও তৃণমূলের মধ্যে কড়া টক্কর হতে চলেছে। সেখানে এবারও শূন্যহাতেই ফিরতে হচ্ছে বামেদের। কংগ্রেসেরও বিরাট ভরাডুবি। কারণ গতবার কংগ্রেস দুটি আসন পেয়েছিল।

বুথফেরত সমীক্ষা বা Exit Poll সব সময় মিলে যায় এমনটা নয়। তবে এই সমীক্ষা থেকে ভোটের ফল নিয়ে একটা আভাস নিশ্চিতভাবে পাওয়া যায়। তবে চূড়ান্ত ফল জানার জন্য ৪ জুন পর্যন্ত অপেক্ষা করতেই হবে।

জন কি বাত (Jan Ki Baat) এগজিট পোল রেজাল্ট বলছে, বিজেপি পেতে পারে ২১ থেকে ২৬টি আসন। তৃণমূল কংগ্রেস পেতে পারে ১৬ থেকে ১৮টি আসন।

নিউজ নেশন-এর বুথ ফেরত সমীক্ষা বলছে, তৃণমূল কংগ্রেস পেতে পারে ২২টি আসন ও বিজেপি পেতে পারে ১৯টি আসন। বাম ও কংগ্রেস শূন্য থেকে ২টি আসন।

টুডেজ চাণক্য বলছে, তৃণমূল কংগ্রেস পেতে পারে ১২-২২টি আসন ও বিজেপি পেতে পারে ১৯-২৯টি আসন। শূন্য থেকে ২টি আসন যেতে পারে বাম ও কংগ্রেসের দখলে। 

এ ক্ষেত্রে বলে রাখা ভাল, বুথ ফেরত সমীক্ষা না-ও মিলতে পারে। এটি শুধুমাত্র একি সমীক্ষাই। চূড়ান্ত রেজাল্ট জানা যাবে ৪ জুনেই।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement