Advertisement

কিষাণ নিধি নিয়ে কেন্দ্র-রাজ্য় তরজা, মোদী অর্ধসত্য বলছেন দাবি মমতার

২৫ ডিসেম্বর তিনি কৃষকদের সঙ্গে বার্তালাপের অনুষ্ঠান করবেন তা আগেই ঠিক ছিল। সেই মত শুক্রবার অনুষ্ঠান শুরুও হয়, আর সেখানেই ফের একবার পশ্চিমবঙ্গ সরকারকে নিশানা করে বসেন নরেন্দ্র মোদী। রাজ্যে কিষাণ সম্মান নিধি চালু না করার জন্য তোপ দাগেন মমতা সরকারের দিকে। রাজনৈতিক কারণেই নবান্ন পশ্চিমবঙ্গে কিষাণ নিধি চালু করা হচ্ছে না বলে আঙ্গুল তুলতে দেখা যায় মোদীকে। এর কয়েক ঘণ্টার মধ্যেই ময়দানে নামেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিবৃতি দিয়ে জানিয়ে দেন অর্ধসত্য বলছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

কিসান নিধি নিয়ে তরজা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 25 Dec 2020,
  • अपडेटेड 7:19 PM IST
  • রাজ্যে কিষাণ নিধি চালু না হওয়া নিয়ে সরব
  • অর্ধসত্য বলছেন প্রধানমন্ত্রী পাল্টা দাবি মমতার
  • সমস্ত নিয়মকানুন ভেঙে রাজনীতি করছে কেন্দ্র দাবি মুখ্যমন্ত্রীর


২৫ ডিসেম্বর তিনি কৃষকদের সঙ্গে বার্তালাপের অনুষ্ঠান করবেন তা আগেই ঠিক ছিল। সেই মত শুক্রবার অনুষ্ঠান শুরুও হয়, আর সেখানেই ফের একবার পশ্চিমবঙ্গ সরকারকে নিশানা করে বসেন নরেন্দ্র মোদী।  রাজ্যে কিষাণ সম্মান নিধি চালু না করার জন্য তোপ দাগেন মমতা সরকারের দিকে। রাজনৈতিক কারণেই নবান্ন পশ্চিমবঙ্গে কিষাণ নিধি চালু করছে না বলে আঙ্গুল তোলেন মোদী। এর কয়েক ঘণ্টার মধ্যেই ময়দানে নামেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিবৃতি দিয়ে জানিয়ে দেন অর্ধসত্য বলছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। চেষ্টা করছেন মানুষকে বিভ্রান্ত করার। এনিয়ে দেড় পাতার বিবৃতিও দেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

মুখ্যমন্ত্রীর বিবৃতি
মুখ্যমন্ত্রীর বিবৃতি

এর আগেও এরাজ্যে কিষাণ নিধি চালু না হওয়া নিয়ে প্রকাশ্যে সরব হয়েছিলেন মোদী। শুক্রবার অভিযোগের সুরে প্রধানমন্ত্রী বলেন, “মমতা বন্দ্যোপাধ্যায় ১০ বছর ধরে সরকার চালাচ্ছেন। রাজনৈতিক কারণেই পশ্চিমবঙ্গ সরকার কেন্দ্রীয় প্রকল্প চালু করতে দিচ্ছে না। ৭০ লক্ষ কৃষক অনলাইনে কৃষকনিধি সম্মান প্রকল্পের জন্য আবেদন করেছেন। আমার দুঃখ, যে সারা দেশে এই প্রকল্প চালু হয়ে গেলেও পশ্চিমবঙ্গে তা চালু করা যাচ্ছে না।” সুর চড়িয়ে মোদী বলেন,  ‘সব রাজ্য টাকা পায়, শুধু পায় না বাংলা। রাজ্যের কৃষক ভাইয়েরা যোজনার টাকা পাচ্ছেন না।’ সম্পূর্ণ রাজনৈতিক কারণে বাংলার কৃষকরা টাকা পাচ্ছেন না বলে তৃণমূল সরকারকে নিশানা করেন প্রধানমন্ত্রী। বলেন, ‘এ কথা দেশের সামনে বলতে আমার কষ্ট হচ্ছে। এই রাজনৈতিক বিচারধারার জন্যই বাংলার এমন অবস্থা।’

শান্তিনিকেতনে বাড়ি বিতর্ক, অমর্ত্য সেনকে চিঠি মমতার

PHOTOS: বড়দিনের গিফট! দীর্ঘ ৯ মাস পর দার্জিলিঙে শুরু টয়ট্রেন, দেখুন

প্রধানমন্ত্রীর আক্রমণের কয়েক ঘণ্টার মধ্যেই জবাব দেন মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায় পাল্টা  অভিযোগ, রাজনীতি করছে কেন্দ্রয় সরকারও। দাবি করেন, ‘আমি নিজে দু’দিন আগে সংশ্লিষ্ট মন্ত্রীর সঙ্গে কথা বলেছি। কিন্তু কেন্দ্রই রাজনৈতিক স্বার্থে সহযোগিতা করছে না।’ কেন্দ্রের সঙ্গে যৌথভাবে কাজ করা নিয়ে বিবৃতি দেন,  ‘আমরা কেন্দ্রের সঙ্গে যৌথভাবে বহু প্রকল্প রূপায়ন করছি। সেখানে একটা প্রকল্প নিয়ে প্রশ্ন তোলা অবান্তর।’মুখ্যমন্ত্রীর অভিযোগ, ‘সমস্ত নিয়মকানুন ভেঙে রাজনীতি করছে কেন্দ্র। রাজ্যকে সাহায্য করতে কেন্দ্র কিছুই করেনি।’ এনিয়ে ট্যুইটও করেন মুখ্যমন্ত্রী।

Advertisement


 

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়  পাল্টা অভিযোগ করেন, কেন্দ্রের ভূমিকা যুক্তরাষ্ট্রীয় কাঠামোর পরিপন্থী। এদিন প্রধানমন্ত্রীকে নিশানা করেছেন তৃণমূল সাংসদ সৌগত রায়ও।  'সিপিএমের আমলে নন্দীগ্রামে, সিঙ্গুরে আন্দোলন হয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের আমলে কৃষকদের কোনও আন্দোলন দেখেছেন?' প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে পাল্টা প্রশ্ন করেছেন সৌগত রায় । প্রধানমন্ত্রী কৃষক যোজনায় বঞ্চনা প্রসঙ্গে তাঁর চাঁচাছোলা প্রতিক্রিয়া, 'রাজ্য সরকারের কাছে টাকা পাঠিয়ে দিন। পরের দিন থেকেই ডিস্ট্রিবিশন শুরু হয়ে যাবে।'  মুখ্যমন্ত্রীকেও এদিন বলতে শোনা যায়,‘সত্যিই সাহায্য করতে চাইলে বকেয়া অর্থ দিন। '

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement