Advertisement

ফ্যাক্ট চেক: বাংলাদেশি পেসার হাসান মাহমুদের IPL খেলা নিয়ে কোনও মন্তব্য করেননি রোহিত শর্মা

বাংলাদেশের তরুণ পেসার হাসান মাহমুদ। আয়ারল্যান্ডের বিরুদ্ধে সদ্য সমাপ্ত ওয়ান ডে সিরিজের তৃতীয় ম্যাচে পাঁচ উইকেট নিয়ে সকলের নজর কেড়েছেন। ম্যাচের সেরাও হয়েছেন তিনি এবং ২-০-তে বাংলাদেশে সিরিজটিও জিতে নিয়েছে।

বাংলাদেশি পেসার হাসান মাহমুদের IPL খেলা নিয়ে কোনও মন্তব্য করেননি রোহিত শর্মা
তনুজিৎ দাস
  • কলকাতা,
  • 04 Apr 2023,
  • अपडेटेड 11:04 AM IST

চলতি আইপিএল-এর প্রথম ম্যাচেই হারের মুখ দেখতে হয়েছে মুম্বই ইন্ডিয়ান্সকে। রোহিত শর্মা, সূর্যকুমার যাদবদের আট উইকেটে হারিয়েছেন বিরাট, দুপ্লেসিরা। 

কে এই হাসান মাহমুদ?

বাংলাদেশের তরুণ পেসার হাসান মাহমুদ। আয়ারল্যান্ডের বিরুদ্ধে সদ্য সমাপ্ত ওয়ান ডে সিরিজের তৃতীয় ম্যাচে পাঁচ উইকেট নিয়ে সকলের নজর কেড়েছেন। ম্যাচের সেরাও হয়েছেন তিনি এবং ২-০-তে বাংলাদেশে সিরিজটিও জিতে নিয়েছে।

তবে এই ম্যাচ শুরুর আগে থেকেই সোশ্যাল মিডিয়ায় একটা দাবি খুব ঘুরছে। একটি ভিডিয়ো এবং বেশ কয়েকটি সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের লিঙ্ক শেয়ার করে অনেকেই দাবি করছেন, আইপিএল-এ নাকি খেলবেন বাংলাদেশের পেসার হাসান মাহমুদ। এমনটা নাকি জানিয়েছেন মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মা। ভিডিয়োটিতে বলা হয়েছে, হাসানের খেলা দেখে মুগ্ধ রোহিত শর্মা। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় লাইভে এসে এই ঘোষণা করেছেন তিনি। নিজের টিম, মুম্বই ইন্ডিয়ান্সের পেস অ্যাটাক নিয়ে দুশ্চিন্তা প্রকাশ করে নাকি এই ঘোষণা করেছেন রোহিত। 

কয়েকটি সংবাদ মাধ্যমেও এই একই খবর প্রকাশিত হয়েছে। ওই প্রতিবেদনের শিরোনামে লেখা রয়েছে, "আইপিএলে হাসান মাহমুদ খেলবে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে, জানালেন কাপ্তান"। 

প্রতিবেদনের শুরুতেই লেখা হয়েছে, "হাসান মাহমুদের অগ্নিঝড়া বোলিং দেখে হঠাৎ লাইভে এসে বড় সুখবর দিল রোহিত শর্মা। তবে সাকিব-মুস্তাফিজ-লিটনের পর আইপিএলে জায়গা পাবে এই তরুন পেসার হাসান মাহমুদ।" শেষের দিকে লেখা হয়েছে যে, বর্তমানে মুম্বই ইন্ডিয়ান্সের বিদেশি খেলোয়াড়ের কোটা পূর্ণ হয়ে গিয়েছে। যদি কোনও বিদেশি খেলোয়াড় অসুস্থ হয়ে পড়ে, তবে নিয়ম মেনে তাঁরা হাসান মাহমুদকে নিয়ে আসার চেষ্টা চালাবেন। এটাও নাকি রোহিত শর্মা জানিয়েছেন।

যদিও ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, রোহিত শর্মা এমন কোনও কথা বলেননি এবং হাসান মাহমুদ আইপিএল বা মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে  খেলছেন বলে এমন কোনও খবর এখনও পর্যন্ত নেই।

Advertisement

কীভাবে এগোল অনুসন্ধান?

রোহিত শর্মা এমন মন্তব্য করলে তা নিঃসন্দেহে কোনও না কোনও সংবাদ মাধ্যমে প্রকাশিত হত। তবে ইন্টারনেটে কিওয়ার্ড সার্চ করলে, রোহিতের এমন কোনও মন্তব্য সংক্রান্ত খবর আমাদের নজরে পড়েনি।  

এরপর সোশ্যাল মিডিয়ায় থাকা রোহিত শর্মার প্রোফাইলগুলো আমরা ঘেঁটে দেখি। ফেসবুক ও ইনস্টাগ্রামে, রোহিতের কোনও অফিসিয়াল প্রোফাইলে এই ধরনের মন্তব্য-সহ কোনও ভিডিয়ো আমাদের নজরে পড়েনি। 

মুম্বই ইন্ডিয়ান্সের ফেসবুক পেজ ঘেঁটেও কোনও ভিডিয়োতে এই মন্তব্য করতে টিমের কাউকে দেখা যায়নি। 

এরপর মুম্বই ইন্ডিয়ান্সের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত খেলোয়াড়দের তালিকাতেও হাসান মাহমুদের নাম আমরা দেখতে পাইনি। 

গত ২ এপ্রিল বেঙ্গালুরুর বিরুদ্ধে যে ম্যাচ মুম্বই ইন্ডিয়ান্স খেলেছে, ওই ম্যাচের খেলোয়াড়দের তালিকাতেও বাংলাদেশি পেসারের নাম ছিল না। 

এমনকী, আইপিএল-এর অন্য কোনও টিমের হয়ে হাসান মাহমুদ খেলছেন এমন কোনও খবর আমাদের নজরে পড়েনি। তিনজন বাংলাদেশি ক্রিকেটার, লিটন দাস, শাকিব-আল হাসান ও মুস্তাফিজুর রহমান চলতি আইপিএল-এ সুযোগ পেয়েছিলেন। তবে শাকিব ইতিমধ্যে ঘোষণা করেছেন যে তিনি এই আইপিএল খেলবেন না।

ফলে অবেশেষে এটা বলাই যায় যে, হাসান মাহমুদের আইপিএল খেলা নিয়ে কোনও মন্তব্য রোহিত করেননি। 
 

ফ্যাক্ট চেক

দাবি

IPl খেলবেন বাংলাদেশি পেসার হাসান মাহমুদ। এমনটাই জানিয়েছেন রোহিত শর্মা।

ফলাফল

হাসান মাহমুদের আইপিএল খেলা নিয়ে কোনও মন্তব্য রোহিত শর্মা করেননি।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement