Advertisement

ফ্যাক্ট চেক: আমেরিকায় ২০১৪ সালের মোদী-বিরোধী সমাবেশের ছবি সাম্প্রতিক ঘটনা বলে ছড়াল সোশ্যাল মিডিয়ায় 

সোশ্যাল মিডিয়ায় একটি ছবি বেশ শেয়ার করা হচ্ছে। সেই ছবিতে একঝাঁক মানুষকে কোনও একটি রাস্তার উপর বিক্ষোভ প্রদর্শন করতে দেখা যাচ্ছে।

ফ্যাক্ট চেক: আমেরিকায় ২০১৪ সালের মোদী-বিরোধী সমাবেশের ছবি সাম্প্রতিক ঘটনা বলে ছড়াল সোশ্যাল মিডিয়ায় 
ঋদ্ধীশ দত্ত
  • কলকাতা,
  • 27 Jun 2023,
  • अपडेटेड 7:02 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দিনকয়েক আগেই ঘুরে এসেছেন মার্কিন সফর সেরে। তাঁর এই সফরের দিকে পশ্চিমী মহলের নজর ছিল তীক্ষ্ণ। কুস্তিগীরদের আন্দোলন, মানবাধিকার হরণের অভিযোগের মতো দেশের নানা অভ্যন্তরীণ ইস্যু যখন কেন্দ্রীয় সরকার সামলানোর চেষ্টা করছে, ঠিক সেই সময় মোদীর এই সফরের বিরোধিতাও হয়েছে আমেরিকায়। সেখানকার রাজনীতিকদের একাংশ, অনাবাসী ভারতীয় এবং দক্ষিণ এশিয়ার কিছু মানুষ মোদীর এই সফরের বিরুদ্ধে সুর তোলেন। 

ঠিক এই আবহে সোশ্যাল মিডিয়ায় একটি ছবি বেশ শেয়ার করা হচ্ছে। সেই ছবিতে একঝাঁক মানুষকে কোনও একটি রাস্তার উপর বিক্ষোভ প্রদর্শন করতে দেখা যাচ্ছে। সেই সঙ্গে ওই প্রদর্শনকারীদের হাতে নানা ধরনের মোদী-বিরোধী পোস্টার এবং প্ল্যাকার্ডও দেখতে পাওয়া যাচ্ছে। ছবিটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে দাবি করা হয়েছে, মোদীর সদ্য সমাপ্ত সফরের সময় নাকি এভাবেই তাঁর বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন চলছিল আমেরিকায়। 

ছবিটি শেয়ার করে হিন্দিতে যা লেখা হয়েছে তার সহজ অনুবাদ করলে দাঁড়ায়, আমেরিকায় যত মানুষ মোদীর প্রশংসা করছিলেন তার থেকে বেশি লোক বাইরে মোদীর বিরুদ্ধে স্লোগান দিচ্ছিলেন। কিন্তু কোনও ভারতীয় সংবাদ মাধ্যম এই খবর প্রচার করবে না। 

ভাইরাল হওয়া পোস্টের আর্কাইভ এখানে দেখা যাবে। 

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম অনুসন্ধান করে দেখেছে যে ভাইরাল হওয়া ছবিটি প্রায় ৯ বছর আগেকার, ২০১৪ সালে তোলা। মোদীর সদ্য সমাপ্ত আমেরিকা সফরের সঙ্গে এই বিক্ষোভের কোনও সম্পর্ক নেই। 

কীভাবে জানা গেল সত্যি?

সবার প্রথম আমরা ভাইরাল ছবিটিকে গুগল রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে আমরা খোঁজার চেষ্টা করি। ছবিটি রিভার্স সার্চ করতেই ওই একই ছবি আমরা দেখতে পাই। ২০১৯ সালের ২৩ সেপ্টেম্বরের একটি টুইটে আমরা ওই একই ছবি দেখতে পাই। 

Advertisement

গুরুত্বপূর্ণ বিষয় হল, এই টুইটেও সেই একই ক্যাপশন দেখা যাচ্ছিল যা ভাইরাল পোস্টের ছবিতে রয়েছে। এর থেকে একটা বিষয় পরিষ্কার হয়ে যায় যে, এই ছবিটির সঙ্গে মোদীর সাম্প্রতিক আমেরিকা সফরের কোনও সম্পর্ক নেই। 

এরপর আরেক ধাপ রিভার্স সার্চের মাধ্যমে আমরা ভাইরাল ছবিটির উৎস খুঁজে বের করার চেষ্টা করি। এই সার্চের দরুণ আমরা গ্লোবাল সিটি নামক একটি সংবাদ মাধ্যমের খবরে একটি ছবি দেখতে পাই, যা দেখে অনুমান করা যায় যে এই ছবিটি একই সমাবেশের সময়, একই জায়গায় তোলা। খবরে লেখা হয়, ২০১৪ সালে সেপ্টেম্বর মাসে ভারতের প্রধানমন্ত্রী হওয়ার পর মোদী যখন প্রথমবার আমেরিকা সফরে যান তখন এহেন দৃশ্য সেখানে নিউ ইর্য়ক শহরের ম্যাডিসন স্কয়্যারে দেখতে পাওয়া যায়। 

এই সূত্র ধরে আমরা কিওয়ার্ড সার্চ শুরু করি এবং ২০১৪ সালের সেপ্টেম্বর মাসে প্রকাশিত একাধিক সংবাদ মাধ্যমে সেই একই জায়গায় বিক্ষোভ সমাবেশের একাধিক ছবি দেখতে পাই। যা থেকে এই বিষয়টা স্পষ্ট হয়ে যে উক্ত সময়ে ম্যাডিসন স্ক্যয়ারে মোদী-বিরোধী একটি প্রদর্শন অনুষ্ঠিত হয়েছিল। 

এই নিয়ে আরও কিছু কিওয়ার্ড সার্চ করে আমরা একটি প্রতিবেদন খুঁজে পাই, যেখানে ম্যাডিসন স্ক্যয়ারে হওয়া প্রদর্শনের কিছু ছবি প্রকাশ করা হয়েছিল। তার মধ্যে একটি ছবির সঙ্গে আমরা ভাইরাল ছবিটির তুলনা করি। 

ভাইরাল ছবিটি লক্ষ্য করলে একজন সাদা দাড়িতে থাকা পাগড়ি পরিহিত ব্যক্তিকে দেখতে পাওয়া যাবে। তাঁর হাতে ১৯৮৪ শিখ গণহত্যা নিয়ে একটি পোস্টার দেখা যাচ্ছিল। একই ভাবে ২০১৪ সালে ম্যাডিসন স্ক্যয়ারের প্রদর্শনেও আমরা ওই একই ব্যক্তিকে একই পোস্টার হাতে দেখতে পাই। এ বাদে আশে পাশে থাকা ব্যানারও হুবহু মিলে যায়। 

আমরা কিওয়ার্ড সার্চ করে খুঁজে দেখার চেষ্টা করি এ বারের সফরের সময় আমেরিকার ম্যাডিসন স্ক্যয়ারে কোনও প্রদর্শনী হয়েছে কিনা, কিন্তু তেমন কোনও রিপোর্ট আমরা দেখতে পাইনি। 

এর থেকেই কার্যত পরিষ্কার হয়ে যায় যে ২০১৪ সালের একটি ছবিকে বর্তমান সময়ের দাবি করে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে।

 

ফ্যাক্ট চেক

দাবি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমেরিকা সফরকালে মোদীর বিরুদ্ধে হওয়া প্রদর্শনের ছবি।

ফলাফল

এই ছবিটি ২০১৪ সালে হওয়া মোদী-বিরোধী প্রদর্শনের যা ম্যাডিসনে স্ক্যয়ারে অনুষ্ঠিত হয়েছিল।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement