Advertisement

ফ্যাক্ট চেক: ৩৭০ ধারা লোপ পাওয়ার পর কি এই প্রথমবার শ্রীনগরে দশেরা উদযাপন হল? না, তথ্যটি মিথ্যা 

দাবি করা হচ্ছে, জম্মু-কাশ্মীর থেকে ধারা ৩৭০ এবং ৩৫এ বিলোপ হওয়ার পর এই প্রথম নাকি রাজধানী শ্রীনগরে দশেরা পালন করা হচ্ছে। 

৩৭০ ধারা লোপ পাওয়ার পর কি এই প্রথমবার শ্রীনগরে দশেরা উদযাপন হল?
ঋদ্ধীশ দত্ত
  • কলকাতা,
  • 07 Oct 2022,
  • अपडेटेड 8:10 PM IST

গত ৫ অক্টোবর গোটা দেশজুড়ে পালিত হয়েছে বিজয়া দশমী। অবশ্য বাঙালির জন্য এই উৎসবের নাম বিজয়া দশমী হলেও অবাঙালি ও প্রধানত হিন্দিভাষীরা এই দিনটিকে দশেরা বলে থাকেন। বিভিন্ন মাঠে ময়দানে রাবণের কুশপুত্তলিকা পোড়ানোর মাধ্যমে এই দিনটি উদযাপন করা হয়। আর এই দশেরা নিয়ে সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট এ বার বেশ ভাইরাল হয়েছে। 

বিভিন্ন ফেসবুক প্রোফাইল ও পেজ থেকে রাস্তায় দশেরা উদযাপনের কয়েকটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, জম্মু-কাশ্মীর থেকে ধারা ৩৭০ এবং ৩৫এ বিলোপ হওয়ার পর এই প্রথম নাকি রাজধানী শ্রীনগরে দশেরা পালন করা হচ্ছে। অর্থাৎ, এর আগে নাকি শ্রীনগরে দশেরা পালন হয়নি।

রাবণের পুতুল পুড়তে দেখা যাচ্ছে এমন ৫টি ছবি শেয়ার করে নেটিজেনদের একটি বড় অংশ সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, "ধারা ৩৭০/৩৫ এ সরানোর পর প্রথমবার জম্মু-কাশ্মীরের রাজধানী শ্রীনগরে দশেরা।" 

ইন্ডিয়া টুডে অ্য়ান্টি ফেক নিউজ ওয়ার রুম অনুসন্ধান করে দেখেছে যে এই পোস্টের দাবিটি বিভ্রান্তিকর। ২০১৯ সালের অগস্ট মাসে ৩৭০ এবং ৩৫এ ধারা সরার আগেও শ্রীনগরে দশেরা উদযাপন হয়েছে। 

আফয়া অনুসন্ধান 

সবার প্রথম আমরা কিওয়ার্ড সার্চের মাধ্যমে খোঁজার চেষ্টা করি এ বছর সত্যিই ধারা ৩৭০ সরানোর পর প্রথমবার শ্রীনগরে দশেরা উদযাপন হয়েছে কিনা। তখন আমাদের সামনে নিউজ ভারতী নামের একটি ওয়েবসাইটের খবর আসে। যেখানে এমন দাবি করা হয়। 

যদিও এই সার্চের সময়ই আমরা দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের আর্কাইভে একটি খবর খুঁজে পাই যা ২০০৭ সালে ১৬ অক্টেবর প্রকাশ পেয়েছিল। সেই সময় ওই খবরে লেখা হয়েছিল যে, প্রায় ২০ বছর পর শ্রীনগরে দশেরা উদযাপন হতে চলেছে। অর্থাৎ, এমন ইঙ্গিত পাওয়া যাচ্ছে যে ৩৭০ ধারা বিলোপ হওয়ার আগেও জম্মু-কাশ্মীরে দশেরা উদযাপন হয়েছে। 

Advertisement

এরপর আমরা খুঁজে বের করার চেষ্টা করি যে ২০১৯ সালের আগে শেষ কোন কোন সময়ে দশেরা উদযাপিত হয়েছিল। তখন ২০১৫ থেকে ২০১৮ সালের মধ্যে প্রকাশিত রয়টার্স, ডিএনএ এবং নর্থলাইনের মতো একাধিক সংবাদ মাধ্যমের রিপোর্ট খুঁজে পাই। যেখানে শ্রীনগরে দশেরা পালনের ছবি-সহ খবর ছাপা হয়। যা থেকে কার্যত প্রমাণ হয়ে যাচ্ছে যে ২০১৯ সালে ৩৭০ ও ৩৫এ ধারা লোপ পাওয়ার আগেও শ্রীনগরে রাবণের দহন হয়েছে। 

স্টক ফটো ওয়েবসাইট অ্যালামিতেও আমরা ২০১৭ সালের একটি ছবি খুঁজে পাই যা শ্রীনগরে দশেরা উদযাপনের সময় তোলা হয়েছিল। 

দিও ২০২০ সালের একটি খবর অনুযায়ী, কোভিড অতিমারীর কারণে সে বছর জম্মু কাশ্মীরের কেন্দ্রীয় শাসিত প্রশাসন সব ধরনের ধর্মীয় শোভাযাত্রা নিষিদ্ধ করেছিল। তবে ২০২১ সালে ছাপা আরেকটি খবরে লেখা হয় যে উপত্যকায় দশেরা পালন করা হয়েছে। 

সুতরাং, আমাদের অনুসন্ধান থেকেই স্পষ্ট হয়ে যাচ্ছে যে ভাইরাল পোস্টের দাবিটি আদপে বিভ্রান্তিকর। 


 

ফ্যাক্ট চেক

দাবি

২০১৯ সালের অগস্ট মাসে ধারা ৩৭০ ও ৩৫এ সরানোর পর প্রথমবার জম্মু-কাশ্মীরের রাজধানী শ্রীনগরে দশেরা পালন হল। 

ফলাফল

তথ্যটি অসত্য। ২০১৯ সালের আগে এবং তার পরে প্রায় প্রতিবছরই শ্রীনগরে দশেরার অনুষ্ঠান, বা রাবণ দহন করা হয়েছে। 

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement