Advertisement

ফ্যাক্ট চেক: ঋষি সুনককে এড়ালেন বাইডেন! জানুন এই দাবির সত্যতা

ইন্ডিয়া টুডের ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, পুরো দাবিটাই ভুয়ো। এমন কোনও ঘটনাই ঘটেনি।

ঋষি সুনককে কেন এড়িয়ে গেলেন বাইডেন?
তনুজিৎ দাস
  • কলকাতা,
  • 30 Apr 2023,
  • अपडेटेड 9:09 PM IST

'গুড ফ্রাই ডে শান্তি চুক্তি'-র ২৫ বছর উপলক্ষে কয়েক সপ্তাহ আগে আয়ারল্যান্ড সফরে গিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সেখানে ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনকের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। পরে দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে বৈঠকও হয়।

তবে বাইডেন-সুনকের এই দেখা হওয়া নিয়ে ডানা বেঁধেছে নয়া বিতর্ক। নেটিজেনদের একাংশ দাবি করতে শুরু করেছেন যে, বিমানবন্দরে নাকি ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনককে চিনতে পারেননি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সুনককে এড়িয়ে একজন সেনা কর্তার সঙ্গে করমর্দন করেছেন তিনি। ফেসবুকে একটি ছবি পোস্ট করে অনেকেই লিখেছেন, "যুক্তরাষ্ট্রের প্রধান মিত্র যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীকে বাইডেনের চিনতে নাপারা বড়ই লজ্জার কথা! আমি বহু আগেই ভেবেছিলাম যুক্তরাষ্ট্রের মতো রাষ্ট্রের প্রেসিডেন্ট প্রার্থী মনোনয়ন মোটেও সঠিক হয়নি। না ট্রাম্প,না বাইডেন!একটা চরম লম্পট অন্যটা অথর্ব,," (পোস্টের বানান অপরিবর্তিত)

একই দাবি-সহ আরও পোস্ট রইল এখানে, এখানে

যদিও ইন্ডিয়া টুডের ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, পুরো দাবিটাই ভুয়ো। এমন কোনও ঘটনাই ঘটেনি।

কীভাবে এগোল অনুসন্ধান?

তদন্তের শুরুতে কিওয়ার্ড সার্চ করে আমরা জো বাইডেন এবং ঋষি সুনকের সাক্ষাতের ভিডিয়ো খুঁজে বের করার চেষ্টা করি। ১২ এপ্রিল sky news ওয়েবসাইটে প্রকাশিত একটি ৫৯ সেকেন্ডের ভিডিয়ো আমাদের নজরে পড়ে। আমরা দেখতে পাই, ঠিক ভিডিয়োর ঠিক ১৪ সেকেন্ডে বিমান থেকে নেমেই ঋষি সুনাকের দিকে এগিয়ে যান মার্কিন প্রেসিডেন্ট। ব্রিটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে করমর্দন করেন তিনি। এরপর এক সেনা কর্তার সঙ্গে কথাবার্তা শুরু করেন।

একই ভিডিয়োর ঠিক ৩৮ সেকেন্ডে ঋষি সুনাকের পিঠে হাত রেখে কথা বলতে দেখা যায় জো বাইডেনকে। ব্রিটিশ প্রধানমন্ত্রী পিঠও চাপড়ে দেন মার্কিন প্রেসিডেনেট।  

Advertisement

১২ এপ্রিল ঋষি সুনাক ও জো বাইডেনের সাক্ষাতের একই ভিডিয়ো ইউটিউবে আপলোড করেছিল The Telegraph এবং Guardian News। সেখানেও দুই রাষ্ট্রপ্রধানকে পরস্পরের সঙ্গে কথা বলতে এবং করমর্দন করতে দেখা যায়।

এরপর আরও তদন্তে এগোলতে আমরা জানতে পারি, কফির টেবিলে একসঙ্গে বৈঠকও করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী।

সুতরাং, ঋষি সুনাককে এড়িয়ে গিয়েছেন জো বাইডেন বা চিনতে পারেননি বলে যে দাবি সোশ্যাল মিডিয়ায় করা হচ্ছে, তা বিভ্রান্তিকর এবং অসত্য।

ফ্যাক্ট চেক

দাবি

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনককে চিনতে পারেননি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

ফলাফল

ঋষি সুনককে এড়িয়ে গিয়েছেন জো বাইডেন বা চিনতে পারেননি বলে যে দাবি সোশ্যাল মিডিয়ায় করা হচ্ছে, তা বিভ্রান্তিকর এবং অসত্য।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement