Advertisement

ফ্যাক্ট চেক: পুজোয় শ্রীভূমিতে আসছেন মেসি? ভাইরাল দাবির সত্যতা জানুন

ইন্ডিয়া টুডে তদন্ত করে দেখেছে যে, পোস্টকার্ডে লেখা দাবিটি পুরোপুরো ফেক বা ভুয়ো।

পুজোয় শ্রীভূমিতে আসছেন মেসি? ভাইরাল দাবির সত্যতা জানুন
তনুজিৎ দাস
  • কলকাতা,
  • 23 Aug 2023,
  • अपडेटेड 5:10 PM IST

কলকাতা, ফুটবলের মক্কা। এই শহরে এসেছেন পেলে-মারাদোনা থেকে শুরু করে ফুটবল জগতের বহু নক্ষত্রের। সম্প্রতি কলকাতায় এসেছিলেন বিশ্বকাপ জয়ী আর্জেন্টিনা দলের গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজ

এবার নাকি তিলোত্তমায় পা রাখবেন ফুটবলের আরও এক তারকা- লিওনেল মেসি। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে এমনই একটি পোস্টকার্ড। যেখানে দাবি করা হচ্ছে, বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গাপুজোয় কলকাতায় আসছেন লিও মেসি। শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের পুজোর উদ্বোধন করতে আসছেন তিনি। 

পোস্টকার্ডে লেখা রয়েছে, "বিগ ব্রেকিং! মেসি ভক্তদের জন্য সুখবর, শ্রীভূমির শারদোৎসবে ২০ অক্টোবর অর্থাৎ মহাষষ্ঠীর দিন আসছে আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি।" পোস্টকার্ডটি শেয়ার করে অনেকে লিখেছেন, "জল্পনা সত্যি করে অবশেষে কলকাতায় সত্যিই Leo Messi"। (পোস্টের বানান অপরিবর্তিত)

যদিও ইন্ডিয়া টুডে তদন্ত করে দেখেছে যে, পোস্টকার্ডে লেখা দাবিটি পুরোপুরো ফেক বা ভুয়ো।

কীভাবে এগলো অনুসন্ধান?

কলকাতায় বিশ্বকাপ জয়ী লিও মেসি এলে সেটা যে কোনও সংবাদমাধ্যমের কাছে বড় খবর হত। ইন্টারনেটে বাংলা, ইংরেজি ও হিন্দিতে কিওয়ার্ড সার্চ করে আমরা এই ধরনের কোনও খবর খুঁজে পাইনি।

শ্রীভূমি স্পোর্টিং ক্লাব কলকাতার বড় দুর্গা পুজো উদ্যোক্তাদের মধ্যে অন্যতম। কোনও বছর বাহুবলি সিনেমার সেট, কখনও ভ্যাটিকান সিটি বা বুর্জ খালিফার থিমে দুর্গাপুজোর প্যান্ডেল করে,  বারবার তাঁরা সকলকে চমকে দিয়েছে। ২০২৩ সালে তাঁদের পুজোর থিম 'ডিজনি ল্যান্ড'। 

সেই পুজোয় মেসি এলে তা অবশ্যই বড় খবর। সেজন্য ইন্ডিয়া টুডের তরফে যোগাযোগ করা হয়েছিল, শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের প্রধান কর্মকর্তা তথা রাজ্যের মন্ত্রী সুজিত বসুর সঙ্গে। তিনি ভাইরাল খবরটিকে সরাসরি উড়িয়ে দিয়েছেন এবং সেটাকে ভুয়ো বলে দাবি করেছেন।

Advertisement

পেলে, মারাদোনা থেকে সৌরভ গঙ্গোপাধ্যায় কিংবা হাল আমলের মার্টিনেজ, এক নামে তাঁকে চেনেন সকল তারকা। সম্প্রতি কলকাতায় মার্টিনেজকে নিয়ে আসার নেপথ্যে এই শতদ্রু দত্তই মুখ্য ভূমিকা পালন করেছিলেন।  পুজোয় মেসি কলকাতায় এলে, তাঁর কাছে নিশ্চিত করে খবর থাকত। ভাইরাল দাবিটির সম্পর্কে জানার জন্য ইন্ডিয়া টুডের তরফে তাঁর সঙ্গেও যোগাযোগ করা হয়েছিল। তিনি খবরটিকে ফেক বলে এই দাবি নস্যাৎ করেছেন।

এই খবরে মেসি ভক্তদের মন ভাঙলেও এটাই সত্যি যে, এই পুজোয় অন্তত কলকাতায় আসছেন না আর্জেন্টাইন তারকা। ভবিষ্যতে কী হবে, তা সময়ই বলবে। তবে আপাতত সে গুড়ে বালি।

ফ্যাক্ট চেক

দাবি

শ্রীভূমির শারদোৎসবে ২০ অক্টোবর অর্থাৎ মহাষষ্ঠীর দিন আসছেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি।

ফলাফল

পুজোয় কলকাতায় আসছেন না লিও মেসি। শ্রীভূমির পুজোতেও আর্জেন্টাইন তারকা আসছেন না। ভাইরাল দাবিটি পুরোপুরি ভুয়ো।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement