Advertisement

ফ্যাক্ট চেক: বাবর আজম নন, ভাইরাল সাক্ষাৎকারে রোহিত শর্মার প্রশংসা করেছেন বিরাট কোহলি

সাক্ষাৎকারে বিরাটকে বলতে শোনা যাচ্ছে, "প্রত্যেকে বলছিল একজন খেলোয়াড় আসছে, একজন খেলোয়াড় আসছে। আমি মনে মনে ভেবেছিলাম, আমরাও তো রয়েছি, এমন কে আসছে, যাঁর এত নাম হচ্ছে। এরপর টি টোয়েন্টি ওয়ার্ল্ড আপে আমি ওঁর ব্যাটিং দেখি। অবাক হয়ে চুপচাপ সোফায় বসে যাই এবং মনে মনে ঠিক করি আজকের পর আর কিছু বলব না।"

বিরাট কোহলি ও বাবর আজম
তনুজিৎ দাস
  • কলকাতা,
  • 21 Jan 2023,
  • अपडेटेड 8:12 PM IST

একদিনের ক্রিকেটের সেরা পাঁচ খেলোয়াড়ের মধ্যে নাম লিখিয়েছেন বিরাট কোহলি।  দ্বিতীয় স্থান দখল করেছেন ভারতের প্রাক্তন অধিনায়ক। প্রথম স্থানে রয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। এই পরিস্থিতিতে বিরাট কোহলির একটি সাক্ষাৎকারের ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় চর্চার বিষয় হয়ে উঠেছে। যেখানে কোহলিকে মন খুলে সমসাময়িক কোনও একজন খেলোয়াড়ের প্রশংসা করতে দেখা যাচ্ছে। সেই ক্রিকেটারের স্কিল যে তাঁর মনেও ভয় ধরিয়েছিল, তাও স্বীকার করেছেন বিরাট।   

ওই সাক্ষাৎকারে বিরাটকে বলতে শোনা যাচ্ছে, "প্রত্যেকে বলছিল একজন খেলোয়াড় আসছে, একজন খেলোয়াড় আসছে। আমি মনে মনে ভেবেছিলাম, আমরাও তো রয়েছি, এমন কে আসছে, যাঁর এত নাম হচ্ছে। এরপর টি টোয়েন্টি ওয়ার্ল্ড আপে আমি ওঁর ব্যাটিং দেখি। অবাক হয়ে চুপচাপ সোফায় বসে যাই এবং মনে মনে ঠিক করি আজকের পর আর কিছু বলব না।" নেটিজেনদের একাংশের দাবি, পাক ক্রিকেটর বাবর আজম সম্পর্কে এই বক্তব্য রেখেছিলেন বিরাট কোহলি।

  
যদিও ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্তে দাবিটি ভুল বলে প্রমাণিত হয়েছে। কারণ বাবর আজম নন, রোহিত শর্মাকে নিয়ে ওই মন্তব্য করেছিলেন বিরাট। 

আফয়া অনুসন্ধান

ভাইরাল ভিডিয়োটির কিফ্রেমের রিভার্স সার্চ করলে Oaktree Sports-এর অফিসিয়াল ইউটিউব চ্যানেলে 'Breakfast with Champions' অনুষ্ঠানে বিরাটের সম্পূর্ণ সাক্ষাৎকারটি আমরা দেখতে পাই। Virat Kohli On Dressing Room Music, Dhawan's Humour, his Salesman Skills & Dhoni- এই শিরোনামে ২০১৭ সালের ৩ নভেম্বর ভিডিয়োটি সেখানে আপলোড করা হয়েছিল। ভিডিয়োটির ৩ মিনিট ৫৭ সেকেন্ড নাগাদ বিরাটকে বলতে শোনা যায়, "যখন রোহিত প্রথম সকলের নজরে আসছিল, তখন প্রত্যেকে বলছিল একজন খেলোয়াড় আসছে, একজন খেলোয়াড় আসছে। আমি মনে মনে ভেবেছিলাম, আমরাও তো রয়েছি, এমন কে আসছে, সকলে যাঁর এত নাম করছে। এরপর টি টোয়েন্টি ওয়ার্ল্ড আপে আমি ওঁর ব্যাটিং দেখি। অবাক হয়ে চুপচাপ সোফায় বসে যাই এবং মনে মনে ঠিক করি আজকের পর আর কিছু বলব না।" 

Advertisement

২০১৭ সালের ৫ নভেম্বর India.Com-এ প্রকাশিত একটি প্রতিবেদনেও এর উল্লেখ পাওয়া যায়। এছাড়া ২০২২ সালের ৩০ এপ্রিল রোহিত সম্পর্কে বিরাটের বলা অংশটি আপলোড করা হয়েছিল Mumbai Indians-এর অফিশিয়াল ইউটিউব চ্যানেলেও। সুতরাং, এবার স্পষ্ট যে বাবর আজমের প্রশংসা করেননি বিরাট কোহলি, বরং রোহিত শর্মার প্রশংসা করেন তিনি।  

ফ্যাক্ট চেক

দাবি

বিরাট কোহলি বলছেন, পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়ক বাবর আজমের খেলা দেখে তিনি ভয় পেয়ে সোফায় বসে গিয়েছিলেন।

ফলাফল

বাবর আজম নন, উঠতি ক্রিকেটার রোহিত শর্মার খেলা দেখে ভয় পেয়েছিলেন বিরাট কোহলি। একটি সাক্ষাৎকারে সেটাই জানান তিনি

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement