Advertisement

ফ্যাক্ট চেক: পার্থর গ্রেফতারির আগে কোলাঘাটে গোপন বৈঠকে শুভেন্দু-সুজন? জানুন এই ছবির সত্যতা

নেটিজেনদের একাংশ দাবি করছেন, এই ছবিটি নাকি গত ২০ জুলাই পূর্ব মেদিনীপুরের কোলাঘাটে শুভেন্দু ও সুজনের একটি গোপন বৈঠকের সময় তোলা।

এই ছবিটির সত্যতা কী?
ঋদ্ধীশ দত্ত
  • কলকাতা,
  • 02 Aug 2022,
  • अपडेटेड 8:48 PM IST

রাজ্যের প্রাক্তন শিল্প ও শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের গ্রেফতারির পরই সোশ্যাল মিডিয়া শুভেন্দু অধিকারী ও সুজন চক্রবর্তীর একটি ছবি বেশ ভাইরাল হয়েছে। সেই ছবিতে রাজ্যের বিরোধী দলনেতা ও সিপিএমের নেতাকে করমর্দন করতে দেখা যাচ্ছে। 

ছবিটি শেয়ার করে নেটিজেনদের একাংশ দাবি করছেন, এই ছবিটি নাকি গত ২০ জুলাই পূর্ব মেদিনীপুরের কোলাঘাটে শুভেন্দু ও সুজনের একটি গোপন বৈঠকের সময় তোলা। এবং এই বৈঠকের পরই ২২ জুলাইয়ের ঘটনা ঘটে। অর্থাৎ, পার্থ চট্টোপাধ্য়ায়ের বাড়িতে ইডি-র হানা, ও তারপর তাঁর গ্রেফতারি। 

ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে দেখেছে, দাবিটি বিভ্রান্তিকর। প্রথমত, ছবিটি গত বছর বিধানসভা ভবনে একটি সৌজন্য সাক্ষাতের দরুণ তোলা। দ্বিতীয়ত, কোলাঘাটে সম্প্রতি এমন কোনও বৈঠকের খবরও সংবাদ মাধ্য়মে প্রকাশ পায়নি। 

আফয়া তদন্ত

আমরা সবার কিওয়ার্ড সার্চের মাধ্যমে প্রথম খুঁজে দেখার চেষ্টা করি যে ইদানীংকালে শুভেন্দু ও সুজন এমন কোনও বৈঠকে অংশ নিয়েছিলেন কিনা। তখন ২০২০ সালের ৮ ডিসেম্বর ওয়ান ইন্ডিয়ায় প্রকাশিত একটি খবরে  কোলাঘাটে শুভেন্দুর গোপন বৈঠকের বিষয়ে লেখা হয়। যদিও সেখানে সুজন চক্রবর্তীর কোনও উল্লেখ ছিল না। শুভেন্দুও তখনও পর্যন্ত বিজেপিতে যোগ দেননি। 

এরপর আমরা ভাইরাল ছবিটিকে গুগল ইমেজে রিভার্স সার্চ করে দেখি। তখন ওই একই ছবি আমরা দেখতে পাই আনন্দবাজার পত্রিকার একটি প্রতিবেদনে। 

গত বছর, অর্থাৎ ২০২১ সালের ৩০ অক্টোবর প্রকাশিত একটি প্রতিবেদনে আমরা শুভেন্দু অধিকারী ও সুজন চক্রবর্তীর এই ছবিটি দেখি। খবরের শিরোনাম ছিল, "শুভেন্দু-সুজনে দেখা।" সেই খবরে লেখা হয়, ২৯ অক্টোবর, শুক্রবার, প্রাক্তন বাম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তী বিধানসভায় গিয়েছিলেন। সেই সময় বিধানসভায় আসেন নব নির্বাচিত বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। 

Advertisement

প্রতিবেদন অনুযায়ী, বিধানসভায় দেখা হওয়ার পর কফি খেতে খেতে দুজনে আলাপচারিতায় মেতে ওঠেন। বিরোধী দলনেতা সুজনবাবুকে নিয়ে নিজের ঘরে যান, ঘুরে দেখান। শুধু তাই নয়, বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ও ডেকে নেন, এবং সবার পক্ষ থেকে এই সাক্ষাতকে সৌজন্য বলেই আখ্যা দেওয়া হয়। 

আমরা এটাও খুঁজে দেখার চেষ্টা করি যে গত ২০ জুলাই শুভেন্দু কোথায় ছিলেন এবং কী ধরনের কর্মসূচিতে অংশ নেন। আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত ২০ জুলাইয়ের প্রতিবেদনে উল্লেখ করা হয় যে শুভেন্দু হাওড়া জেলার উলুবেড়িয়ায় সন্ধ্যেবেলা একটি সাংবাদিক বৈঠক করেছিলেন। তিনি সেদিন কোলাঘাট গিয়েছিলেন, এমন কোনও উল্লেখ আমরা কোথাও পাইনি। 

যদিও, সেদিন আদৌ এই ধরনের কোনও বৈঠক হয়েছিল কিনা, তার সত্যতা আমরা নিশ্চিতভাবে যাচাই করতে পারিনি। কিন্তু এ কথা নিশ্চিতভাবেই বলা যায় যে ভাইরাল ছবিটি গত বছর বিধানসভায় এক সৌজন্য সাক্ষাতের সময় তোলা। 

এর দ্বারাই প্রমাণ হয়ে যায় যে, ছবিটি ভুয়ো দাবির সঙ্গে প্রচারিত হচ্ছে। 

ফ্যাক্ট চেক

দাবি

ছবিটি গত ২০ জুলাই কোলাঘাটে শুভেন্দু অধিকারী ও সুজন চক্রবর্তীর একটি গোপন বৈঠকের দরুণ তোলা। 

ফলাফল

ভাইরাল ছবিটি পশ্চিমবঙ্গের বিধানসভায় ২০২১ সালের ২৯ অক্টোবর তোলা হয়েছিল। সুজন ও শুভেন্দু সৌজন্য সাক্ষাৎ করেছিলেন। 

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement