Advertisement

ফ্যাক্ট চেক: বঙ্গে শিল্পে বিনিয়োগ নিয়ে রাজ্যকে কটাক্ষ রতন টাটার? আবারও ছড়াচ্ছে মনগড়া উক্তি

একটি ফটোকার্ডে রতন টাটার ছবি-সহ লেখা হয়েছে, "যতই শিল্প সম্মেলন করুক, আমার সাথে কী করেছিল সবাই জানে। সবাই প্রতিশ্রুতি দেবে, কেউ আসবে না।" 

ফ্যাক্ট চেক: বঙ্গে শিল্পে বিনিয়োগ নিয়ে রাজ্যকে কটাক্ষ রতন টাটার? আবারও ছড়াচ্ছে মনগড়া উক্তি
ঋদ্ধীশ দত্ত
  • কলকাতা,
  • 26 Nov 2023,
  • अपडेटेड 3:13 PM IST

সম্প্রতি কলকাতায় ধুমধাম করে অনুষ্ঠিত হয়ে গিয়েছে বাণিজ্য সম্মেলন, যা পরিচিত বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট বা বিজিবিএস হিসেবে। এই আবহে সোশ্যাল মিডিয়ায় টাটা গোষ্ঠীর কর্ণধার রতন টাটাকে উদ্ধৃত করে একটি উক্তি বেশ ভাইরাল হচ্ছে। যা শেয়ার করে অনেকেই লিখছেন যে, রতন টাটা এমনই উক্তি করেছেন। 

একটি ফটোকার্ডে রতন টাটার ছবি-সহ লেখা হয়েছে, "যতই শিল্প সম্মেলন করুক, আমার সাথে কী করেছিল সবাই জানে। সবাই প্রতিশ্রুতি দেবে, কেউ আসবে না।" 

এই ফটোকার্ডটি শেয়ার করে অনেকেই ক্যাপশনে লিখেছেন, "এতদিনে খুব খুব দামী  একটা কথা বলেছেন রতন বাবু আপনাকে জানাই হৃদয় এর অন্তঃস্থল থেকে শুভেচ্ছা ও ভালোবাসা..।" অর্থাৎ নেটিজেনরা দাবি করছেন যে রতন টাটাই নাকি এমন কথা বলেছেন। 

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে ভাইরাল ফটোকার্ডে থাকা রতন টাটার উক্তিটি ভুয়ো। তিনি কখনই এমন কোনও মন্তব্য করেননি। 

কীভাবে জানা গেল সত্যি

রতন টাটা সাম্প্রতিক সময়ে এই ধরনের কোনও মন্তব্য করেছেন কিনা জানতে আমরা সবার প্রথম গুগলে এই সংক্রান্ত কিওয়ার্ড সার্চ করে দেখি। কিন্তু এমন কোনও খবরই মেলেনি যাতে রতন টাটা এমন কিছু বলেছেন বলে উল্লেখ করা হয়। বিশেষত সিঙ্গুর কাণ্ডের বছর কয়েক পর খোদ রতন টাটা যদি এমন কিছু বলে থাকতেন, তবে অবশ্যই তা কোনও না কোনও সংবাদ মাধ্যমে প্রকাশ পেয়ে থাকতো। কিন্তু তেমন না হওয়ায় এটা ধরে নেওয়া যেতেই পারে যে এই দাবির কোনও সারবত্তা নেই। 

এরপর আমরা খুঁজে দেখার চেষ্টা করি যে পশ্চিমবঙ্গে বিনিয়োগ সম্পর্কে টাটা গোষ্ঠীর কর্ণধার রতন টাটা পশ্চিমবঙ্গে বিনিয়োগ সম্পর্কে ইদানীংকালে আদৌ কোনও বক্তব্য় রেখেছেন কিনা। 

Advertisement

সবার প্রথম আমরা ২০১১ সালের অগস্ট মাসে প্রকাশ পাওয়া ইকোনমিক টাইমসের এক রিপোর্ট দেখতে পাই। উল্লেখ্য়, সেই বছরই রাজ্যে প্রথমবার ক্ষমতায় আসে তৃণমূল কংগ্রেস। সেই সময় তাঁকে যখন এ রাজ্যে বিনিয়োগ প্রসঙ্গে জানতে চাওয়া হয় তখন তিনি বলেন, যদি পশ্চিমবঙ্গে প্রতিকূল পরিবেশ না থাকে তবে তিনি এখানে বিনিয়োগ করতে রাজি। 

২০১৪ সালে প্রকাশ পাওয়া টাইসম অব ইন্ডিয়ার একটি প্রতিবেদন বলছে, সেই সময় রতন টাটা গুজরাটের উদাহরণ টেনে পরোক্ষে পশ্চিমবঙ্গে শিল্পায়নের অভাবের দিকে আঙুল তোলেন। কলকাতায় বসেই তিনি বলেন যে শিল্পে এ রাজ্যের কোনও অগ্রগতি তাঁর নজরে পড়েনি। 

যদিও ২০১৪ সালেই প্রকাশিত ফার্স্টপোস্টের একটি প্রতিবেদনে লেখা হয় যে, টাটা গোষ্ঠী সিঙ্গুর থেকে ন্যানো কারখানা গুটিয়ে নিলেও পশ্চিমবঙ্গের বেশ কিছু ক্ষেত্রে বিনিয়োগ করছে। যার মধ্যে রাজারহাটে নতুন টিসিএস প্রকল্প, খড়গপুরে টাটা হিতাচির একটি ইউনিট, এ বাদেও আলিপুরে টাটা রিয়েল এস্টেটের একটি ৬০০ কোটির বিনিয়োগের কথা সেখানে উল্লেখ করা হয়। 

আবার ২০১৮ সালে বিজনেস স্ট্যান্ডার্ডের একটি খবর থেকে আমরা জানতে পারি যে টাটা হিতাচি বেঙ্গালুরু ও খড়গপুরের ইউনিটে আরও ২৫০ কোটির বিনিয়োগ করছে। 

দ্য টেলিগ্রাফে প্রকাশ পাওয়া ২০১৯ সালের একটি প্রতিবেদনে লেখা হয়, টাটা স্টিল সংস্থার অন্তর্ভুক্ত টাটা স্পঞ্জ আয়রন লিমিটেড নিজেদের হেডকোর্য়াটার ওড়িশা থেকে সরিয়ে পশ্চিমবঙ্গে নিয়ে এসেছে। 

ওই প্রতিবেদনেই আবার টাটা গ্রুপের বর্তমান চেয়ারম্যান নটরাজন চন্দ্রশেখরনের একটি বক্তব্য তুলে ধরা হয়। সেখানে তিনি বলেন, "টাটা গ্রুপ বাংলার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ। আমরা শুধুমাত্র সঠিক সুযোগের জন্য অপেক্ষা করি। বাংলায় আমাদের টিসিএস ক্যাম্পাস রয়েছে যেখানে ২০ হাজারের বেশি মানুষ কাজ করেন। এ ছাড়াও স্টারবাকস এবং টিজিবিএল-এর মতো কোম্পানিগুলি উপস্থিত রয়েছে। আমরা সঠিক সুযোগের সন্ধান করব। এবং যখন তা আসবে, আমরা অবশ্যই বাংলায় বিনিয়োগ করব।"


উল্লেখ্য়, হিন্দুস্তান টাইমস গোষ্ঠীর পোর্টাল "মিন্ট"-এর খবর অনুযায়ী, ২০২১ সালেই পশ্চিমবঙ্গের শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় টাটা গোষ্ঠীকে বাংলায় বিনিয়োগের জন্য স্বাগত জানান। একই বছর থেকে মমতা বন্দ্যোপাধ্যায়ও টাটার সঙ্গে আলোচনা শুরু করেছেন বাংলায় আরও দুটি ক্যানসার হাসপাতাল তৈরির জন্য। টাটার একটি ক্যানসার হাসপাতাল ইতিমধ্যেই নিউটাউনে রয়েছে।

সুতরাং, ভাইরাল পোস্টকার্ডটিতে করা দাবি যে আসলে ভুয়ো, তা আর বলার অপেক্ষা রাখে না।  

 

ফ্যাক্ট চেক

দাবি

পশ্চিমবঙ্গ সরকারকে কটাক্ষ করে রতন টাটা বলেছেন যে "যতই শিল্প সম্মেলন করুক, আমার সাথে কী করেছিল সবাই জানে। সবাই প্রতিশ্রুতি দেবে, কেউ আসবে না।"

ফলাফল

এই উক্তিটি পুরোপুরি মনগড়া। সর্বসমক্ষে রতন টাটার এমন মন্তব্য করার কোনও তথ্যপ্রমাণ নেই।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement