Advertisement

ফ্যাক্ট চেক: তৃণমূল সরকার ক্ষমতাচ্য়ুত হলে ৬০০০ কোটির বিনিয়োগ! রতন টাটা এমন মন্তব্য করেননি

টাটা গোষ্ঠীর কর্ণধার রতন টাটাকে উদ্ধৃত করে ভুয়ো বক্তব্য ছড়াল সোশ্যাল মিডিয়ায়।

রতন টাটাকে নিয়ে ভুয়ো মন্তব্য ছড়াল সোশ্যাল মিডিয়ায়
ঋদ্ধীশ দত্ত
  • কলকাতা,
  • 10 May 2022,
  • अपडेटेड 10:28 AM IST

পশ্চিমবঙ্গে শিল্পের অভাব নিয়ে অনেক সময়েই বিরোধী দলগুলির তোপের মুখে পড়তে হয়েছে বর্তমান শাসকদল তৃণমূলের সরকারকে। দিনকয়েক আগেই আবার রাজ্যে শিল্প সম্মেলন শেষ হয়েছে। এরই মধ্যে সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টকার্ড বেশ ভাইরাল হয়েছে। যে পোস্টকার্ডে দাবি করা হয়েছে যে টাটা গ্রুপের প্রাক্তন চেয়ারম্যান রতন টাটা জানিয়েছেন যে তৃণমূল সরকার ক্ষমতাচ্যুত হলেই তিনি এ রাজ্যে ৬০০০ কোটির বিনিয়োগ করবেন। 

ভাইরাল হওয়া সেই পোস্টকার্ডে রতন টাটাকে উদ্ধৃত করে লেখা রয়েছে, রাজ্যে রাজনৈতিক পরিবর্তন ঘটলে টাটা গ্রুপ ৬০০০ কোটি বিনিয়োগ করবে পশ্চিমবঙ্গে: রতন টাটা। যতদিন মমতা, ততদিন নয় টাটা। আজ মুম্বইয়ের এক প্রেস কনফারেন্স এ বললেন টাটা কর্ণধার রতন টাটা। এই মুহূর্তে রাজ্যে টাটা বিনিয়োগের ব্যাপারে মোটেই ইচ্ছুক নন।" 

ভাইরাল হওয়া পোস্টকার্ডের আর্কাইভ এখানে দেখা যাবে।

ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) তদন্ত করে পেয়েছে যে এই দাবিটি বিভ্রান্তিকর। রতন টাটা এই ধরনের কোনও মন্তব্যই করেননি। 

আফয়া তদন্ত

রতন টাটা সাম্প্রতিক সময়ে এই ধরনের কোনও মন্তব্য করেছেন কিনা জানতে আমরা সবার প্রথম গুগলে এই সংক্রান্ত কিওয়ার্ড সার্চ করে দেখি। কিন্তু এমন কোনও খবরই মেলেনি যাতে রতন টাটা এমন কিছু বলেছেন বলে উল্লেখ করা হয়। বিশেষত সিঙ্গুর কাণ্ডের বছর কয়েক পর খোদ রতন টাটা যদি এমন কিছু বলে থাকতেন, তবে অবশ্যই তা কোনও না কোনও সংবাদ মাধ্যমে প্রকাশ পেয়ে থাকতো। কিন্তু তেমন না হওয়ায় এটা ধরে নেওয়া যেতেই পারে যে এই দাবির কোনও সারবত্তা নেই। 

Advertisement

এরপর আমরা খুঁজে দেখার চেষ্টা করি যে পশ্চিমবঙ্গে বিনিয়োগ সম্পর্কে টাটা গোষ্ঠীর কর্ণধার রতন টাটা পশ্চিমবঙ্গে বিনিয়োগ সম্পর্কে ইদানীংকালে আদৌ কোনও বক্তব্য় রেখেছেন কিনা। 

সবার প্রথম আমরা ২০১১ সালের অগস্ট মাসে প্রকাশ পাওয়া ইকোনমিক টাইমসের এক রিপোর্ট দেখতে পাই। উল্লেখ্য়, সেই বছরই রাজ্যে প্রথমবার ক্ষমতায় আসে তৃণমূল কংগ্রেস। সেই সময় তাঁকে যখন এ রাজ্যে বিনিয়োগ প্রসঙ্গে জানতে চাওয়া হয় তখন তিনি বলেন, যদি পশ্চিমবঙ্গে প্রতিকূল পরিবেশ না থাকে তবে তিনি এখানে বিনিয়োগ করতে রাজি। 

২০১৪ সালে প্রকাশ পাওয়া টাইসম অব ইন্ডিয়ার একটি প্রতিবেদন বলছে, সেই সময় রতন টাটা গুজরাটের উদাহরণ টেনে পরোক্ষে পশ্চিমবঙ্গে শিল্পায়নের অভাবের দিকে আঙুল তোলেন। কলকাতায় বসেই তিনি বলেন যে শিল্পে এ রাজ্যের কোনও অগ্রগতি তাঁর নজরে পড়েনি। 

যদিও ২০১৪ সালেই প্রকাশিত ফার্স্টপোস্টের একটি প্রতিবেদনে লেখা হয় যে, টাটা গোষ্ঠী সিঙ্গুর থেকে ন্যানো কারখানা গুটিয়ে নিলেও পশ্চিমবঙ্গের বেশ কিছু ক্ষেত্রে বিনিয়োগ করছে। যার মধ্যে রাজারহাটে নতুন টিসিএস প্রকল্প, খড়গপুরে টাটা হিতাচির একটি ইউনিট, এ বাদেও আলিপুরে টাটা রিয়েল এস্টেটের একটি ৬০০ কোটির বিনিয়োগের কথা সেখানে উল্লেখ করা হয়। 

আবার ২০১৮ সালে বিজনেস স্ট্যান্ডার্ডের একটি খবর থেকে আমরা জানতে পারি যে টাটা হিতাচি বেঙ্গালুরু ও খড়গপুরের ইউনিটে আরও ২৫০ কোটির বিনিয়োগ করছে। 

দ্য টেলিগ্রাফে প্রকাশ পাওয়া ২০১৯ সালের একটি প্রতিবেদনে লেখা হয়, টাটা স্টিল সংস্থার অন্তর্ভুক্ত টাটা স্পঞ্জ আয়রন লিমিটেড নিজেদের হেডকোর্য়াটার ওড়িশা থেকে সরিয়ে পশ্চিমবঙ্গে নিয়ে এসেছে। 

ওই প্রতিবেদনেই আবার টাটা গ্রুপের বর্তমান চেয়ারম্যান নটরাজন চন্দ্রশেখরনের একটি বক্তব্য তুলে ধরা হয়। সেখানে তিনি বলেন, "টাটা গ্রুপ বাংলার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ। আমরা শুধুমাত্র সঠিক সুযোগের জন্য অপেক্ষা করি। বাংলায় আমাদের টিসিএস ক্যাম্পাস রয়েছে যেখানে ২০ হাজারের বেশি মানুষ কাজ করেন। এ ছাড়াও স্টারবাকস এবং টিজিবিএল-এর মতো কোম্পানিগুলি উপস্থিত রয়েছে। আমরা সঠিক সুযোগের সন্ধান করব। এবং যখন তা আসবে, আমরা অবশ্যই বাংলায় বিনিয়োগ করব।"


উল্লেখ্য়, হিন্দুস্তান টাইমস গোষ্ঠীর পোর্টাল "মিন্ট"-এর খবর অনুযায়ী, ২০২১ সালেই পশ্চিমবঙ্গের শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় টাটা গোষ্ঠীকে বাংলায় বিনিয়োগের জন্য স্বাগত জানান। একই বছর থেকে মমতা বন্দ্যোপাধ্যায়ও টাটার সঙ্গে আলোচনা শুরু করেছেন বাংলায় আরও দুটি ক্যানসার হাসপাতাল তৈরির জন্য। টাটার একটি ক্যানসার হাসপাতাল ইতিমধ্যেই নিউটাউনে রয়েছে।

সুতরাং, ভাইরাল পোস্টকার্ডটিতে করা দাবি যে আসলে ভুয়ো, তা আর বলার অপেক্ষা রাখে না।  


 

ফ্যাক্ট চেক

দাবি

টাটা গোষ্ঠীর কর্ণধার রতন টাটা বলেছেন যে তৃণমূল সরকারের পতন হলে পশ্চিবঙ্গে ৬০০০ কোটির বিনিয়োগ করবেন।

ফলাফল

রতন টাটা এমন কোনও মন্তব্য করেননি। সিঙ্গুর থেকে টাটা ন্যানো কারখানা গুটিয়ে নেওয়ার পর টাটা বহু মাঝারি শিল্পে বিনিয়োগ করেছে।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement