Interesting Facts About Howrah Bridge: কলকাতার কথা বললে প্রথমেই যে জায়গাটা মাথায় আসে তা হল হাওড়া ব্রিজ। এই সেতুটি বিভিন্ন কারণে পর্যটকদের আকর্ষণ করে।
হাওড়া ব্রিজ হল একটি ক্যান্টিলিভার ব্রিজ যা হুগলি নদীর উপর রয়েছে। এই ব্রিজ ক্যান্টিলিভার ব্যবহার করে নির্মিত। এর মাঝখানে কোনও অবলম্বন নেই।
হাওড়া ব্রিজে কোনও নাট-বোল্টু নেই। যদিও এটা দেখলে মলে হয় অন্তত লাখ খানেক নাট-বোল্টু দিয়ে জুড়ে জুড়ে এই ব্রিজ তৈরি করা হয়েছে। পুরো কাঠামোটি রিভেটিং বা ঢালাই করে নির্মিত হয়েছিল।
১৪ জুন, ১৯৬৫ সালে, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নামে এই সেতুটির নামকরণ করা হয় রবীন্দ্র সেতু। যদিও এখনও এটি সকলের কাছে হাওড়া ব্রিজ নামেই পরিচিত।
এটি বিশ্বের অন্যতম ব্যস্ততম ক্যান্টিলিভার সেতু যা দৈনিক প্রায় ১ লক্ষ যানবাহন এবং প্রায় দেড় লক্ষেরও বেশি পথচারীর ভার বহন করে।
নির্মাণের সময় হাওড়া ব্রিজ ছিল তৃতীয় দীর্ঘতম ক্যান্টিলিভার ব্রিজ। যদিও বর্তমানে এটি বিশ্বের ষষ্ঠ-দীর্ঘতম ক্যান্টিলিভার সেতু! এই ব্রিজের উপর দিয়ে চলা প্রথম যান একটি ট্রাম।
এই হাওড়া ব্রিজের রক্ষণাবেক্ষণের কাজে প্রতি বছর ৫ লক্ষ টাকা খরচ করে কলকাতা পোর্ট ট্রাস্ট (KoPT)।
বছর খানেক আগে নতুন করে হাওড়া ব্রিজের রং করা হয়। শোনা যায়, সেতুটি রং করতে মোট ২৬,৫০০ লিটার পেইন্টের প্রয়োজন হয়েছিল যার জন্য খরচ হয়েছিল প্রায় ৬৫ লক্ষ টাকা।
হাওড়া ব্রিজ নির্মাণে ২৬,৫০০ টন ইস্পাত লেগেছিল, যার মধ্যে ২৩,০০০ টন হাই-টেনসিল অ্যালয় স্টিল যা টিস্ক্রম নামে পরিচিত। এই উচ্চমানের ইস্পাত টাটা স্টিল সরবরাহ করেছিল।