Advertisement

কলকাতা

Interesting Facts About Howrah Bridge: হাওড়া ব্রিজ রং করতে কত লিটার পেন্ট লেগেছিল জানেন? জানুন মজার কিছু তথ্য

Aajtak Bangla
  • 24 May 2023,
  • Updated 6:40 PM IST
  • 1/9

Interesting Facts About Howrah Bridge: কলকাতার কথা বললে প্রথমেই যে জায়গাটা মাথায় আসে তা হল হাওড়া ব্রিজ। এই সেতুটি বিভিন্ন কারণে পর্যটকদের আকর্ষণ করে।

  • 2/9

হাওড়া ব্রিজ হল একটি ক্যান্টিলিভার ব্রিজ যা হুগলি নদীর উপর রয়েছে। এই ব্রিজ ক্যান্টিলিভার ব্যবহার করে নির্মিত। এর মাঝখানে কোনও অবলম্বন নেই।

  • 3/9

হাওড়া ব্রিজে কোনও নাট-বোল্টু নেই। যদিও এটা দেখলে মলে হয় অন্তত লাখ খানেক নাট-বোল্টু দিয়ে জুড়ে জুড়ে এই ব্রিজ তৈরি করা হয়েছে। পুরো কাঠামোটি রিভেটিং বা ঢালাই করে নির্মিত হয়েছিল।

  • 4/9

১৪ জুন, ১৯৬৫ সালে, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নামে এই সেতুটির নামকরণ করা হয় রবীন্দ্র সেতু। যদিও এখনও এটি সকলের কাছে হাওড়া ব্রিজ নামেই পরিচিত।

  • 5/9

এটি বিশ্বের অন্যতম ব্যস্ততম ক্যান্টিলিভার সেতু যা দৈনিক প্রায় ১ লক্ষ যানবাহন এবং প্রায় দেড় লক্ষেরও বেশি পথচারীর ভার বহন করে।

  • 6/9

নির্মাণের সময় হাওড়া ব্রিজ ছিল তৃতীয় দীর্ঘতম ক্যান্টিলিভার ব্রিজ। যদিও বর্তমানে এটি বিশ্বের ষষ্ঠ-দীর্ঘতম ক্যান্টিলিভার সেতু! এই ব্রিজের উপর দিয়ে চলা প্রথম যান একটি ট্রাম।

  • 7/9

এই হাওড়া ব্রিজের রক্ষণাবেক্ষণের কাজে প্রতি বছর ৫ লক্ষ টাকা খরচ করে কলকাতা পোর্ট ট্রাস্ট (KoPT)।

  • 8/9

বছর খানেক আগে নতুন করে হাওড়া ব্রিজের রং করা হয়। শোনা যায়, সেতুটি রং করতে মোট ২৬,৫০০ লিটার পেইন্টের প্রয়োজন হয়েছিল যার জন্য খরচ হয়েছিল প্রায় ৬৫ লক্ষ টাকা।

  • 9/9

হাওড়া ব্রিজ নির্মাণে ২৬,৫০০ টন ইস্পাত লেগেছিল, যার মধ্যে ২৩,০০০ টন হাই-টেনসিল অ্যালয় স্টিল যা টিস্ক্রম নামে পরিচিত। এই উচ্চমানের ইস্পাত টাটা স্টিল সরবরাহ করেছিল।

Advertisement
Advertisement