Advertisement

School Holiday : স্কুলে কমছে পুজোর ছুটি, বড় সিদ্ধান্ত রাজ্যের

স্কুলে ছুটি নিয়ে বড় সিদ্ধান্ত রাজ্য সরকারের। দুর্গাপুজোর আর টানা ছুটি নয়। সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। এবার কতদিন ছুটি থাকছে, কবে কবে? দেখে নিন।

School Holiday
Aajtak Bangla
  • কলকাতা,
  • 19 Dec 2023,
  • अपडेटेड 5:10 PM IST
  • স্কুলে কমছে পুজোর ছুটি, বড় সিদ্ধান্ত রাজ্যের
  • দুর্গাপুজোর আর টানা ছুটি নয়

স্কুলে ছুটি নিয়ে বড় সিদ্ধান্ত রাজ্য সরকারের। দুর্গাপুজোর আর টানা ছুটি নয়। সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। প্রাথমিকের শিক্ষার্থীদের ছুটির সংখ্যা কমানোর সিদ্ধান্ত নিয়েছে  প্রাথমিক শিক্ষা পর্ষদ। অর্থাৎ দুর্গাপুজোতে আর টানা ছুটি মিলবে না। 

প্রাথমিক শিক্ষা পর্যদের সভাপতি গৌতম পাল এক সংবাদমাধ্যমকে জানান, হিসেব করলে দেখা যাবে সার্বিকভাবে ছুটি কমানো হয়নি। তবে দুর্গাপুজো ও লক্ষ্মীপুজোর ছুটি এবার ১১ দিন থাকছে। ৭ অক্টোবর থেকে ১৮ অক্টোবর ২০২৪ পর্যন্ত। তারপরে ফের স্কুল খুলছে। কালীপুজো ও ভাইফোঁটার ছুটি এবার টানা মিলবে না। ওই দুই উৎসব উপলক্ষ্যে স্কুল বন্ধ থাকবে ৩১ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত। অর্থাৎ কালীপুজো ও ভাইফোঁটার যে ছুটি তা টানা থাকছে না। লক্ষ্মীপুজোর পর থেকে ফের ক্লাস শুরু হবে। 

গৌতম পাল বলেন, 'লক্ষ্মীপুজো থেকে কালীপুজোর মাঝে যে গ্যাপ সেইদিনগুলিতে স্কুল খোলা থাকবে। ছাত্র ছাত্রীদের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গ্রামাঞ্চল বা অনেক এলাকার পড়ুয়ারা স্কুলের উপর নির্ভরশীল থাকে। আমরা চাইছি তারা ওই সময়গুলোতে স্কুলে আসুক। লেখাপড়া করুক, আনন্দ করুক।' 

প্রসঙ্গত, রাজ্যে ৪৮ হাজারেরও বেশি প্রাথমিক স্কুল রয়েছে। সেই সব স্কুলেই পুজোর ছুটি কমানোর সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। অর্থাৎ দুর্গাপুজো থেকে লক্ষ্মীপুজো পর্যন্ত ছুটি থাকবে ১১ দিন ও কালীপুজো ভাইফোঁটায় ছুটি মিলবে ৪ দিন। 

যদিও এবছর এখনও ছুটির ক্যালেন্ডার প্রকাশ করেনি প্রাথমিক শিক্ষা পর্ষদ। সূত্রের খবর, খুব তাড়াতাড়ি এই ক্যালেন্ডার প্রকাশ করা হবে। 

প্রাথমিক স্কুল এই ছুটির পরিকল্পনা করলেও ২০২৩ সালে রাজ্য সরকারের অধীনস্থ স্কুলগুলিকে পুজোর সময় টানা ২৬ দিন ছুটি দেওয়া হয়েছিল মধ্যশিক্ষা পর্ষদের তরফে। সেখানে গ্রীষ্মকালীন ছুটি ঘোষণা করা হয়েছিল ১০ দিন। সব মিলিয়ে ৬৫ দিন ছুটি দিয়েছিল পর্ষদ। 

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement