Advertisement

অনিশ্চয়তা কাটালেন অধীর, ভবানীপুরে কোন পথে বাম-কংগ্রেস?

মত বদল প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরির। ভবানীপুরে প্রার্থী দেবেন বলে জানিয়েছেন তিনি। অথচ কয়েকদিন আগে উপনির্বাচন ঘোষণা হওয়ার পর ভবানীপুরে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রার্থী দেওয়ার বিষয়ে অনাগ্রহী ছিলেন তিনি। কিন্তু, সোমবার সাংবাদিক বৈঠক করে জানিয়ে দেন ভবানীপুরে লড়বে সংযুক্ত মোর্চা।

মমতার বিরুদ্ধে প্রার্থী দেবে সংযুক্ত মোর্চা
সৌমেন কর্মকার
  • কলকাতা,
  • 07 Sep 2021,
  • अपडेटेड 1:21 PM IST
  • ২৪ এর লোকসভা ভোটকে পাখির চোখ করে কংগ্রেস-সহ বিরোধীদের একজোট করার প্রক্রিয়া শুরু করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়
  • এই অবস্থায় কংগ্রেস মমতার বিরুদ্ধে প্রার্থী না দিলে তা ইঙ্গিতবাহী হত বলে মত রাজনৈতিক বিশেষজ্ঞদের
  • কিন্তু, প্রার্থী ঘোষণা করে অধীর চৌধুরি তৃণমূল নেত্রীকে বার্তা দিতে চেয়েছেন বলেই মনে করা হচ্ছে

মত বদল প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরির। ভবানীপুরে প্রার্থী দেবেন বলে জানিয়েছেন তিনি। অথচ উপনির্বাচন ঘোষণা হওয়ার পর ভবানীপুরে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রার্থী দেওয়ার বিষয়ে অনাগ্রহী ছিলেন তিনি। কিন্তু, সোমবার সাংবাদিক বৈঠক করে জানিয়ে দেন ভবানীপুরে লড়বে সংযুক্ত মোর্চা। 

অধীর মত বদল করলেন কেন? 

২৪ এর লোকসভা ভোটকে পাখির চোখ করে কংগ্রেস-সহ বিরোধীদের একজোট করার প্রক্রিয়া শুরু করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই অবস্থায় কংগ্রেস মমতার বিরুদ্ধে প্রার্থী না দিলে তা ইঙ্গিতবাহী হত বলে মত রাজনৈতিক বিশেষজ্ঞদের। কিন্তু, প্রার্থী ঘোষণা করে অধীর চৌধুরি তৃণমূল নেত্রীকে বার্তা দিতে চেয়েছেন বলেই মনে করা হচ্ছে। যদিও কেন মত বদল করেছেন তিনি, সেই বিষয়ে স্পষ্ট করে কিছুই .বলেননি প্রদেশ কংগ্রেস সভাপতি। 

আরও পড়ুন : PHOTOS : দিঘায় প্রবল জলোচ্ছ্বাস, প্লাবিত একাধিক এলাকা

কংগ্রেস-বাম জোট রাজনীতি

এ'দিকে ভবানীপুরে প্রার্থী দেওয়ায় কংগ্রেস-বামেদের জোট এক নতুন মাত্রা পেল। ২০২১-এর বিধানসভা ভোটের ফলাফল সামনে আসার পর অনেকেই জোটেই ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন তুলেছিলেন। সূত্রের খবর, কংগ্রেস ও বামেদের অন্দরে এই নিয়ে দফায় দফায় আলোচনাও হয়। তবে দুপক্ষই যে জোট বজায় রাখতে বদ্ধপরিকর তা কার্যত পরিষ্কার হয়ে গেল অধীরের বামেদের সঙ্গে জোটবদ্ধ হয়ে মমতার বিরুদ্ধে লড়ার ঘোষণায়। 

এই নিয়ে CPI(M) নেতা অশোক ভট্টাচার্য বলেন, 'আমরা প্রথম থেকেই বলে আসছি, জোট থেকে যদি কেউ নিজে বেরিয়ে না যায়, তাহলে তা অটুট থাকবে। অধীরবাবু আমাদের সঙ্গে নিয়েই ভবানীপুরে প্রার্থী দেবেন। সেটা খুব ভালো কথা। আমরা জোটবদ্ধ হয়েই লড়াই করব। কংগ্রেসই ওই আসনে প্রার্থী দেবে বলে ঠিক হয়েছে। তারা তাঁদের নেতৃত্বের কাছে তালিকাও পাঠিয়েছে। কয়েকদিনের মধ্যেই জানা যাবে কে প্রার্থী হবেন।' 

Advertisement

তাহলে কি ২০২৪-এর দিকে তাকিয়েই জোট রাজনীতি অটুট রাখতে চাইছে বাম-কংগ্রেস? এই প্রশ্নের উত্তরে অশোকবাবু বলেন, 'আমরা এখন অত দূরের ভাবছি না। কংগ্রেসের সঙ্গে আমাদের জোট আগে থেকই ছিল। এর মধ্যে নতুন কিছু নেই। ভবিষ্যতে থাকবে কিনা সে তো সময়ই উত্তর দেবে।' 

আরও পড়ুন : Dilip Ghosh : আগে পুরভোট চেয়েছিলাম, তবে ভবানীপুরের জন্যও প্রস্তুত : দিলীপ
 

মমতার বিরুদ্ধে কে প্রার্থী হতে পারেন? 

২০২১ নির্বাচনে ভবানীপুর আসনে কংগ্রেসের তরফে জোট প্রার্থী হিসেবে দাঁড়িয়েছিলেন মহম্মদ সাদাব খান। মাত্র ৫, ২১১ টি ভোট পেয়েছিলেন তিনি। আবার ২০১৬-র নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে এই কেন্দ্র থেকে প্রার্থী হয়েছিলেন দীপা দাসমুন্সি। এবারও ওই আসন থেকে কংগ্রেসই প্রার্থী দেবে। সূত্রের খবর, দক্ষিণ কলকাতার প্রদীপ প্রসাদের নাম প্রার্থী তালিকায় সবার উপরে রয়েছে। আরও বেশ কয়েকটি নাম কেন্দ্রীয় নেতৃত্বকে পাঠিয়েছেন অধীর চৌধুরিরা। 

প্রসঙ্গত, ২০১৬ সালে ভবানীপুরে মমতা বন্দ্যোপাধ্যায় পেয়েছিলেন ৬৫ হাজার ৫২০ ভোট। শতকরা হিসেবে ৪৮.‌৫৩ শতাংশ। কংগ্রেস জোটের প্রার্থী ছিলেন দীপা দাসমুন্সি। ২৫ হাজারেরও বেশি ভোটে পরাজিত হয়েছিলেন তিনি। তবে এখন তিনি রাজনীতি থেকে বহু যোজন দূরে। কালিয়াগঞ্জে যে বাড়ি তাঁদের রয়েছে সেখানে মাঝে মধ্যে আসেন। বেশিরভাগ সময় কাটান দিল্লিতেই। 
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement