Advertisement

Civic Volunteers: কোন কোন সিভিক ভলান্টিয়ার মদ্যপ? লালবাজারের নির্দেশে তৈরি হচ্ছে লিস্ট

লালবাজার সূত্রে জানা গেছে, সিভিক ভলান্টিয়ারদের একাংশের বিরুদ্ধে ডিউটি চলাকালীন মদ্যপ অবস্থায় থাকার অভিযোগ উঠেছে। এই অভিযোগগুলির ওপর ভিত্তি করে, লালবাজার সিদ্ধান্ত নিয়েছে যে, যদি কোনও সিভিক ভলান্টিয়ারের বিরুদ্ধে মদ্যপ অবস্থায় ডিউটি পালন করার অভিযোগ প্রমাণিত হয়, তবে সঙ্গে সঙ্গেই তাঁকে কাজ থেকে সরিয়ে দেওয়া হবে।

সিভিক ভলেন্টিয়ার
Aajtak Bangla
  • কলকাতা,
  • 01 Sep 2024,
  • अपडेटेड 1:05 PM IST
  • লালবাজার সূত্রে জানা গেছে, সিভিক ভলান্টিয়ারদের একাংশের বিরুদ্ধে ডিউটি চলাকালীন মদ্যপ অবস্থায় থাকার অভিযোগ উঠেছে।
  • এই অভিযোগগুলির ওপর ভিত্তি করে, লালবাজার সিদ্ধান্ত নিয়েছে যে, যদি কোনও সিভিক ভলান্টিয়ারের বিরুদ্ধে মদ্যপ অবস্থায় ডিউটি পালন করার অভিযোগ প্রমাণিত হয়, তবে সঙ্গে সঙ্গেই তাঁকে কাজ থেকে সরিয়ে দেওয়া হবে।

কলকাতা পুলিশের লালবাজার সদর দফতর মদ্যপ সিভিক ভলান্টিয়ারদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার প্রস্তুতি নিচ্ছে। সম্প্রতি সিঁথির মোড়ের একটি ঘটনার পর, যেখানে একজন সিভিক ভলান্টিয়ার মদ্যপ অবস্থায় ডিউটি পালন করেছিলেন এবং সেই নিয়ে তীব্র বিক্ষোভের সৃষ্টি হয়েছিল, লালবাজার এ ধরনের ঘটনা রুখতে আরও কঠোর হতে চলেছে।

সিভিক ভলান্টিয়ারদের বিরুদ্ধে অভিযোগ
লালবাজার সূত্রে জানা গেছে, সিভিক ভলান্টিয়ারদের একাংশের বিরুদ্ধে ডিউটি চলাকালীন মদ্যপ অবস্থায় থাকার অভিযোগ উঠেছে। এই অভিযোগগুলির ওপর ভিত্তি করে, লালবাজার সিদ্ধান্ত নিয়েছে যে, যদি কোনও সিভিক ভলান্টিয়ারের বিরুদ্ধে মদ্যপ অবস্থায় ডিউটি পালন করার অভিযোগ প্রমাণিত হয়, তবে সঙ্গে সঙ্গেই তাঁকে কাজ থেকে সরিয়ে দেওয়া হবে। শুধু তাই নয়, অতীতে যারা এই ধরনের অভিযোগে জড়িত ছিল এবং যারা নিয়মিত মদ্যপান করেন, তাঁদেরও তালিকা তৈরি করা হচ্ছে। সেই তালিকাভুক্ত ভলান্টিয়ারদের ওপর আলাদা করে নজরদারি চালানো হবে।

সিঁথির মোড়ের ঘটনা ও বিক্ষোভ
সিঁথির মোড়ে শুক্রবার গভীর রাতে একটি বিক্ষোভের ঘটনার প্রেক্ষিতে লালবাজারের এই সিদ্ধান্ত এসেছে। আরজি কর মেডিক্যাল কলেজের এক চিকিৎসক-ছাত্রীকে ধর্ষণ ও খুনের ঘটনায় দোষীদের শাস্তির দাবিতে, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা সেখানকার রাস্তায় শান্তিপূর্ণভাবে পথনাটিকা করছিলেন। রাত সাড়ে তিনটে নাগাদ, একজন সিভিক ভলান্টিয়ার মদ্যপ অবস্থায় পুলিশের বাইকে সেখানে উপস্থিত হন এবং আপত্তিকর মন্তব্য করেন বলে অভিযোগ ওঠে।

এই ঘটনায় বিক্ষোভ আরও তীব্র হয়, যখন ওই সিভিক ভলান্টিয়ারকে পালাতে সাহায্য করেন এক ট্রাফিক সার্জেন্ট।
এই ঘটনায় স্থানীয় বাসিন্দারাও বিক্ষোভে শামিল হন। অবশেষে, আন্দোলনকারীদের দাবি মেনে অভিযুক্ত সিভিক ভলান্টিয়ারের বিরুদ্ধে এফআইআর দায়ের হয় এবং তাঁকে পালাতে সাহায্য করা সার্জেন্টের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হয়। তারপরই পথ অবরোধ তুলে নেন আন্দোলনকারীরা।

Advertisement

আরজি কর মামলার প্রভাব
এই পদক্ষেপের পেছনে আরও একটি বড় কারণ হল আরজি কর মেডিক্যাল কলেজের ডাক্তারি ছাত্রীর ধর্ষণ ও খুনের ঘটনার সঙ্গে জড়িত সিভিক ভলান্টিয়ার সঞ্জয় রায়ের বিরুদ্ধে মদ্যপ অবস্থায় ডিউটি করার অভিযোগ। এই ঘটনা এবং সামগ্রিকভাবে সিভিক ভলান্টিয়ারদের আচরণ নিয়ে ব্যাপক সমালোচনা হয়েছে। তাই, লালবাজার এই সমস্যা সমাধানে আরও কঠোর পদক্ষেপ নিতে চলেছে, যাতে ভবিষ্যতে এই ধরনের ঘটনা এড়ানো যায় এবং সাধারণ মানুষের নিরাপত্তা নিশ্চিত করা যায়।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement