Advertisement

Kanyashree and Rupashree Project: রাজ্যের ২ প্রকল্পের চুক্তিভিত্তিক কর্মীদের জন্য সুখবর, ৬ হাজার টাকা পর্যন্ত বাড়ছে পারিশ্রমিক

বিশ্ব দরবারে একাধিকবার প্রশংসিত হয়েছে বাংলার দুই সামাজিক প্রকল্প রূপসী ও কন্যাশ্রীর। প্রশংসা করেছে রাষ্ট্রসংঘের অংশ ইউনিসেফ। এবার এই দুই প্রকল্পের আওতায় থাকা চুক্তিভিত্তিক কর্মীদের জন্য রয়েছে সুখবর। পুজোর আগে এই প্রকল্পের কর্মীদের পারিশ্রমিক বাড়ানোর সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।

পুজোর মুখে কন্যাশ্রী ও রূপশ্রী প্রকল্প নিয়ে দারুণ খবর
Aajtak Bangla
  • কলকাতা,
  • 29 Sep 2024,
  • अपडेटेड 11:00 AM IST


বিশ্ব দরবারে একাধিকবার প্রশংসিত হয়েছে বাংলার দুই সামাজিক প্রকল্প  রূপসী ও কন্যাশ্রীর।  প্রশংসা করেছে রাষ্ট্রসংঘের অংশ ইউনিসেফ। এবার এই দুই প্রকল্পের আওতায় থাকা চুক্তিভিত্তিক কর্মীদের জন্য রয়েছে সুখবর। পুজোর আগে এই প্রকল্পের কর্মীদের পারিশ্রমিক বাড়ানোর সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। 

বিজ্ঞপ্তি জারি করে নবান্ন জানিয়ে দিয়েছে  কন্যাশ্রী ও রূপশ্রী প্রকল্পের সঙ্গে যুক্ত চুক্তিভিত্তিক সরকারি কর্মীদের পারিশ্রমিক বাড়ছে। বার্ষিক পারিশ্রমিক বৃদ্ধিও বর্ধিত হচ্ছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কন্যাশ্রী ও রূপশ্রী প্রকল্পের সঙ্গে যুক্ত চুক্তিভিত্তিক তথ্যপ্রযুক্তি কর্মী, অ্যাকাউন্ট্যান্ট, ডেটা ম্যানেজারদের পারিশ্রমিক বাড়ছে। কাজের অভিজ্ঞতা বাড়লে পারিশ্রমিকও বৃদ্ধি পায়। সেই পারিশ্রমিক বৃদ্ধির হারও একধাক্কায় অনেকটা বাড়াল রাজ্য সরকার। 

কতটা পারিশ্রমিক বাড়ান হচ্ছে?
সম্প্রতি নারী শিশু ও সমাজকল্যাণ দফতর যে বিজ্ঞপ্তি  প্রকাশ করেছে, তাতে কন্যাশ্রী এবং রূপশ্রী প্রকল্পের আওতায় থাকা চুক্তিভিত্তিক কর্মীদের পারিশ্রমিক বাড়ছে প্রতি মাসে চার থেকে ছ’হাজার টাকা করে। উভয় প্রকল্পের অ্যাকাউন্ট্যান্টদের মাসিক পারিশ্রমিক ১৫ হাজার থেকে বেড়ে হচ্ছে ২১ হাজার টাকা। কন্যাশ্রীর ডেটা-ম্যানেজারেরা এ বার থেকে ১১ হাজারের বদলে পাবেন প্রতি মাসে ১৬ হাজার করে টাকা। ওই প্রকল্পের অ্যাকাউন্টস ও ডেটা ম্যানেজারদের পারিশ্রমিক ১২ হাজার থেকে বেড়ে হচ্ছে ১৬ হাজার টাকা। আবার রূপশ্রীর ডেটা এন্ট্রি অপারেটরেরা পাবেন প্রতি মাসে ১৬ হাজার টাকা। আগে যা ছিল ১১ হাজার টাকা প্রতি মাসে।

প্রথম পাঁচ বছর অ্যাকাউন্ট্যান্টদের বার্ষিক পারিশ্রমিক বৃদ্ধি হবে ৮০০ টাকা করে। ৫ বছর পর পারিশ্রমিক হবে ২৬ হাজার, ১০ বছর পর পারিশ্রমিক হবে ৩২ হাজার এবং ১৫ বছর পর পারিশ্রমিক হবে ৪০ হাজার টাকা। তার পর থেকে বছরে ১২০০ টাকা করে পারিশ্রমিক বাড়বে। ডেটা ম্যানেজারদের বর্তমান পারিশ্রমিক ১৬ হাজার। ৫ বছর পর পারিশ্রমিক হবে ২০ হাজার টাকা। ১০ বছর পর পারিশ্রমিক দাঁড়াবে ২৫ হাজার টাকা। ১৫ বছর পার করলে পারিশ্রমিক হবে ৩১ হাজার টাকা। সেই সময় প্রতি বছর পারিশ্রমিক বাড়বে ১ হাজার টাকা করে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement