Advertisement

West Bengal Monsoon Update : ঘূর্ণিঝড় তৈরি হলে রাজ্য়ে প্রভাব পড়বে? সতর্ক আলিপুর আবহাওয়া দফতর

নিম্নচাপ তৈরি হতে পারে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন আন্দামান সাগরে। সেই নিম্নচাপ যদি তৈরি হয় তাহলে তা ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কাও রয়েছে।

Weather
Aajtak Bangla
  • কলকাতা,
  • 19 May 2024,
  • अपडेटेड 2:28 PM IST
  • নিম্নচাপ তৈরি হতে পারে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন আন্দামান সাগরে
  • সেই নিম্নচাপ যদি তৈরি হয় তাহলে তা ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কাও রয়েছে

নিম্নচাপ তৈরি হতে পারে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন আন্দামান সাগরে। সেই নিম্নচাপ যদি তৈরি হয় তাহলে তা ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কাও রয়েছে। তাই সতর্ক আলিপুর আবহাওয়া দফতর। নিম্নচাপটি দানা বাঁধছে কি না তা পর্যবেক্ষণ করছেন আলিপুর আবহাওয়া দফতর। তাদের তরফে জানানো হয়েছে, পুরো বিষয়টির উপর নজর রাখা হয়েছে। 

গত সপ্তাহেই আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছিল, ২৩ মে দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। ২৩ মে'র পর তা বঙ্গোপসাগরের দক্ষিণ পূর্ব ও আন্দামান সাগরের উত্তরদিকে অবস্থান করতে পারে। শক্তি বাড়ানোর মতো সমস্ত পরিস্থিতি তৈরি হলে, পরবর্তী সময় আরও শক্তি বাড়িয়ে এটি গভীর বা অতি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। তবে, গভীর নিম্নচাপে যদি পরিণত হয়ও, তাহলেও, পশ্চিমবঙ্গে এর প্রভাব পড়ার আশঙ্কা যথেষ্ট কম বলেই জানিয়েছে আলিপুর আবহাওযা দফতর। তাদের তরফে এটাও জানানো হয়েছে, তবুও বিষয়টা পর্যবেক্ষণে রাখা হয়েছে। সব দিক খতিয়ে দেখা হচ্ছে। যদি নিম্নচাপে পরিণত হয় তার আগে আপডেট দেওয়া হবেয 

এদিকে ঘূর্ণিঝড়ের সম্ভাবনার মধ্যেই নির্দিষ্ট সময়ের আগেই এবার দেশে বর্ষা প্রবেশ করবে। ভারতীয় মৌসম ভবনের তরফে সেরকমই পূর্বাভাস দেওয়া হয়েছিল। সেইমতো আজ ১৯ মে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং দক্ষিণ আন্দামান সাগর-সহ নিকোবর দ্বীপপুঞ্জে ঢুকে পড়ছে বর্ষা। নির্ধারিত সময় ২২ মেয়ের তিন দিন আগেই এবার দেশে ঢুকে পড়ছে বর্ষা। ভারতের মৌসম ভবনের পূর্বাভাস কেরালাতেও নির্ধারিত সময়ের একদিন আগে পৌঁছে যাবে মৌসুমী বায়ু। আর জুন মাসের প্রথম সপ্তাহের শেষে বা দ্বিতীয় সপ্তাহের শুরুতে দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করতে পারে। তার আগেই অবশ্য আগামী সপ্তাহে রাজ্যে ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সৌজন্যে নিম্নচাপ। 

আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার থেকে দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় বৃষ্টির পাশাপাশি ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। ইতিমধ্যেই জ্যৈষ্ঠ্য মাস পড়ে গিয়েছে। তবে আবহাওয়া দফতর জানিয়েছে, জ্যৈষ্ঠেও কালবৈশাখী হতে পারে এবার। হাওয়া অফিস বলছে, রবিবার গরম ও অস্বস্তি থাকলেও দক্ষিণবঙ্গে বৃষ্টি শুরু হবে। কলকাতা, হুগলি, হাওড়া, ঝাড়গ্রাম, পুরুলিয়া বাদে দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে এদিন। উত্তরবঙ্গের সব জেলাতেও ঝড় বৃষ্টির পূর্বাভাস থাকছে। বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টি হবে দার্জিলিং-সহ ওপরের দিকের ৫ জেলায়। 

Advertisement

আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার থেকে দক্ষিণবঙ্গে সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস। বৃষ্টি হবে উত্তরবঙ্গের সব জেলাতেও। উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে। মঙ্গলবারেও উত্তর ও দক্ষিণ দুই বঙ্গের সব জেলাতেই ঝড় বৃষ্টির সম্ভাবনা। তবে দক্ষিণবঙ্গে ঝড় বৃষ্টির প্রভাব বেশি থাকবে। বুধবার উত্তরবঙ্গে বৃষ্টির প্রভাব কমবে, দার্জিলিং সহ উপরের দিকের পাঁচ জেলাতে বিক্ষিপ্ত বৃষ্টি। দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টির প্রভাব কমলেও সব জেলাতে ই বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি চলবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement