Advertisement

৯ বছরে পাহাড়ে কোনও উন্নয়ন হয়নি: রাজু বিস্তা

পাহাড়ে কোনও উন্নয়ন হয়নি। রবিবার এই অভিযোগ করেছেন বিজেপি। দার্জিলিঙের সাংসদ, অন্যতম জাতীয় মুখপাত্র রাজু বিস্তা তৃণমূলের দাবি, পাহাড়কে অশান্ত করতে না পেরে এমন অভিযোগ তুলছে বিজেপি।

পুতিনবাড়ি-ফুলবাড়ি অঞ্চল পরিদর্শনে: রাজু বিস্তা
Aajtak Bangla
  • দার্জিলিঙ,
  • 18 Oct 2020,
  • अपडेटेड 9:32 PM IST
  • পাহাড়ে কোনও উন্নয়ন হয়নি: রাজু বিস্তা
  • মানুষ জবাব দেবেন
  • ওঁর কথার কোনও গুরুত্ব নেই: সৌগত

পাহাড়ে কোনও উন্নয়ন হয়নি। রবিবার এই অভিযোগ করেছেন বিজেপি। দার্জিলিঙের সাংসদ, অন্যতম জাতীয় মুখপাত্র রাজু বিস্তা এদিন শিলিগুড়ির উপকন্ঠ পুতিনবাড়ি-ফুলবাড়ি পরিদর্শনে পর এই মন্তব্য করেছেন। তৃণমূল সব অভিযোগ অস্বীকার করেছে। তাদের দাবি, পাহাড়কে অশান্ত করতে না পেরে এমন অভিযোগ তুলছে বিজেপি। 
এদিন রাজু বিস্তা এক বিবৃতিতে তৃণমূলকে সরকারকে খোঁচা দিয়েছেন। তিনি বলেন, "এখানে টিএমসি সরকারের উন্নয়নের কিছু ছবি দেওয়া হল! মমতা ব্যানার্জি এই রাজ্যে ৯ বছর ধরে ক্ষমতায় রয়েছেন। "
পাহাড়ে যোগাযোগ ব্যবস্থার বেহাল অবস্থা। কোনও মন্ত্রী খোঁজ রাখেন না বলে দাবি করেছেন তিনি। বলেন, "দার্জিলিং ও কালিম্পং জেলার পাহাড় ও তরাইয়ে গ্রামীণ অঞ্চলে বাসকারী মানুষ সড়ক যোগাযোগ পরিষেবা পাওয়া থেকে বঞ্চিত রয়েছেন। এই ফুটেজটি আমার আজ পুতিনবাড়ি-ফুলবাড়ি অঞ্চল পরিদর্শনের সময়ে পেয়েছি। এই অঞ্চলটি পশ্চিমবঙ্গের দ্বিতীয় বৃহত্তম শহর শিলিগুড়ির উপকণ্ঠে অবস্থিত।"
তাঁর বক্তব্য, বর্ষাকালে স্থানীয় মানুষ প্রবল সমস্যায় পড়েন। বর্ষার সময় নদীর জল প্রচুর বেড়ে যায়, জল উপচে পড়ে। পড়ুয়া, কোনও রোগীকে চিকিৎসার জন্য কোনও জায়গায় নিয়ে যেতে হলে প্রবল সমস্যার মধ্যে পড়তে হয়। মানুষ বিস্তর সমস্যায় থাকেন। বাইরের বিশ্ব থেকে এই অঞ্চল পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে রয়েছে।  প্রাণের ঝুঁকি নিয়ে তাঁদের নদী পারাপার করতে হয়।"
তৃণমূলকে তাঁর কটাক্ষ, "বিভিন্ন বিষয়ে তৃণমূলের নেতারা উত্তর প্রদেশ, অসমের প্রত্যন্ত গ্রামগুলিতে ছুটে যেতে পারেন। কিন্তু তাদের কোনও নেতার কাছে এ অঞ্চলের অবস্থা দেখার সময় নেই। এখানে আসা, এখানকার মানুষের জীবনযাপন, তাঁদের উন্নয়নের ব্যাপারে খোঁজ নিয়ে মাথা ঘামাননি। তৃণমূলের এই ভণ্ডামি, উদাসীনতা, বৈষম্য এবং অবহেলার জবাব দিতে, তাদের উপড়ে ফেলতে উত্তরবঙ্গের মানুষ দৃঢ় প্রতিজ্ঞ। তাঁরা এক দশকের উপেক্ষার জবাব দেবেন। এই অব্যবস্থার অবসান হবে।
তৃণমূল সব অভিযোগ অস্বীকার করেছে। দলের সাংসদ সৌগত রায়ের পাল্টা কটাক্ষ, "ওঁর কথার কোনও গুরুত্বই নেই। উনি সবে এক বছর হল সাংসদ হয়েছেন। কিছু বলতে হয়, তাই বলছেন। ১০ বছর আগে পাহাড় কী ছিল, আর আজ কী হয়েছে তুলনা করে দেখুন। আর কে বলেন ওখানে কেউ যান না। দিন কয়েক আগেই তো মুখ্যমন্ত্রী উত্তরবঙ্গ সফরে গিয়েছিলেন। ওই সাংসদ পাহাড়ের কিছুই চেনেন না। আগে পাহড়কে ভাল করে চিনতে হবে, বুঝতে হবে।" 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement