Advertisement

Driverless Metro: গঙ্গার নীচের মেট্রোতে আর চালক থাকবে না, মহড়া ৪ আগস্ট থেকে

কলকাতা ও হাওড়ার মধ্যে সংযোগকারী ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডরে চালকবিহীন মেট্রোর (Automatic Train Operation – ATO) মহড়া শুরু হচ্ছে আগামী ৪ আগস্ট থেকে। দেশের একমাত্র নদীর তলদেশ দিয়ে যাওয়া মেট্রো রুটে এই অত্যাধুনিক প্রযুক্তির সূচনা হতে চলেছে, যা মেট্রো রেলের ক্ষেত্রে একটি বড় মাইলফলক বলে মনে করছেন আধিকারিকরা।

গঙ্গার নীচের মেট্রো। ফাইল ছবিগঙ্গার নীচের মেট্রো। ফাইল ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 31 Jul 2025,
  • अपडेटेड 11:31 AM IST
  • কলকাতা ও হাওড়ার মধ্যে সংযোগকারী ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডরে চালকবিহীন মেট্রোর (Automatic Train Operation – ATO) মহড়া শুরু হচ্ছে আগামী ৪ আগস্ট থেকে।
  • দেশের একমাত্র নদীর তলদেশ দিয়ে যাওয়া মেট্রো রুটে এই অত্যাধুনিক প্রযুক্তির সূচনা হতে চলেছে, যা মেট্রো রেলের ক্ষেত্রে একটি বড় মাইলফলক বলে মনে করছেন আধিকারিকরা।

কলকাতা ও হাওড়ার মধ্যে সংযোগকারী ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডরে চালকবিহীন মেট্রোর (Automatic Train Operation – ATO) মহড়া শুরু হচ্ছে আগামী ৪ আগস্ট থেকে। দেশের একমাত্র নদীর তলদেশ দিয়ে যাওয়া মেট্রো রুটে এই অত্যাধুনিক প্রযুক্তির সূচনা হতে চলেছে, যা মেট্রো রেলের ক্ষেত্রে একটি বড় মাইলফলক বলে মনে করছেন আধিকারিকরা।

প্রথম দফায় যাত্রীবোঝাই ট্রেন নয়, বরং খালি রেক নিয়েই রাতের বেলায় এই মহড়া চলবে। সল্টলেক সেক্টর ফাইভ থেকে হাওড়া ময়দান পর্যন্ত সম্পূর্ণ করিডরে রাতের যাত্রী পরিষেবা শেষ হওয়ার পরই চালক ছাড়াই ট্রেন চলবে। টানা দুই সপ্তাহ ধরে এই মহড়া চলবে, যার মাধ্যমে পরিকাঠামো ও প্রযুক্তিগত নিরাপত্তা পরখ করা হবে।

রেল সূত্রে খবর, আগামী ১৪ দিনের এই ট্রায়াল পর্ব শেষ হওয়ার পরেই যাত্রীবোঝাই চালকবিহীন মেট্রো চলাচলের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে রেল বোর্ড। যদিও সূচনার সময়ে যাত্রীদের নিরাপত্তা এবং আস্থার কথা ভেবে চালকের আসনে একজন উপস্থিত থাকবেন বলে জানানো হয়েছে।

প্রসঙ্গত, এই করিডরের এসপ্ল্যানেড থেকে শিয়ালদহ পর্যন্ত এখনও যাত্রী পরিষেবা চালু হয়নি। ২৯ এপ্রিল রেল সুরক্ষা কমিশনের শর্তসাপেক্ষ অনুমোদন মিললেও এখনও যাত্রী পরিষেবা পুরোপুরি শুরু না হওয়ায় ক্ষোভে ফেটে পড়েছেন নিত্যযাত্রীরা। বর্ষায় দীর্ঘ যানজট এড়িয়ে দ্রুত এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌঁছনোর সুযোগ থেকে তাঁরা বঞ্চিত হচ্ছেন বলেও অভিযোগ। রেল সূত্রে খবর, এই রুটে পরিষেবা শুরু না হওয়ায় মাসে প্রায় ৯ কোটি টাকার লোকসান হচ্ছে। এখন সব নজর ৪ আগস্টের মহড়ার দিকে। সফল হলে খুব শীঘ্রই কলকাতাবাসী পাবে সম্পূর্ণ চালকবিহীন মেট্রো যাত্রার অভিজ্ঞতা।


Read more!
Advertisement
Advertisement