Advertisement

ডায়েরি-সহ ৫ বাছা বাছা প্রশ্ন ED-র, কী জবাব দিলেন পার্থ?

মঙ্গলবার পার্থ চট্টোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদ করেন ইডির পাঁচ সদস্যের তদন্তকারী দল। সূত্রের খবর, পার্থ চট্টোপাধ্যায় তদন্তে সহযোগিতা করেননি। আসলে, পার্থ চট্টোপাধ্যায়ের ঘনিষ্ঠ সহযোগী অর্পিতা মুখোপাধ্যায়ের বাড়িতে অভিযানের সময় ইডি একটি কালো ডায়েরি খুঁজে পায়। মনে করা হচ্ছে ওই ডায়েরিতে অনেক গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে, যা অনেক গোপন তথ্য প্রকাশ করতে পারে।

পার্থ চট্টোপাধ্যায়
Aajtak Bangla
  • কলকাতা,
  • 26 Jul 2022,
  • अपडेटेड 10:29 PM IST
  • পার্থকে জিজ্ঞাসাবাদ ইডির
  • করা হয়েছে ৫ প্রশ্ন
  • জেনে নিন পার্থর উত্তর

এসএসসি দুর্নীতি মামলায় পার্থ চট্টোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদ করছে ইডি। সূত্রের, তাঁকে ৫টি প্রশ্ন করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। একইসঙ্গে গোটা দুর্নীতিতে পার্থর ভূমিকা ঠিক কী ও কতোটা তাও জানার চেষ্টা করছেন তদন্তকারী আধিকারিকেরা। 

পার্থ চট্টোপাধ্যায়কে করা প্রশ্ন ও উত্তর
ইডি - কেন SSC-র যোগ্য প্রার্থীদের প্রথম তালিকা বাতিল করা হয়েছিল?
পার্থ - আমি এই বিষয়ে কিছুই জানি না।

ইডি - উপদেষ্টা পরিষদের সদস্যদের কী নির্দেশ দিয়েছিলেন? কাউকে নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছিল?
পার্থ - আমি উপদেষ্টা পরিষদের সদস্যদের কোনও আদেশ দিইনি। 

ইডি - অর্পিতার বাড়ি থেকে উদ্ধার হওয়া কোটি টাকার উৎস কী এবং রাজ্য শিক্ষা দফতরের খামগুলি কীভাবে তার দক্ষিণ কলকাতার বাড়িতে পৌঁছল?
পার্থ - আমি এই বিষয়ে কিছুই জানি না।

ইডি - শিক্ষক নিয়োগ কেলেঙ্কারিতে হাওয়ালা অ্যাঙ্গেলেরও তদন্ত চলছে, এর সঙ্গে কোনও ব্যবসায়ীর যোগসাজশ আছে কি?
পার্থ - শিল্পমন্ত্রী হিসেবে খুব কম লোককেই চিনতেন। তবে এর বেশি কিছু জানি না।

ইডি - অর্পিতা মুখোপাধ্যায়ের বাড়ি থেকে উদ্ধার হওয়া কালো ডায়েরি সম্পর্কে কী জানেন?
পার্থ - এই বিষয়ে কিছুই জানি না।

কালো ডায়েরিতে কী রয়েছে?
মঙ্গলবার পার্থ চট্টোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদ করেন ইডির পাঁচ সদস্যের তদন্তকারী দল। সূত্রের খবর, পার্থ চট্টোপাধ্যায় তদন্তে সহযোগিতা করেননি। আসলে, পার্থ চট্টোপাধ্যায়ের ঘনিষ্ঠ সহযোগী অর্পিতা মুখোপাধ্যায়ের বাড়িতে অভিযানের সময় ইডি একটি কালো ডায়েরি খুঁজে পায়। মনে করা হচ্ছে ওই ডায়েরিতে অনেক গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে, যা অনেক গোপন তথ্য প্রকাশ করতে পারে। পার্থর বাড়ি থেকে তথ্য পেয়ে অর্পিতা মুখোপাধ্যায়ের বাড়িতে অভিযান চালায় ইডি। সেখান থেকে ২১ কোটিরও বেশি নগদ টাকা ও অন্যান্য গুরুত্বপূর্ণ নথি উদ্ধার হয়। সূত্রের খবর, ওই কালো ডায়েরিটি পশ্চিমবঙ্গ সরকারের Department of Higher And School Education-এর। ওই ডায়েরিতে রয়েছে ৪০টি পৃষ্ঠা। যাতে অনেক কিছু লেখা রয়েছে বলেই খবর। 

Advertisement

এনফোর্সমেন্ট ডিরেক্টরেট পার্থ চট্টোপাধ্যায়ের বাড়ি থেকে অনেক গুরুত্বপূর্ণ নথি পেয়েছে। তদন্তকারী সংস্থা জানিয়েছে, মন্ত্রীর বাড়ি থেকে গ্রুপ সি এবং গ্রুপ ডি নিয়োগ সংক্রান্ত নথিও পাওয়া গেছে। তাঁর বাড়ি থেকে গ্রুপ ডি প্রার্থীদের তালিকা, আঞ্চলিক স্তরের নির্বাচন পরীক্ষার অ্যাডমিট কার্ড, ২০১৬ সালের অশিক্ষক কর্মী (গ্রুপ ডি) এর জন্য সমাপ্তি ঠাকুর নামে এক প্রার্থীর রোল নম্বর এবং উচ্চ প্রাথমিক শিক্ষক পদের ৪৮ প্রার্থীর উদ্ধার করা হয়েছে।

আরও পড়ুনসারাদিনে কত কী ঘটছে, এক ক্লিকে জেনে নিন আজকের সেরা খবরগুলি


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement